পাকিস্তানের এই নম্বর থেকে WhatsApp কল করে জেনে নেওয়া হচ্ছে বিভিন্ন তথ্য, সতর্ক হোন

সম্প্রতি পাকিস্তানি ইন্টেলিজেন্স অপারেটিভ (PIOs)-এর কাছ থেকে ভারতের বেশিরভাগ স্কুলের শিক্ষার্থীরা বিশেষ করে আর্মি পাবলিক স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন রকম কল এবং WhatsApp মেসেজ পাচ্ছেন বলে…

সম্প্রতি পাকিস্তানি ইন্টেলিজেন্স অপারেটিভ (PIOs)-এর কাছ থেকে ভারতের বেশিরভাগ স্কুলের শিক্ষার্থীরা বিশেষ করে আর্মি পাবলিক স্কুলের শিক্ষার্থীরা বিভিন্ন রকম কল এবং WhatsApp মেসেজ পাচ্ছেন বলে জানা গেছে। ভারতীয় সেনাবাহিনীর কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এই কল এবং মেসেজের মাধ্যমে শিক্ষার্থীদের নির্দিষ্ট সোশ্যাল মিডিয়া গ্রুপে যোগ দিতে ও সংবেদনশীল তথ্য শেয়ার করতে বলা হচ্ছে। ফলে দেশবাসীকে সতর্ক থাকা খুব প্রয়োজন। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

স্কুল শিক্ষক হিসাবে নিজের পরিচয় দিচ্ছে কলার

সূত্রের দাবি, কলার স্কুলের শিক্ষক হিসেবে ছাত্রছাত্রীদের কাছে নিজের পরিচয় দিয়ে “new class groups” নামের গ্রুপে যোগ দিতে বলা হচ্ছে এবং তারপর তাদের একটি ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হচ্ছে এবং সেটি শিক্ষার্থীদের শেয়ার করতে বলা হচ্ছে। উল্লেখ্য, এই PIOs দলটি শিক্ষার্থীদের বিশ্বাস অর্জনের জন্য তাদের কাছে পরিচিত ব্যক্তি বা অন্য কিছুর রেফারেন্স দিয়ে কল করছে বা মেসেজ পাঠাচ্ছে।

WhatsApp এর মাধ্যমে যোগাযোগ করা হচ্ছে

রিপোর্টে বলা হয়েছে, পিআইও-এর দলটি শিক্ষার্থীদের সাথে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করছে। যে নম্বরগুলির মাধ্যমে প্রতারকেরা হোয়াটসঅ্যাপে যোগাযোগ করছিল সেই নম্বর গুলি হল –

  • 8617321715
  • 9622262167

আর্মি পাবলিক স্কুলের প্রিন্সিপাল দ্বারা জারি করা হয়েছে সতর্কতা

এই ঘটনার পর আর্মি পাবলিক স্কুলের প্রিন্সিপাল এই কল এবং মেসেজগুলোর সম্পর্কে ছাত্র এবং কর্মীদের কিছু পরামর্শ দিয়ে তাদের সতর্ক থাকতে বলেছেন।

পাকিস্তানি ইন্টেলিজেন্স অপারেটিভ কল করে কোন তথ্যগুলি জানতে চায়?

সেনাবাহিনীর উপদেষ্টা জানিয়েছেন, গ্রুপে ছাত্র-ছাত্রীরা যোগ দিলে তাদের কাছ থেকে বিভিন্ন সংবেদনশীল তথ্য জানতে চাওয়া হয়, যেমন তাদের বাবা কি চাকরি করেন, তাদের স্কুলের রুটিন কি, কোন সময় তারা স্কুলে যায়, কোন সময় বাড়ি ফিরে আসে, তাদের শিক্ষকের নাম, তাদের স্কুলের ইউনিফর্ম ইত্যাদি।

স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সতর্ক থাকতে বলা হয়েছে

সমস্ত স্কুল ও কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদেরও এই বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

ফোন নম্বর পরিবর্তিত হতে পারে

বিশেষজ্ঞরা আপাতত দুটি নম্বরই ট্র্যাক করতে পেরেছেন। তবে মনে করা হচ্ছে যে অন্যান্য নম্বর থেকেও ফোন করে এরকম ঘটনা ঘটতে পারে, এবং প্রয়োজন অনুসারে সংবেদনশীল তথ্য সংগ্রহের পদ্ধতিটিও পরিবর্তিত হতে পারে।

অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে

ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকার পাশাপাশি অভিভাবকদেরও এই বিষয়ের সতর্ক করা হয়েছে। তাদের বলা হয়েছে, কোনো সন্দেহজনক কল বা মেসেজ দেখলেই তারা যেন তাদের সন্তানদের সতর্ক করেন। প্রয়োজনে তারা পুলিশের সাহায্য নিতে পারেন।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন