জল-কাদায় পুরো দফারফা, এই 5 কৌশল জানলে বৃষ্টির দাপটেও গাড়ি থাকবে ফিটফাট

মৌসুমী অক্ষরেখার প্রভাবে ভারতের বেশিরভাগ জায়গাতেই বৃষ্টিপাত চরমে পৌঁছালেও আর কয়েক সপ্তাহের মধ্যেই এই বছরের মত আনুষ্ঠানিকভাবে বর্ষাকালের বিদায় ঘন্টা বেজে যাবে। বর্ষার শুরুতে আমরা…

মৌসুমী অক্ষরেখার প্রভাবে ভারতের বেশিরভাগ জায়গাতেই বৃষ্টিপাত চরমে পৌঁছালেও আর কয়েক সপ্তাহের মধ্যেই এই বছরের মত আনুষ্ঠানিকভাবে বর্ষাকালের বিদায় ঘন্টা বেজে যাবে। বর্ষার শুরুতে আমরা যেমন নিজের গাড়ি রত্নে রাখার বিভিন্ন কৌশল জানিয়েছিলাম আপনাদের তেমনই বর্ষা শেষ হওয়ার সাথেই প্রয়োজন বিশেষ ধরনের যত্নের। মাস দেড়েক ধরে যে একটানা রাস্তার জল, কাদা, বৃষ্টি, উচ্চ আর্দ্রতা, জলীয়বাষ্প এই সমস্ত কিছু গাড়ির প্রতিটি অংশে লেগেছে সেগুলি থেকেই ভবিষ্যতে তৈরি হতে পারে নানা সমস্যার। এর ফলে যেমন কমতে পারে আপনার শখের চার চাকার পারফরম্যান্স, তেমনই বিভিন্ন যন্ত্রাংশের ক্ষয় ঘটারও সম্ভাবনা প্রবল।

সব মিলিয়ে বলতে গেলে এই বর্ষাকাল প্রতিটি গাড়ির মালিকের কাছে যেন এক দুঃস্বপ্নের মত। প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য বৃষ্টিপাতের প্রয়োজন অবশ্যম্ভাবী হলেও গাড়ির জন্য একাধিক সমস্যার জন্ম হয় কিন্তু এই সময়তেই। চলুন এবার দেখে নেওয়া যাক বর্ষা পরবর্তী সময়ে গাড়ির যত্ন কেমন হওয়া প্রয়োজন।

বর্ষা শেষে গাড়ির যত্ন

বাইরের অংশ পরিষ্কার করা

আমাদের দেশের জলমগ্ন রাস্তাঘাট ও প্রবল বর্ষণের দরুন গাড়ির বাইরের বিভিন্ন অংশে ঘন কাদার দাগ লেগে থাকা অতি সাধারণ ঘটনা। তাই প্রথমেই প্রয়োজন গাড়ির বডি প্যানেল, চাকার আশেপাশের অঞ্চল, এমনকি গাড়ির বনেটের নিচের দিকের এই সমস্ত অংশগুলি জল দিয়ে সম্পূর্ণরূপে পরিষ্কার করা। এই কাজে সাহায্য করতে পারে উন্নত মানের গাড়ির শ্যাম্পু। যা সহজেই বিভিন্ন ই-কমার্স সাইটে কিনতে পাওয়া যায়। শ্যাম্পু সহযোগে পরিষ্কার করার পর এই অংশগুলি পুরোপুরি শুকিয়ে ফেলতে হবে। সবশেষে গাড়ির রং অক্ষুন্ন রাখতে এর উপর লাগাতে হবে ওয়াক্স পলিশ।

মরচে যুক্ত স্থানের যত্ন নেওয়া

বর্ষার দিনে সবচেয়ে বড় শত্রু হলো মরচে। গাড়ির বিভিন্ন ধাতব অংশে জল এবং বাতাসের সংস্পর্শে অতি সহজেই জমতে শুরু করে মরচে। শুরু থেকেই এই বিষয়টি খেয়াল না করলেই আপনার অজান্তেই গাড়ির ধাতব অংশগুলি ক্ষয় পেয়ে নষ্ট হতে পারে ভবিষ্যতে। সেই কারণেই বর্ষার দিন পেরোনোর সাথে সাথেই এই সমস্ত মরচে ধরা অংশগুলির জন্য বিশেষভাবে যত্ন নিতে হবে। বাজারে মরচে প্রতিরোধ করার মতো স্প্রে কিনতে পাওয়া যায়। এগুলি প্রয়োগ করে দীর্ঘদিন পর্যন্ত মরচে এর ক্ষয় আটকে রাখা সম্ভব।

