300 এলইডি লাইট ও 16500mAH ব্যাটারির দুর্দান্ত ফোন লঞ্চ হল, রয়েছে 108 এমপি ক্যামেরা ও 20 জিবি র‌্যাম

স্মার্টফোন ইন্ডাস্ট্রির অন্যতম উদীয়মান ব্র্যান্ড হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছে FOSSiBOT। মূলত রাগড ও স্পোর্টস স্টাইল ভিত্তিক দুর্দান্ত গ্যাজেট নিয়ে আসার দরুন টেক-প্রেমীদের মধ্যে খুবই…

স্মার্টফোন ইন্ডাস্ট্রির অন্যতম উদীয়মান ব্র্যান্ড হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছে FOSSiBOT। মূলত রাগড ও স্পোর্টস স্টাইল ভিত্তিক দুর্দান্ত গ্যাজেট নিয়ে আসার দরুন টেক-প্রেমীদের মধ্যে খুবই স্বল্প সময়ের ব্যবধানে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে উক্ত সংস্থাটি। ভাবছেন হঠাৎ করে FOSSiBOT -এর সম্পর্কে আলোচনা কেন করছি? কারণ হল, সংস্থাটি আজ অর্থাৎ ৭ই আগস্ট তাদের লেটেস্ট স্মার্টফোন FOSSiBOT F102 লঞ্চ করেছে৷ রাগড স্টাইলের এই ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটে এর জন্য – শক্তিশালী ৩ ওয়াট আল্ট্রা-ব্রাইট ক্যাম্পিং লাইট দেওয়া হয়েছে, যা সংকটপূর্ণ পরিস্থিতিতে SOS সিগন্যাল লাইট এবং এমার্জেন্সি লোকেশন এক্সপোজার টুল হিসাবেও কাজ করবে। এছাড়া মডেলটি অত্যাধুনিক ক্যামেরা বিভাগের সাথে এসেছে, যা রাতের পিচ-কালো অন্ধকারেও নিখুঁত ও স্পষ্ট ছবি ক্যাপচার করতে সক্ষম। আবার ১৬,৫০০ এমএএইচ ক্যাপাসিটির শক্তিশালী ব্যাটারি, দীর্ঘ ৫০ দিন পর্যন্ত স্ট্যান্ডবাই টাইম অফার করবে। যাইহোক সারসংক্ষেপ করে চলুন এবার নয়া FOSSiBOT F102 স্মার্টফোনের দাম ও বিশেষত্ব সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক…

FOSSiBOT F102 এর স্পেসিফিকেশন

প্রথমেই আসা যাক ফসিবট এফ১০২ স্মার্টফোনের মূল বিশেষত্বের প্রসঙ্গে, যা হল এর ক্যামেরা বিভাগ। ফটো ও ভিডিওগ্রাফির জন্য এতে ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল – ফ্ল্যাগশিপ গ্রেড ১০৮ মেগাপিক্সেলের Samsung® S5KHM2SP03 প্রাইমারি সেন্সর, ১০ মেগাপিক্সেলের Sony IMX350 নাইট ভিশন শুটার এবং ৫ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স। যার মধ্যে ক্যামেরা মডিউলে অবস্থিত শক্তিশালী প্রাইমারি সেন্সরটি কম আলোতেও অত্যন্ত ডিটেলড এবং প্রাণবন্ত ছবি ক্যাপচারে সাহায্য করবে। এই সেন্সর এআই (AI) ফটোগ্রাফি মোড সাপোর্ট করে, যা প্রাকৃতিক দৃশ্য থেকে শুরু করে পোষ্য প্রাণী বা সিনিক ল্যান্ডস্কেপকে স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে সক্ষম। আবার Sony IMX350 সেকেন্ডারি নাইট ভিশন ক্যামেরাটি, ৪৫ মিটার পর্যন্ত শুটিং দূরত্বে সর্বাধিক অন্ধকার পরিস্থিতিতেও অতুলনীয় স্বচ্ছতার সাথে ফটোগ্রাফি করার অনুমতি দেয়। এছাড়া ডিভাইসের সামনে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য পাওয়া যাবে ৩২ মেগাপিক্সেলের Sony IMX616 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

