এই 4 প্রযুক্তিগত আবিষ্কারে কৃতিত্ব ভারতেরই, স্বাধীনতা দিবসে জানুন দেশের গর্বের দিকগুলি

Independence Day 2023: বিশ্বের প্রায় সমস্ত জায়গার মানুষেরই রোজনামচার একটা বড় অংশ দখল করে নিয়েছে ইন্টারনেট। এ বিষয়ে ভারতের অবস্থানটাও চোখে পড়ার মতো – দেখতে…

Independence Day 2023: বিশ্বের প্রায় সমস্ত জায়গার মানুষেরই রোজনামচার একটা বড় অংশ দখল করে নিয়েছে ইন্টারনেট। এ বিষয়ে ভারতের অবস্থানটাও চোখে পড়ার মতো – দেখতে গেলে এই মুহূর্তে দেশের প্রতিটি ঘরে ঘরে পৌঁছে গেছে অপটিক্যাল ফাইবার এবং ওয়্যারলেস মোবাইল ফোন। বর্তমানে স্বাধীন ভারতে বসবাসকারী বিভিন্ন শ্রেণীর মানুষই স্মার্টফোন ব্যবহার করেন। আবার নগদ টাকার বদলে এখন অধিকাংশেরই ভরসা UPI। সরকারি উদ্যোগে এখন ভারত ‘ডিজিটাল ইন্ডিয়া’ নামে পরিচিত হচ্ছে এবং ‘মেক ইন ইন্ডিয়া’ (Make in India) কর্মসূচির ওপর জোর দিচ্ছে। কিন্তু আপনি কি জানেন যে ইন্টারনেট সম্পর্কিত বেশ কিছু গুরুত্বপূর্ণ জিনিসগুলি বিকাশে অবদান ভারতীয়দেরই। হ্যাঁ, আজ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আমাদের দেশের এমনই কয়েকটি আবিষ্কারের সম্পর্কে বলব, যা জানলে আপনি গর্ব বা খুশি অনুভব করবেন।

এই ৪টি জিনিস আবিষ্কারের কৃতিত্ব ভারতেরই

১. Wireless Communication Technologies: ফোন কল থেকে শুরু করে বেতার বা তারবিহীন সব ধরনের কানেক্টিভিটি রেডিও তরঙ্গের উপর ভিত্তি করে কাজ করে। তবে একথা সবাই জানেন যে, স্যার জগদীশ চন্দ্র বসু এই প্রযুক্তি আবিষ্কার করেছিলেন। বিখ্যাত এই ভারতীয় বিজ্ঞানী ১৮৯৫ সালে যোগাযোগের জন্য বেতার তরঙ্গ ব্যবহার করেন।

২. USB: মোবাইল, ল্যাপটপ, কম্পিউটারের মতো নানা ডিভাইস এবং গ্যাজেটের জন্য এখন ইউএসবি কেবল সারা বিশ্বে অপরিহার্য। কিন্তু এই তার একজন ভারতীয় ব্যক্তিই আবিষ্কার করেছিলেন, যাঁর নাম ছিল অজয় ​​ভি. ভট্ট। অজয় ছিলেন ভারতীয়-আমেরিকান কম্পিউটার আর্কিটেক্ট।

৩. UPI: ইউপিআই (ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস) বা ইনস্ট্যান্ট অনলাইন মানি ট্রান্সফার সিস্টেম এখন ভারতে ব্যাপকভাবে প্রচলিত। এটি দ্রুততম এবং সবচেয়ে নির্ভরযোগ্য পেমেন্ট গেটওয়েও বটে। কিন্তু দেশীয় এই পেমেন্ট সিস্টেম তৈরী বা বিকশিত হয়েছে, এর পেছনে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ এনপিসিআই (NPCI)-এর অবদান রয়েছে।

৪. Optical Fiber: অপটিক্যাল ফাইবার বর্তমান সময়ে ইন্টারনেট কানেকশনের জন্য অপরিহার্য। কিন্তু জানেন কি, অপটিক্যাল ফায়ার আবিষ্কার করেছিলেন নরিন্দর সিং কাপানি যিনি পাঞ্জাবের মোগায় জন্মগ্রহণ করেছিলেন। নরিন্দর ছিলেন একজন পদার্থবিদ, তাঁকে অপটিক্যাল ফাইবারের জনক বলা হয়।