টায়ারের যত্ন নেওয়া

গাড়ির প্রতিনিয়ত রক্ষণাবেক্ষণের মধ্যে টায়ারের যত্ন নেওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রীষ্ম কিংবা শীতকালের মতোই বর্ষাকালেও গাড়ির টায়ার যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়। আসলে রাস্তার ধূলিকণা, গর্ত, জল, কাদা এই সমস্ত কিছুর ধাক্কা সামলাতে হয় এই টায়ারকে। আর সেই জন্যই প্রতিনিয়ত একটু একটু করে নষ্ট হতে থাকে টায়ার। বর্ষার সিজন শেষ হওয়ার সাথে সাথেই ভালোমতো দেখে নিন আপনার গাড়ির টায়ারের অবস্থা কেমন। টায়ারের রবারের অংশ এবং তার উপরের খাঁজকাটা গর্তগুলি যদি কমে আসে তবে পারফরম্যান্স অবশ্যই ব্যাহত হবে। এমনকি ঘর্ষণ বল কমে গিয়ে দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও নতুন কিছু নয়। প্রয়োজনে বদলে ফেলুন পুরনো টায়ার।

কেবিন পরিষ্কার রাখা

গাড়ির বাইরের অংশের মতোই বর্ষার সময় কেবিনের ভিতরের অংশগুলিও এই প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়। কেবিনের ভিতরের মেঝেতে কিংবা সিটের গায়ে জলীয় অংশ, কাদা জমতে থাকে বর্ষার দিনগুলিতে। এর ফলে কেবিনের ভেতরের অংশ বেশ স্যাঁতস্যাতে হয়ে যায়। সেই কারণেই বৃষ্টির দাপট কমতেই সিটের চারপাশ, কেবিনের মেঝে, কার্পেট এই সমস্ত কিছুই ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যে সম্পূর্ণ রূপে পরিষ্কার করা উচিত। প্রয়োজনে কার পার্লারে নিয়ে গিয়ে সবকটি সিট বের করে পরিষ্কার করতে হতে পারে। এছাড়াও গাড়ির অন্দরমহলকে তরতাজা রাখতে ভালো সুগন্ধি এবং জলীয় বাষ্পহীন রাখার জন্য ডিহিউমিডিফায়ার ব্যবহার করবেন অবশ্যই।

বৈদ্যুতিক সরঞ্জাম পরীক্ষা করা

বৃষ্টির দিনে গাড়ির বৈদ্যুতিন অংশগুলি অনেক সময়তেই বেশ ক্ষতিগ্রস্ত হয়। এর অন্যতম বড় কারণ হলো বাতাসের অতিরিক্ত আর্দ্রতা এবং বৃষ্টির জলকণা। আজকালকার দিনের ব্যাটারি চালিত গাড়িগুলির মধ্যে বৈদ্যুতিক যন্ত্রপাতির ব্যবহার অনেক বেশি হয় বলে সেক্ষেত্রে আরও বেশি সতর্ক থাকা প্রয়োজন। বৃষ্টি শেষ হতেই গাড়ির লাইটিং সিস্টেম যেমন- হেডলাইট, টেল লাইট, ফগ লাইট, ব্রেক লাইট এই সমস্ত কিছু সঠিকভাবে কার্যকরী কিনা তা পরখ করে নিন। রাস্তাঘাটে সুরক্ষিতভাবে গাড়ি চালাতে হলে এগুলির ব্যবহার অত্যন্ত প্রয়োজন। আরও একটি বিষয় হল গাড়ির ব্যাটারি। ব্যাটারির দুটি টার্মিনাল সঠিকভাবে কাজ করতে পারছে কিনা তা যাচাই করে নেওয়া শ্রেয়। প্রয়োজনে বিশেষ ব্রাশের সাহায্যে ব্যাটারির টার্মিনাল পরিষ্কার করে দিতে হবে।