Fiat India Relaunch: 4 বছর পর ভারতে ফিরছে ফিয়াট? জল্পনা উস্কে দিল সংস্থা

ইতালীয়-আমেরিকান গাড়ি নির্মাতা ফিয়াট-ক্রাইসলার অটোমোবাইলস (Fiat-Chrysler Automobiles) বা এফসিএ (FCA) ভারত থেকে ২০১৯-এ ব্যবসার সমস্ত পাততাড়ি গুটিয়ে ‘আলভিদা’ জানিয়েছিল। এরপর নদী দিয়ে বয়ে গিয়েছে বহু…

ইতালীয়-আমেরিকান গাড়ি নির্মাতা ফিয়াট-ক্রাইসলার অটোমোবাইলস (Fiat-Chrysler Automobiles) বা এফসিএ (FCA) ভারত থেকে ২০১৯-এ ব্যবসার সমস্ত পাততাড়ি গুটিয়ে ‘আলভিদা’ জানিয়েছিল। এরপর নদী দিয়ে বয়ে গিয়েছে বহু জল। করোনা অতিমারির প্রকোপ কমার পাশাপাশি জাপানকে পেছনে ঠেলে ভারত বিশ্বের মধ্যে অটোমোবাইল ব্যবসায় তৃতীয় বৃহত্তম দেশের খেতাব অর্জন করেছে। যার পর থেকে বিভিন্ন বিদেশি কোম্পানি ভারতকে লক্ষ্য করে ব্যবসার ফাঁদ পাতছে। বাদ নেই জগৎবিখ্যাত বৈদ্যুতিক গাড়ির কোম্পানি টেসলা (Tesla)-ও। তাই এদেশে ব্যবসার দ্বিতীয় ইনিংস শুরুর লক্ষ্যে ফিয়াট-ক্রাইসলার আরও একবার প্রত্যাবর্তনের ঘুঁটি সাজাচ্ছে।

Fiat-Chrysler ভারতে ফিরতে পারে

বিক্রি তলানিতে পৌঁছতে দেখে BS6 নির্গমন বিধি চালু হওয়ার আগেভাগে এদেশ ছেড়েছিল স্টেলান্টিস (Stellantis)-এর অধীনস্থ এফসিএ। নয়া নির্গমন বিধি পালনকারী ইঞ্জিন তৈরির খরচ জোগাতে ব্যর্থ হয়েছিল তারা। সে সময় ভারত ছাড়ার এটিও একটি কারণ। তবে যে সকল জনগণ এফসিএ ভারত ছাড়ার ফলে আফসোস করেছিলেন, তাঁদের জন্য সুখবর শোনাতে চলেছে সংস্থা। সংস্থার এক কর্তার ইঙ্গিত, ভারতে ফিয়াটের রি-লঞ্চের বিষয়টি ভাবনার মধ্যে রয়েছে।

এমনকি লাক্সারি স্পোর্টসকার ব্র্যান্ড Alfa Romeo-কে ভারতে আনতে পারে এফসিএ। ২০১৭ সালে যাদের মালিকানা গ্রহণ করেছে তারা। বিশ্ববাজারে এই ব্র্যান্ডের অধীনে বিক্রিত গাড়িগুলির মধ্যে – Tonale Hybrid, Tonale Plug-in hybrid Q4, Stelvio, Giulia Quadrifogilo, Stelvio Quadrifogilo এবং Giulia সুখ্যাত।

বর্তমানে স্টেলান্টিস, ফিয়াটের বিদ্যমান ক্রেতাদের পূর্ণ পরিষেবা দিয়ে চলেছে। পাশাপাশি এদেশে তারা Jeep ও Citroen-এর পায়ের তলার মাটি শক্ত করার প্রয়াস জারি রেখেছে। বর্তমানে ভারতে মাঝারি আকারের এসইউভি সেগমেন্টে বাজার কাঁপানো মডেল Hyundai Creta, Kia Seltos, Toyota Hytyder, Maruti Grand Vitara, Skoda Kushaq ও Volkswagen Taigun-এর সাথে টক্কর চালাতে প্রস্তুতি নিচ্ছে। এ বছর সেপ্টেম্বরে Citroen C3 Aircross-এর বিক্রি শুরু হচ্ছে।

এদিকে মজার বিষয় হল, এ বছরের প্রথমার্ধে বিশ্ববাজারে ফিয়াট বেচাকেনায় স্টেলান্টিসের বাকি ব্র্যান্ডগুলিকে ছাপিয়ে গিয়েছে। যেক্ষেত্রে বড় অবদান রেখেছে Fiat 500। বিশ্ব বাজারে এই সাফল্যের ধারা এবার ভারতেও আনার প্রস্তুতি নিচ্ছে ফিয়াট। প্রমাণ করা হচ্ছে Fiat Abarth 595, Fiat Punto Abarth, Fiat Siena, Fiat Palio ও Fiat Linea – এই মডেলগুলি ভারতে কামব্যাক করতে পারে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন