iPhone 15 Pro সিরিজ কিনতে চাইলে সুখবর, ক্যামেরা, ডিজাইন সহ সবকিছুতেই থাকবে নতুনত্বের ছোঁয়া

ধারাবাহিকতা বজায় রেখে এই বছরও হয়তো সেপ্টেম্বর মাসেই Apple তাদের লেটেস্ট iPhone 15 সিরিজ লঞ্চ করতে চলেছে। এক্ষেত্রে কিছু টিপস্টারের দাবি, ১২ই সেপ্টেম্বর লঞ্চ ইভেন্টটি…

ধারাবাহিকতা বজায় রেখে এই বছরও হয়তো সেপ্টেম্বর মাসেই Apple তাদের লেটেস্ট iPhone 15 সিরিজ লঞ্চ করতে চলেছে। এক্ষেত্রে কিছু টিপস্টারের দাবি, ১২ই সেপ্টেম্বর লঞ্চ ইভেন্টটি অনুষ্ঠিত হতে পারে। যদিও টেক জায়ান্টটি এখনও এই বিষয়ে কিছুই নিশ্চিতভাবে জানায়নি। তবে লঞ্চের সময় যত ঘনিয়ে আসছে, ততই ১৫তম প্রজন্মের আইফোন লাইনআপকে ঘিরে তথ্য ফাঁসের ঘটনাও ক্রমাগত বাড়তে থাকছে। যেমন হালফিলে রিসার্চ ফার্ম ব্লুমবার্গের (Bloomberg) এক অ্যানালিস্ট মার্ক গুরম্যান (Mark Gurman) দাবি করেছেন যে, আসন্ন Apple iPhone 15 Pro এবং 15 Pro Max মডেল দুটি পূর্বসূরির তুলনায় অনেকটাই সরু বেজেল সহ আসবে। পাশাপাশি আলোচ্য মডেলগুলিতে ‘লো-ইনজেকশন প্রেসাস ওভার-মোল্ডিং’ বা সংক্ষেপে ‘LIPO’ নামের একটি নতুন ডিসপ্লে প্রযুক্তিও ব্যবহার করা হবে। এছাড়া Apple iPhone 15 সিরিজ – ক্যামেরা সিস্টেম, চার্জিং পোর্ট ইত্যাদি বিভাগে একাধিক আপগ্রেড অফার করতে পারে এমনটাও জানিয়েছেন মার্ক।

Apple iPhone 15 সিরিজের ‘Pro’ মডেলগুলি একাধিক ফিচারগত আপগ্রেড অফার করবে

অ্যাপল আইফোন ১৫ সিরিজের অধীনে মোট চারটি মডেল আত্মপ্রকাশ করতে পারে, যথা – রেগুলার অ্যাপল আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স। যার মধ্যে আইফোন ১৫ এবং ১৫ প্লাস মডেল দুটি ডায়নামিক আইল্যান্ড নচ ডিজাইন সহ আসবে বলে জানা গেছে, যা গত বছরে লঞ্চ হওয়া আইফোন ১৪ প্রো ফোনের সাথে লঞ্চ হয়েছিল। অন্যদিকে, আইফোন ১৫ প্রো এবং ১৫ প্রো ম্যাক্সের মূল বিশেষত্ব হবে, এগুলি পূর্বসূরির তুলনায় অনেকটাই সরু বেজেল অফার করবে। এর জন্য ডিভাইসে ‘লো-ইনজেকশন প্রেসাস ওভার-মোল্ডিং’ (LIPO) ডিসপ্লে টেকনোলজি ব্যবহার করা হবে, যা দৃশ্যত ডিসপ্লের চারপাশের বর্ডার সাইজকে ১.৫ মিমি পর্যন্ত সঙ্কুচিত করবে। তুলনার খাতিরে জানিয়ে রাখি, আইফোন ১৪ প্রো মডেলের ডিসপ্লের চারিপাশে পরিবেষ্টিত বেজেল সাইজ প্রায় ২.২ মিমি।

