নতুন ফোন কিনবেন? জুলাই মাসে লঞ্চ হয়েছে Samsung, Realme, Nothing-র এই স্মার্টফোনগুলি

ফোন প্রেমীদের জন্য জুলাই মাসটা অত্যন্ত রোমাঞ্চকর ছিল। কেন না গত মাসের প্রথম দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত ব্র্যান্ডগুলি এদেশের বাজারে বিভিন্ন সেগমেন্টের…

ফোন প্রেমীদের জন্য জুলাই মাসটা অত্যন্ত রোমাঞ্চকর ছিল। কেন না গত মাসের প্রথম দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত ব্র্যান্ডগুলি এদেশের বাজারে বিভিন্ন সেগমেন্টের অধীনে একাধিক নতুন স্মার্টফোন লঞ্চ করেছে। যেমন iQOO এবং Realme সংস্থা দুটি মিড-রেঞ্জ হ্যান্ডসেট নিয়ে এসেছিল। আবার Samsung এবং Motorola ফোল্ডেবল ফ্ল্যাগশিপ মডেল চালু করেছিল। এছাড়া Nothing ব্র্যান্ডকেও এই একই মাসে ট্রান্সপারেন্ট রিয়ার প্যানেল যুক্ত তাদের দ্বিতীয় ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট আনতে দেখা যায়। সব‌ মিলিয়ে গত জুলাই মাসে লঞ্চ হওয়া স্মার্টফোনের তালিকায় সামিল রয়েছে – Samsung Galaxy Z Fold 5, Samsung Galaxy Z Flip 5, Oppo Reno 10, Oppo Reno 10 Pro, Oppo Reno 10 Pro+, Nothing Phone 2, Motorola Razr 40 এবং Motorola Razr 40 Ultra ইত্যাদি। এই প্রতিবেদনে ৮টি সেরা তথা লেটেস্ট হ্যান্ডসেটের দাম ও ফিচার আলোচনা করা হল…

জুলাই মাসে লঞ্চ হওয়া ৮টি লেটেস্ট স্মার্টফোনের তালিকা

Samsung Galaxy Z Fold 5

ডুয়েল-সিমের (ন্যানো + ই-সিম) স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ স্মার্টফোনে রয়েছে ৭.৬-ইঞ্চির QXGA+ (২,১৭৬ x ১,৮১২ পিক্সেল) ডায়নামিক AMOLED 2X ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে। এই ডিসপ্লে – ১২০ হার্টজ পর্যন্ত অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট, ৩৭৪ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং ১২.৬:১৮ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। এই ডিভাইসে ৬.২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৩১৭ x ৯০৪ পিক্সেল) ডায়নামিক AMOLED 2X কভার ডিসপ্লেও পাওয়া যাবে, যা ৪৮ হার্টজ এবং ১২০ হার্টজের মধ্যে অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট এবং ৪১২ পিপিআই পিক্সেল ডেনসিটি অফার করে। এই ফোন গ্যালাক্সি-এক্সক্লুসিভ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক স্যামসাংয়ের লেটেস্ট ওয়ান ইউআই ৫.১.১ (One UI 5.1.1) কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে। ‘ফোল্ড’ স্টাইলের এই ফ্ল্যাগশিপে – ৫০ মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল প্রাইমারি সেন্সর, ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং ১০ মেগাপিক্সেলের টেলিফটো শুটার সমন্বিত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এদিকে ডিভাইসের কভার ডিসপ্লেতে ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং সেন্সর এবং ইনার স্ক্রিনে ৪ মেগাপিক্সেলের আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা লক্ষণীয়৷ স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ -এ ৪,৪০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম – স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ১,৫৪,৯৯৯ টাকা থেকে। এই দাম ফোনটির ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের। এছাড়া ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ ও ১২ জিবি র‍্যাম+ ১ টিবি স্টোরেজ সহ আসা টপ-এন্ড মডেলের দাম যথাক্রমে ১,৬৪,৯৯৯ টাকা এবং ১,৮৪,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। এটিকে – আইসি ব্লু, ফ্যান্টম ব্ল্যাক এবং ক্রিম কালার অপশনে পাওয়া যাবে। যদিও ১ টিবি স্টোরেজ বিকল্পটিকে শুধুমাত্র আইসি ব্লুতে উপলব্ধ করা হয়েছে।

