জোর ধাক্কা Google Chrome ব্যবহারকারীদের, সতর্ক করল সরকার, এক্ষুনি করুন এই কাজ

এই ইন্টারনেটের যুগে Google Chrome-এর নাম শোনেননি বা এটি ব্যবহার করেননি এমন মানুষ খুঁজে বের করা দুষ্কর। কারণ বর্তমানে ইন্টারনেট ব্রাউজ করার সময় ইউজাররা বেশিরভাগ…

এই ইন্টারনেটের যুগে Google Chrome-এর নাম শোনেননি বা এটি ব্যবহার করেননি এমন মানুষ খুঁজে বের করা দুষ্কর। কারণ বর্তমানে ইন্টারনেট ব্রাউজ করার সময় ইউজাররা বেশিরভাগ ক্ষেত্রেই স্মার্টফোন এবং ল্যাপটপে এই ব্রাউজার ব্যবহার করে থাকেন। তবে এত জনপ্রিয় হওয়ার কারণে হ্যাকাররাও এই ওয়েব ব্রাউজারকে টার্গেট করে। সম্প্রতি ভারত সরকার Google Chrome ব্যবহারকারীদের সতর্ক করেছে। সরকারি ন্যাশনাল সাইবার এজেন্সি CERT-In-এর তরফ থেকে ব্রাউজারটি ব্যবহার বিপদজনক বলে ঘোষণা করা হয়েছে এবং সংস্থার তরফ থেকে অতিসত্বর Google Chrome আপডেট করার পরামর্শও দেওয়া হয়েছে।

Google Chrome ব্যবহারকারীদের জন্য কেন জারি করা হয়েছে এই সতর্কতা

ভারত সরকারের কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম একটি ইলেকট্রনিক্স সংস্থা এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করে। আর এই টিম সম্প্রতি গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য একটি সর্তকতা জারি করেছে। কারণ সিইআরটি-ইন গুগল ক্রোম সংস্করণে কিছু দুর্বলতা খুঁজে পেয়েছে।

সিইআরটি-ইন-এর বক্তব্য অনুযায়ী, এই দুর্বলতার কারণে ক্রোম ব্যবহারকারীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। এমনকি তাদের ব্যক্তিগত ডেটা চুরির মতন ঘটনাও ঘটতে পারে। তাছাড়াও, ফিশিং বা ম্যালওয়্যার আক্রমণের মতন ঘটনাও ঘটতে পারে। তাই ব্যবহারকারীদের সর্বদা ক্রোম ব্যবহার করার সময় সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

CERT-In সংস্থাটির উদ্বেগের কারণ কি?

সংস্থাটির মতে গুগল ক্রোম সংস্করণের দুর্বলতাগুলি একজন আক্রমণকারীকে ব্যবহারকারীর কম্পিউটারের নিয়ন্ত্রণ পেতে দেয়। উল্লেখ্য, প্রম্পট, ওয়েব পেমেন্ট এপিআই, সুইফট শেডার, ভলক্যান, ভিডিও এবং ওয়েব আরটিসি সহ ক্রোমের বিভিন্ন ক্ষেত্রে এই দুর্বলতাগুলি বিদ্যমান। যার ফলে একজন আক্রমণকারী ব্যবহারকারীর ভিডিওতে হিপ বাফারের সুবিধাও নিতে পারে।