Apple iPhone ব্যবহার করেন? সোনা বা প্ল্যাটিনাম বার জেতার সুবর্ণ সুযোগ আপনার সামনে

প্রিমিয়াম পারফরম্যান্স পেতে এবং স্টাইল বা স্টেটাস সিম্বল হিসেবে ভারতসহ বিশ্বের বিভিন্ন জায়গার মানুষ Apple iPhone ব্যবহার করেন। এই ফোনগুলির ক্যামেরা কোয়ালিটিও অত্যন্ত প্রশংসনীয়, সারা…

প্রিমিয়াম পারফরম্যান্স পেতে এবং স্টাইল বা স্টেটাস সিম্বল হিসেবে ভারতসহ বিশ্বের বিভিন্ন জায়গার মানুষ Apple iPhone ব্যবহার করেন। এই ফোনগুলির ক্যামেরা কোয়ালিটিও অত্যন্ত প্রশংসনীয়, সারা বিশ্বে প্রতিদিন লক্ষ লক্ষ ছবি iPhone থেকে ক্লিক করা হয়। সেক্ষেত্রে আপনার কাছেও যদি কোনো আধ খাওয়া আপেলের লোগোযুক্ত স্মার্টফোন থাকে এবং আপনি সেটি থেকে প্রচুর ছবি তোলেন, তাহলে কিন্তু এখন আপনার কাছে অত্যন্ত আকর্ষণীয় পুরষ্কার জেতার সুযোগ রয়েছে। আসলে প্রতি বছরই ‘iPhone Photography Awards’ (IPPA)-এর জন্য iPhone-এ তোলা কিছু সেরা ছবি নির্বাচন করা হয় এবং তার ফটোগ্রাফারদের পুরস্কৃত করা হয়। চলতি বছরেও তার ব্যতিক্রম হয়নি, ইতিমধ্যেই IPPA-এর প্রোগ্রাম আনুষ্ঠানিকভাবে খোলা হয়েছে যেখানে যেকোনো জায়গার iPhone ব্যবহারকারীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে। কিন্তু কীভাবে প্রতিযোগিতার সাথে যুক্ত হবেন? আর কী পুরষ্কারই বা মিলবে এখানে? আসুন তবে, IPPA সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিই।

IPPA প্রতিযোগিতায় কে অংশগ্রহণ করতে পারবেন?

প্রথমেই বলে রাখি, আইপিপিএ ইভেন্ট কিন্তু আইফোন নির্মাতা অ্যাপল পরিচালিত বা নিয়ন্ত্রিত নয়। ২০০৭ সাল থেকে স্বতন্ত্রভাবে এই ছবির প্রতিযোগিতা চলে আসছে। সেক্ষেত্রে আইপিপিএ-এর তরফে জানানো হয়েছে যে, এবারে বিশ্বব্যাপী যেকোনো ফটোগ্রাফার, ইভেন্টে এন্ট্রি করতে পারবেন। তবে মনে রাখতে হবে যে, এর জন্য কেবল আইফোন বা আইপ্যাড (iPad) ব্যবহার করেই ছবি তুলতে হবে এবং ফটোগুলি আগে কোথাও (Facebook, Instagram ব্যতীত) প্রকাশ হলে চলবেনা। শুধু তাই নয়, প্রতিযোগিতায় দেওয়া ফটোতে ফটোশপের মতো ডেস্কটপ ইমেজ প্রসেসিং প্রোগ্রাম বা অন্যান্য এডিটিং ফিচার ব্যবহার করা যাবেনা; যদিও তারা ডিভাইসের আইওএস (iOS) অ্যাপ ব্যবহার করতে পারেন। চাইলে আইফোন অ্যাড-অন লেন্সগুলিও ব্যবহার করা যেতে পারে।

প্রতিযোগিতার পুরষ্কার

আইফোন ফটোগ্রাফি অ্যাওয়ার্ডস মানে আইপিপিএ কম্পিটিশনে একজন গ্র্যান্ড প্রাইজ উইনার বা বিজয়ী একটি আইপ্যাড এয়ার (iPad Air) পাবেন। অন্যদিকে শীর্ষ তিন (top three) বিজয়ীর মধ্যে প্রত্যেকে একটি Apple Watch পাবেন। এছাড়াও ১৪টি বিভাগের মধ্যে প্রথম স্থান অর্জনকারী ব্যক্তি বিশ্বের সবচেয়ে স্বীকৃত প্রাইভেট গোল্ড মিন্ট থেকে একটি গোল্ড বার জিতবে৷ এক্ষেত্রে ওইসব বিভাগে দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীরা পাবেন একটি প্ল্যাটিনাম বার৷

কী কী ছবি প্রতিযোগিতায় দেওয়া যাবে?

আইপিপিএ ইভেন্টে ছবি দেওয়ার যেসব ক্যাটাগরি বা বিভাগ রয়েছে সেগুলি হল ভাবমূলক (abstract),
প্রাণী, স্থাপত্য, শিশু, সিটিলাইফ/সিটিস্কেপ, ল্যান্ডস্কেপ, লাইফস্টাইল, প্রকৃতি, মানুষ, পোট্রেট, সিরিজ (৩টি ছবি), স্টিল লাইফ, কোনো ভ্রমণের ছবি এবং অন্যান্য।

IPPA-এর এন্ট্রি ফি

উল্লেখ্য, আইপিপিএ প্রতিযোগিতায় প্রত্যেক ছবির জন্য এন্ট্রি পিছু ৫.৫০ ডলার (প্রায় ৪৭০ টাকা) ফি দিতে হবে। এবার আপনি যতো বেশি ছবি দেবেন, চার্জও তত বেশিই হবে। তবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য কোনো তাড়াহুড়োর ব্যাপার নেই, কারণ এটি ২০২৪ সালের ৩১শে মার্চ অর্থাৎ আগামী ৬ মাসেরও বেশি সময় ধরে লাইভ থাকবে।