FOSSiBOT F102 -এর আরেকটি অন্যতম ‘স্ট্যান্ডআউট’ ফিচার হল, এর রিয়ার প্যানেলে বিদ্যমান শক্তিশালী ৩ ওয়াট আল্ট্রা-ব্রাইট ক্যাম্পিং লাইট। এতে মোট ৩০০টি LED লাইটে দেওয়া হয়েছে এবং এই লাইট – ৪৯৫ লুমেনেস ফুল ব্রাইটনেস, ২৪৬ লুমেনেস হাফ ব্রাইটনেস এবং ১২০ লুমেনেস ১/৪ ব্রাইটনেস এই তিনটি ব্রাইটনেস লেভেল অফার করে। সর্বোপরি, অন্ধকার রাতে আলো প্রদান করা ছাড়াও এটি SOS সিগন্যাল লাইট এবং এমার্জেন্সি লোকেশন এক্সপোজার টুল হিসাবেও কাজ করবে।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, নবাগত FOSSiBOT F102 স্মার্টফোনে ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেক হেলিও জি৯৯ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এই চিপসেটে ২.২ গিগাহার্টজ ক্লক রেটে চালিত ২টি কর্টেক্স এ৭৬ কোর এবং ২.০ গিগাহার্টজ ক্লক রেটের ৬টি কর্টেক্স এ৫৫ কোর উপস্থিত। আলোচ্য ডিভাইসটি ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং ২৫৬ জিবি অনবোর্ড স্টোরেজ সহ এসেছে। সংস্থার দাবি অনুসারে, এতে ৮ জিবি র‌্যাম এক্সপেনশন ফিচার সাপোর্ট করে। আর ফোনের স্টোরেজ ক্যাপাসিটিকে টিএফ (TF) কার্ডের মাধ্যমে ২ টেরাবাইট পর্যন্ত বাড়ানো সম্ভব। এই ফোন লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম রান করে।

ফসিবট ব্র্যান্ডিংয়ের এই লেটেস্ট রাগড স্টাইলের হ্যান্ডসেটে পাওয়ার ব্যাকআপের জন্য বিশাল ১৬,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৫০ দিন পর্যন্ত স্ট্যান্ডবাই টাইম এবং ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তির সাপোর্ট অফার করে। এই ব্যাটারি ৩ ঘন্টায় ৯০% এবং ৪ ঘন্টায় ফুল চার্জ হতে সক্ষম। FOSSiBOT F102 স্মার্টফোন IP68 ওয়াটারপ্রুফ রেটিং এবং হাই-প্রেসার ও হাই-টেম্পারেচার মোকাবিলার জন্য IP69K রেটিং সহ এসেছে। এছাড়া ডিভাইসটিতে MIL-STD-810H মিলিটারি-গ্রেড ডিউরাবিলিটিও সাপোর্ট করে।

FOSSiBOT F102 এর দাম

ওয়ার্ল্ড প্রিমিয়ার ডিলের অংশ হিসেবে, FOSSiBOT F102 স্মার্টফোনকে আলিএক্সপ্রেস -এর অফিসিয়াল স্টোরে একটি বিশেষ অফারের সাথে তালিকাভুক্ত করা হয়েছে। আগামী ২১শে আগস্ট থেকে ২৭শে আগস্ট পর্যন্ত ক্রেতারা স্টোর কুপন কোড ব্যবহার করে এটিকে ১৬৯.৯৯ ডলার (ভারতীয় মূল্যে প্রায় ১৩,৯০০ টাকা) খরচ করে কিনে নিতে পারবেন। যদিও প্রথম ৫০০টি ইউনিটের সাথেই শুধুমাত্র এই অফার প্রযোজ্য থাকছে। উপরন্তু, সংস্থার তরফ থেকে – ৮, ৮৮, ১৮৮, ২৮৮, এবং ৮৮৮তম অর্ডারকারীকে একটি ফসিবট এফ১০২ স্মার্টফোন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এছাড়া নির্বাচিত কিছু ক্রেতারা নিখরচায় স্পোর্টস ওয়াচও পেয়ে যাবেন।