Ai এর মাধ্যমে ছবি বিকৃত করে ইন্টারনেটে ছড়িয়ে দিলে কীভাবে ডিলিট করবেন জেনে নিন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (Artificial Intelligence or AI) এবং Photoshop-এ দক্ষতা বৃদ্ধির সাথে আসল ছবিতে নানারকম পরিবর্তন করা এবং অশ্লীল ছবি তৈরির সম্ভাবনা অনেক বেড়ে…

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই (Artificial Intelligence or AI) এবং Photoshop-এ দক্ষতা বৃদ্ধির সাথে আসল ছবিতে নানারকম পরিবর্তন করা এবং অশ্লীল ছবি তৈরির সম্ভাবনা অনেক বেড়ে গিয়েছে। প্রসঙ্গত, কোন ব্যক্তির ছবি চুরি করার পর সেটি বিকৃত করে শেয়ার করাকে রিভেঞ্জ পর্ণ বলা হয়। বিশ্বের বেশ কয়েকটি প্ল্যাটফর্ম রয়েছে যা এই ধরনের সমস্যায় পড়লে ভুক্তভোগীকে সাহায্য করে। এদের মধ্যে উল্লেখযোগ্য একটি নাম StopNCII.org। যদি কেউ ইতিমধ্যেই আপনার বা আপনার পরিচিত কোনো ব্যক্তির ছবি বিকৃত করে ইন্টারনেটে শেয়ার করে থাকে, তাহলে এই প্ল্যাটফর্মের মাধ্যমে কীভাবে সেটি অপসারিত করা যাবে আসুন জেনে নেওয়া যাক।

StopNCII.org, এটি একটি ব্রিটেনের রিভেঞ্জ পর্ণ হেল্পলাইন সার্ভিস। এই সংস্থাটি দাবি করে যে, তারা ১৮ বছর বা তার বেশি বয়সী মানুষদের সাহায্য করে, যারা ব্যক্তিগত ছবি বিকৃত করার সমস্যার সম্মুখীন হয়েছেন। এই প্ল্যাটফর্মটি এও দাবি করে যে, তারা ভুক্তভোগীদের ব্যক্তিগত, বিকৃত ছবিগুলি সমস্ত রকম সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেট থেকে অপসারণ করতে সাহায্য করে।

এই সংস্থাটি যুক্তরাজ্যের একটি ননপ্রফিটেবল চ্যারিটি SWGfL-এর অংশ। প্ল্যাটফর্মটি জানিয়েছে, তাদের বিকৃত ছবি অপসারণের হার ৯০%, আর তারা উন্নত প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেট থেকে ২০০,০০০ টিরও বেশি ব্যক্তিগত ছবি সফলভাবে সম্পূর্ণ রূপে অপসারণ করেছে।

কিভাবে প্ল্যাটফর্ম কাজ করে?

StopNCII.org-এর কাছে এমন একটি টুল আছে যার মাধ্যমে তারা অন্তরঙ্গ ছবি বা ভিডিও থেকে হ্যাশ/ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট তৈরি করে।

উল্লেখ্য, ইমেজ হ্যাশিং হল, অ্যালগরিদম ব্যবহার করার একটি পদ্ধতি, যা ছবিতে একটি ইউনিক হ্যাশ ভ্যালু নির্ধারণ করে। কোনো ইমেজের ডুপ্লিকেট সব কপির হ্যাশ ভ্যালু একই রকম হয়।

StopNCII.org জানিয়েছে যে, তারা হ্যাশটি যে প্ল্যাটফর্মে ছবি আপলোড করা হয়েছে তাদেরকে শেয়ার করে, যাতে তারা ছবিগুলিকে শনাক্ত করতে এবং অপসারণ করতে পারে।

অংশীদার প্ল্যাটফর্ম গুলির নাম কি?

StopNCII.org মূলত Facebook, Instagram, Reddit, TikTok, Bumble, Threads এবং OnlyFans নামক প্ল্যাটফর্মে থাকা ছবি অপসারিত করতে পারে।

এছাড়াও, ভারতে ব্রেকথ্রু, সেন্টার ফর সোশ্যাল রিসার্চ, RATI ফাউন্ডেশন ফর সোশ্যাল চেঞ্জ, রেড ডট ফাউন্ডেশন, এবং সোশ্যাল মিডিয়া ম্যাটারস সহ সারা বিশ্বের অনেক সংস্থাই এই প্ল্যাটফর্মটির সাথে যুক্ত আছে।

StopNCII.org প্ল্যাটফর্মে অভিযোগ কখন করা যায়

এই সংস্থার কাছে সাহায্য চাইতে গেলে একজন অভিযোগকারীর কিছু মানদণ্ড থাকতে হবে। যেমন,

  • ছবিটি অভিযোগকারীর হতে হবে এবং ছবির অ্যাক্সেস থাকতে হবে।
  • ছবিটি কতটা ব্যক্তিগত তা পরীক্ষা করতে হবে।
  • ছবিতে অভিযোগকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে।
  • অভিযোগকারীর হয়ে অন্য কেউ ছবি জমা দিতে পারবেন না।
  • বিশ্বের যে কোনো মানুষ এই টুলের সাহায্য পেতে পারেন।

StopNCII.org এর সাহায্যে ইন্টারনেট থেকে বিকৃত ছবি কীভাবে সরাবেন?

প্রথমে অভিযোগকারীকে অনলাইনে একটি ফর্ম ফিলআপ করতে হবে এবং প্ল্যাটফর্মে প্রয়োজনীয় ডেটা সরবরাহ করতে হবে।

  • এলিজিবল ক্রাইটেরিয়া অনুযায়ী আপনার ডিভাইস থেকে যেকোনো অন্তরঙ্গ ছবি/ভিডিও নির্বাচন করতে হবে।
  • StopNCII.org আপনার ডিভাইসে ছবি বা ভিডিওর একটি ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট (অর্থাৎ হ্যাশ) তৈরি করবে৷ তারপর অভিযোগকারীর ডিভাইস থেকে একটি হ্যাশ পাঠানো হবে, কিন্তু কোনো ছবি বা ভিডিও পাঠানো হবে না। উল্লেখ্য, অভিযোগকারীর কোনো কন্টেন্ট আপলোড করাও হবে না।
  • এরপর অভিযোগের সত্যতা যাচাই করে একটি কেস নম্বর দেওয়া হবে। ভবিষ্যতে অ্যাক্সেস করার জন্য পিনের সাথে এই কেস নম্বরের প্রয়োজন হবে।
  • সংস্থাগুলি হ্যাশের সাথে মিলগুলি সন্ধান করবে এবং তাদের সিস্টেম থেকে বিকৃত ছবিগুলি সরিয়ে ফেলবে।