Samsung Galaxy Z Flip 5

স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৬৪০ পিক্সেল) ডায়নামিক AMOLED 2X ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি বা ইনার ডিসপ্লে আছে। এই ডিসপ্লে ১২০ হার্টজ অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট এবং ২২:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। আবার হ্যান্ডসেটটি ৩.৪-ইঞ্চির সুপার AMOLED ফোল্ডার-আকৃতির কভার ডিসপ্লে সহ এসেছে, যার রেজোলিউশন ৭২০x৭৪৮ পিক্সেল, রিফ্রেশ রেট ৬০ হার্টজ এবং পিক্সেল ডেনসিটি ৩০৬ পিপিআই। পারফরম্যান্সের জন্য এতে কাস্টম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ মোবাইল প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ান ইউআই ৫.১.১ (One UI 5.1.1) কাস্টম স্কিনে রান করে। ছবি তোলার জন্য এতে ডুয়াল রিয়ার ক্যামেরা ইউনিট বর্তমান। এগুলি হল – এফ/২.২ অ্যাপারচার ও ১২৩-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড প্রাইমারি সেন্সর এবং ডুয়াল পিক্সেল অটোফোকাস সহ, এফ/১.৮ অ্যাপারচার, ৮৩-ডিগ্রি ফিল্ড–অফ-ভিউ ও OIS সমর্থিত ১২ মেগাপিক্সেলের ওয়াইড-অ্যাঙ্গেল শুটার। এদিকে ফোল্ডেবল ডিসপ্লের উপরিভাগে ১০ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে৷ স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ -এ ৩,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম – স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ৫ স্মার্টফোনকে মোট দুটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে এদেশে। যার মধ্যে ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম থাকছে ৯৯,৯৯৯ টাকা। আর উচ্চতর ৮ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে পাওয়া যাবে ১,০৯,৯৯৯ টাকা মূল্যে। ডিভাইসটি – মিন্ট, গ্রাফাইট, ক্রিম এবং ল্যাভেন্ডার কালার বিকল্পে এসেছে।

Oppo Reno 10 5G

ওপ্পো রেনো ১০ ৫জি স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে দেখা যাবে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ৯৫০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০+ প্রযুক্তি সাপোর্ট করে। এতে মিডিয়াটেকের অক্টা-কোর ডাইমেনসিটি ৭০৫০ প্রসেসর এবং মালি-জি৬৮ এমসি৪ জিপিইউ ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালার ওএস ১৩.১ কাস্টম স্কিনে রান করে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য আলোচ্য ডিভাইসে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – ৬৪ মেগাপিক্সেল (ওমনিভিশন ওভি৬৪বি সেন্সর) প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ৩২ মেগাপিক্সেল টেলিফটো শুটার৷ আর ফোনের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ওপ্পো হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

দাম – ভারতে ওপ্পো রেনো ১০ ৫জি স্মার্টফোনের ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম রাখা হয়েছে ৩২,৯৯৯ টাকা। এটি সিলভারি গ্রে এবং আইস ব্লু কালার অপশনে উপলব্ধ।

Oppo Reno 10 Pro 5G

ওপ্পো রেনো ১০ প্রো ৫জি ফোনে ৬.৭৪-ইঞ্চির ফুল এইচডি প্লাস কার্ভড OLED হোল-পাঞ্চ ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে৷ এটি কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৭৭৮জি চিপসেট সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩.১ কাস্টম ইউজার ইন্টারফেস প্রি-লোডেড থাকছে। দ্বারা চালিত। ক্যামেরা বিভাগের কথা বললে, আলোচ্য ডিভাইসের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ৩২ মেগাপিক্সেল টেলিফোটো সেন্সর এবং ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স। আর ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IMX709 সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে। ওপ্পো রেনো ১০ প্রো স্মার্টফোনে ৮০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৪,৬০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম – ওপ্পো রেনো ১০ প্রো স্মার্টফোনের ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ৩৯,৯৯৯ টাকা রাখা হয়েছে। এটিকে সিলভার গ্রে এবং মুনলাইট পার্পল কালার অপশনে পাওয়া যাবে।

Oppo Reno 10 Pro+ 5G

ওপ্পো রেনো ১০ প্রো+ ৫জি স্মার্টফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থিত ৬.৭৪-ইঞ্চির ১.৫কে কার্ভড OLED হোল-পাঞ্চ স্টাইলের ডিসপ্লে প্যানেল আছে। এতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ চিপসেট ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩.১ (ColorOS 13.1) কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত। ক্যামেরা বিভাগের ক্ষেত্রে এই হ্যান্ডসেটে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি – OIS সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর, ৩এক্স জুম সহ ৬৪ মেগাপিক্সেল টেলিফোটো জুম লেন্স এবং ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের Sony IMX709 সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে। ওপ্পো রেনো ১০ প্রো+ ৫জি স্মার্টফোনে ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটি ব্যাটারি আছে।