প্রসঙ্গত, LIPO টেকনোলজি প্রথম অ্যাপল ওয়াচ সিরিজ ৭ -এ দেখা গিয়েছিল। মার্ক গুরম্যান মনে করছেন, এই টেকনোলজিকে খুব শীঘ্রই আইফোন সিরিজের পাশাপাশি আইপ্যাড লাইনআপের জন্যও চালু করা হতে পারে।

এদিকে মার্ক গুরম্যানের লেটেস্ট রিপোর্ট অনুসারে, অ্যাপল আইফোন ১৫ সিরিজের ডিভাইসের এজগুলিতে স্টেইনলেস-স্টিলের পরিবর্তে টাইটানিয়াম ব্যবহার করা হবে। যদি এই তথ্য সত্যি হয়, তবে ডিভাইসগুলি আরো বেশি টেকসই, ওজনে হালকা এবং প্রিমিয়াম লুক প্রদান করবে। সিরিজের ‘প্রো’ মডেলগুলি পূর্বসূরির মতোই রিয়ার ফ্রস্টেড গ্লাস অফার করবে, তবে সংযোগকারী এজগুলি আগের তুলনায় কম তীক্ষ্ণ হবে।

এছাড়া জানা যাচ্ছে, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেল দ্বয়ের সাথে নতুন অ্যাকশন বাটন নিয়ে আসার পরিকল্পনা করছে Apple। এই ট্রিগার বাটনের সাহায্যে বিভিন্ন কাজ কাস্টমাইজ করা যাবে, যেমন – ক্যামেরা চালু করা, ফ্ল্যাশলাইট চালু করা, অ্যাক্সেসিবিলিটি বা ট্রান্সলেটিং টেক্সট বক্স খোলা ইত্যাদি। তবে মার্কের রিপোর্টে থাকা সবথেকে উল্লেখযোগ্য তথ্যটি হল, চলতি বছরে আত্মপ্রকাশ করতে চলা চারটি আইফোনেই লাইটনিং পোর্টের পরিবর্তে ইউএসবি টাইপ-সি পোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টিম কুকের সংস্থাটি।

প্রসঙ্গত পূর্বে প্রকাশিত কয়েকটি রিপোর্ট অনুসারে, Apple iPhone 15 এবং iPhone 15 Plus -কে নতুন ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সাথে নিয়ে আসা হতে পারে। আবার iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেল দুটি তুলনায় বড় সাইজের ৪৮ মেগাপিক্সেল সেন্সর পাবে, যা আরও ভার লাইট ক্যাপচার সমর্থন করবে। iPhone 15 Pro Max ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে, যাতে ৬এক্স পর্যন্ত অপটিক্যাল জুম সমর্থিত নতুন ১২ মেগাপিক্সেল পেরিস্কোপ লেন্স দেওয়া হবে বলেও কিছু রিপোর্টে উল্লেখ আছে। আর iPhone 15 Pro -তে সম্ভবত ৩এক্স অপটিক্যাল জুম যুক্ত ১২ মেগাপিক্সেলের লেন্স থাকবে।

অতএব উপরিউক্ত তথ্যগুলি দেখে আশা করি আপনারা বুঝতেই পারছেন যে, পূর্বসূরি সিরিজগুলির তুলনায় আপকামিং Apple iPhone 15 লাইনআপ কিরূপ আপগ্রেডেশন অফার করছে। আর ফিচার তালিকা উন্নত হলে স্বাভাবিকভাবেই তার প্রভাব দামের উপর পড়বেই। তাই মনে করা হচ্ছে, চলতি বছরে আত্মপ্রকাশ করতে চলা সিরিজটি সর্বাধিক ব্যয়বহুল হবে। এক্ষেত্রে, টপ-এন্ড iPhone 15 Pro Max ১,২৯৯ ডলার (প্রায় ১,০৬,৫০০ টাকা) প্রারম্ভিক মূল্যের সাথে লঞ্চ হতে পারে। iPhone 15 Pro আসতে পারে ১,০৯৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ৯০,১০০ টাকা) মূল্যে। আর রেগুলার iPhone 15 এবং উচ্চতর iPhone 15 Plus -এর দাম যথাক্রমে ৭৯৯ ডলার (প্রায় ৬৫,৫০০ টাকা) ও ৮৯৯ ডলার (প্রায় ৭৩,৭০০ টাকা) থেকে শুরু হতে পারে।