Smartphone: টাচস্ক্রিনের সঙ্গে কীপ্যাড, দীর্ঘদিন পর এমন ফোন এল বাজারে, দাম কত

Avatar

Published on:

SmartVision 3 Launched

মার্কিন প্রযুক্তি সংস্থা, রাজ মোবিলিটি (RAZ Mobility) আনুষ্ঠানিকভাবে SmartVision 3 নামে একটি বিশেষ মোবাইল ফোন লঞ্চ করেছে। এটি দৃষ্টিশক্তিহীন এবং দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহারের উদ্দেশ্যে নির্মিত। Kapsys নামক সংস্থার তৈরি এই ফিচার-সমৃদ্ধ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফিজিক্যাল বাটন সহ টাচ স্ক্রিন অফার করে, যা কম দেখতে পান বা সম্পূর্ণ অন্ধ এমন ব্যক্তিদের জন্য আদর্শ।

SmartVision 3: স্পেসিফিকেশন এবং ফিচার

বিশেষভাবে ডিজাইন করা স্মার্টভিশন ৩-এর ডানদিকে ডেডিকেটেড বাটন রয়েছে, যা ভয়েস-নিয়ন্ত্রিত কার্যকলাপের জন্য গুগল অ্যাসিসট্যান্ট (Google Assistant)-এ দ্রুত অ্যাক্সেস এবং স্পিচ রিকগনিশনের মাধ্যমে টেক্সট ইনপুট প্রদান করে। ফোনটি কারেন্সি রেকগনাইসার, কালার ডিটেকটর, লাইট ডিটেকটর এবং ম্যাগনিফায়ার সহ দৃষ্টি প্রতিবন্ধী ব্যবহারকারীদের জন্য তৈরি করা প্রি-ইনস্টলড অ্যাপ্লিকেশন সহ এসেছে। এছাড়াও, এতে পাঁচটি এনএফসি ট্যাগ অন্তর্ভুক্ত রয়েছে, যা ব্যবহারকারীদের বস্তু সনাক্ত করতে এবং ফোন কল করার মতো নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে সক্ষম করে তোলে।

স্মার্টফোনটিতে দৃষ্টিহীন ব্যবহারকারীদের জন্য একটি কাস্টম ওয়্যারলেস চার্জার রয়েছে। এর ওপরের অংশে ৩.৫ ইঞ্চির টাচ স্ক্রিন রয়েছে, যার রেজোলিউশন ৬৪০ x ৯৬০ পিক্সেল। আর এর নীচের অংশে একটি ফিজিক্যাল কীবোর্ড রয়েছে। ডিসপ্লের ওপরে একটি স্পিকার এবং একটি ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা অবস্থান করেছে, যা অনায়াসে ভিডিও কলের সুবিধা দেয়। আর ব্যাক প্যানেলে ১৬ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর এবং ২ মেগাপিক্সেলের সেকেন্ডারি সেন্সর সহ ডুয়েল ক্যামেরা সেটআপ অবস্থান করছে। নিরাপত্তার জন্য, এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও রয়েছে।

এছাড়া, ফোনের ওপরের অংশে হেডফোন সংযোগের জন্য একটি ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক এবং পাওয়ার বাটনটি রয়েছে। আর ডানদিকে, একটি টেক্সচার্ড ভয়েস কমান্ড বাটন রয়েছে। ডিভাইসটি ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন-বিল্ট স্টোরেজ সহ ১.৫ গিগাহার্টজ ক্লক স্পিডের অক্টা-কোর প্রসেসর দ্বারা চালিত।

SmartVision 3 ব্যবহারকারীদের ১ থেকে ৯ নম্বরের বাটনগুলিতে মোট নয়টি ফোন নম্বর স্পিড ডায়াল হিসাবে সেভ করতে দেয়। একটি নম্বর কীতে দীর্ঘক্ষণ চাপ দিলে সংশ্লিষ্ট নম্বরটিতে কল যায়। এছাড়াও, ব্যবহারকারীরা সময়-সাপেক্ষ সার্চের পরিবর্তে দ্রুত অ্যাক্সেসের জন্য বাটনগুলি লং-প্রেস করে নম্বর কী দিয়ে অ্যাপ্লিকেশনগুলিও খুলতে পারেন।

SmartVision 3-এর দাম এবং লভ্যতা

SmartVision 3-এর একমাত্র ৪ জিবি র‍্যাম + ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটির দাম রাখা ৫৩৯ ডলার (প্রায় ৪৪,৫৭০ টাকা)। স্মার্টফোনটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রাজ মোবিলিটির অফিসিয়াল ওয়েবসাইটে কেনার জন্য উপলব্ধ। এটি ভারতের বাজারে আসবে কিনা, সেসম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

সঙ্গে থাকুন ➥