দাম – ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের সাথে আসা ওপ্পো রেনো ১০ প্রো+ ৫জি স্মার্টফোনকে ৫৪,৯৯৯ টাকায় পাওয়া যাবে। এটি দুটি কালার বিকল্পে এসেছে, যথা – সিলভার গ্রে এবং মুনলাইট পার্পল।

Motorola Razr 40 Ultra

মোটোরোলা রাজর ৪০ আল্ট্রা স্মার্টফোনে ৬.৯-ইঞ্চির ফুল এইচডি প্লাস pOLED ডিসপ্লে আছে। এই প্রাইমারি ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট, ১৪০০ নিট পিক ব্রাইটনেস ও HDR10+ প্রযুক্তি সমর্থন করে। আবার ডিভাইসের ক্যামেরা মডিউলের পাশাপাশি অর্থাৎ ব্যাক প্যানেলে গরিলা গ্লাস ৭ প্রটেকশন সহ ৩.৬-ইঞ্চির বড় সেকেন্ডারি টাচস্ক্রীনও বিদ্যমান, যা ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এবং pOLED প্যানেল অফার করে। মাল্টিটাস্কিং ও ফাস্ট পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক মাইউএক্স কাস্টম স্কিনে রান করে। স্মার্টফোনের ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়াল ক্যামেরা সেটআপ লক্ষণীয়। এগুলি হল – OIS-এনাবল ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল ও ম্যাক্রো লেন্স। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার দেওয়া হয়েছে। মোটোরোলা রেজর ৪০ আল্ট্রা স্মার্টফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৩০ ওয়াট টার্বপাওয়ার ফাস্ট চার্জিং এবং ৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সমর্থিত ৩,৮০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম – মোটোরোলা রাজর ৪০ আল্ট্রা ফোনের দাম ৮৯,৯৯৯ টাকা রাখা হয়েছে। এই বিক্রয় মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টের। এটি – ইনফিনিটি ব্ল্যাক এবং ভিভা ম্যাজেন্টা কালার অপশনে উপলব্ধ।

Motorola Razr 40

অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক মাইউএক্স কাস্টম স্কিনে চালিত মোটোরোলা রেজার ৪০ স্মার্টফোনে রয়েছে ৬.৯-ইঞ্চি ফুল এইচডি প্লাস pOLED প্রাইমারি ডিসপ্লে এবং ১.৫-ইঞ্চি OLED এক্সটারনাল ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১৪৪ হার্টজ। সিরিজের এই বেস মডেলটি স্ন্যাপড্রাগন ৭ জেন ১ প্রসেসরের সাথে এসেছে। ক্যামেরা বিভাগের কথা বললে, আলোচ্য হ্যান্ডসেটে – ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ মিলবে। আবার সেলফি ও ভিডিও চ্যাটের জন্য দেওয়া হয়েছে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। আর পাওয়ার ব্যাকআপের জন্য মোটোরোলা রাজর ৪০ স্মার্টফোনে ৪,২০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৩০ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৮ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।

দাম – মোটোরোলা রেজার ৪০ স্মার্টফোনের ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৫৯,৯৯৯ টাকা। এটি – সেজ গ্রিন, সামার লিলাক এবং ভ্যানিলা ক্রিম কালার বিকল্পের মধ্যে বেছে নেওয়া যাবে।

Nothing Phone (2)

নাথিং ফোন ২ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) LTPO OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ১-১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। এতে অ্যাড্রেনো ৭৩০ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮+ জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক নাথিংওএস ২.০ (NothingOS 2.0) কাস্টম স্কিনে রান করে। ছবি তোলার জন্য আলোচ্য মডেলে LED ফ্ল্যাশ সহ ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল – OIS ও EIS সমর্থিত ৫০ মেগাপিক্সেল Sony IMX890 প্রাইমারি সেন্সর এবং EIS সহ ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা মাইক্রো সেন্সর হিসেবেও কাজ করবে। এদিকে ফোনের সামনে এফ/২.৪৫ অ্যাপারচার সহ ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে। আর পাওয়ার ব্যাকআপের জন্য নাথিং ফোন (২) -এ ৩৩ ওয়াট পিপিএস ওয়্যার্ড ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং প্রযুক্তি সমর্থিত ৪,৭০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে।

দাম – নাথিং ফোন (২) স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ৪৪,৯৯৯ টাকা থেকে। এই বিক্রয় মূল্য ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড ভ্যারিয়েন্টকে পাওয়া যাবে যথাক্রমে ৪৯,৯৯৯ টাকায় ও ৫৪,৯৯৯ টাকায়। এটি ডার্ক গ্রে ও হোয়াইট কালারে এসেছে।