Tata Nexon EV: বাড়ছে মাইলেজ, লম্বা হচ্ছে ফিচার্সের লিস্ট, দেশবাসীর প্রিয় ইভি-তে চমক

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে নেতৃত্ব প্রদানকারী মডেলগুলির মধ্যে অন্যতম Tata Nexon EV। বর্তমানে দেশের সর্বাধিক বিক্রিত ফোর-হুইলার ইভি এটি। টাটা এই এসইউভিটির আইসিই মডেলের ফেসলিফ্ট…

ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে নেতৃত্ব প্রদানকারী মডেলগুলির মধ্যে অন্যতম Tata Nexon EV। বর্তমানে দেশের সর্বাধিক বিক্রিত ফোর-হুইলার ইভি এটি। টাটা এই এসইউভিটির আইসিই মডেলের ফেসলিফ্ট ভার্সন আনতে চলেছে। তাই ইলেকট্রিক ভার্সনও আপডেট হবে বলে আশা করা হচ্ছে। 2023 Nexon EV আরও বেশি ফিচার ও রেঞ্জ নিয়ে লঞ্চ হতে পারে বলে শোনা যাচ্ছে। চলুন গাড়িটির সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

2023 Tata Nexon EV : নতুন ডিজাইন

সম্প্রতি নতুন নেক্সন ইভি-র টেস্টিং চলাকালীন এর দর্শন মিলেছে। সম্পূর্ণ ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় দেখা গিয়েছে। সামনের ডিজাইনে কার্ভেচার নজরে পড়েছে। এতে ক্লোজড-অফ গ্রিল এবং ব্লু হাইলাইটের দেখা মিলতে পারে। আইসিই মডেলের সাথে ইভি ভার্সনের সামনের ডিজাইনে ফারাক থাকবে। এছাড়া নতুন বাম্পার এবং টেল ল্যাম্পের উপস্থিতি নজরে পড়বে।

2023 Tata Nexon EV : স্পেসিফিকেশন

Nexon EV facelift-ও বর্তমান মডেলের দুটি ব্যাটারি ও মোটর সমেত আসবে। প্রাইম ভ্যারিয়েন্টে ১২৭ বিএইচপি মোটরের সঙ্গে ৩০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক এবং ম্যাক্স ভ্যারিয়েন্টে ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক এবং ১৪১ বিএইচপি মোটর থাকবে। তবে ব্যাটারি প্যাকের এফিশিয়েন্সি বাড়িয়ে টাটা গাড়িটির রেঞ্জ বৃদ্ধি করতে পারে।

2023 Tata Nexon EV : ফিচার্স

2023 Nexon EV-এর ফিচারে একাধিক আপগ্রেড নজরে পড়বে। যেমন বড় ইনফোটেনমেন্ট সিস্টেম, একটি নতুন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি হেডল্যাম্প, টু স্পোক স্টিয়ারিং হুইল, ৩৬০ ডিগ্রি ক্যামেরা ইত্যাদি। ম্যাক্স মডেলটিতে অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম বা অ্যাডাস (ADAS) যোগ হতে পারে।

2023 Tata Nexon EV: লঞ্চের সময়সূচী

আগামী কয়েক সপ্তাহের মধ্যে টাটা সাধারণ Nexon এর ফেসলিফ্ট লঞ্চের প্রস্তুতি নিচ্ছে। সব ঠিকঠাক থাকলে আগস্টেই বাজারে হাজির হতে পারে এটি। ওই একই সময়ে Nexon EV facelift-ও লঞ্চ করা হবে বলে অনুমান করা হচ্ছে। অনুমান,নতুন মডেলটির দাম ৬০,০০০ থেকে ৭০,০০০ টাকা বাড়তে পারে।