15 হাজার টাকার কমে ২০২৩ সালের সেরা ১২টি 5G ফোন, Redmi, Realme, Samsung, Vivo আছে তালিকায়

5G লঞ্চ হবার পর থেকে বেশিরভাগ মানুষই তাদের পুরনো 4G স্মার্টফোনটি বদলে ফেলতে চাইছেন। এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে 5G হ্যান্ডসেটের দাম। তবে এই সমস্যার সমাধান…

5G লঞ্চ হবার পর থেকে বেশিরভাগ মানুষই তাদের পুরনো 4G স্মার্টফোনটি বদলে ফেলতে চাইছেন। এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে 5G হ্যান্ডসেটের দাম। তবে এই সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলিই। তারা প্রতিমাসেই নিত্যনতুন 5G ফোন লঞ্চ করছে, যার দাম ১৫,০০০-এরও কম। ফলে ব্যবহারকারীরা সহজেই নিজের সাধ্য অনুযায়ী সাধপূরণ করতে পারছে। আজ আমরা এই প্রতিবেদনে ১২টি এমন ফোনের সম্বন্ধে বলব যেগুলির দাম ১৫,০০০ টাকার কম। তাই আপনি যদি এই বাজেটের মধ্যে একটি 5G স্মার্টফোন কিনবেন বলে ভেবে থাকেন, তাহলে পড়ে নিন এই প্রতিবেদনটি।

Redmi 12 5G

সদ্য লঞ্চ হওয়া রেডমি ১২ ৫জি স্মার্টফোনটি Mi.com, Mi Home, Mi Studio এবং Mi অনুমোদিত রিটেল স্টোর সহ বেশ কয়েকটি অনলাইন এবং অফলাইন প্ল্যাটফর্মে উপলব্ধ।

রেডমির এই ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন ৪ জেন ২ প্রসেসর, ৬.৭৯ ইঞ্চি ফুল এইচডি+এলসিডি ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ এবং ব্রাইটনেস ৫৫০ নিটস। এতে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৮ ওয়াট চার্জিং সমর্থন করে। ক্যামেরা ডিপার্টমেন্টের কথা বললে, এই ডিভাইসটিতে ৫০ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং সামনে একটি ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। অপারেটিং সিস্টেমের কথা বলতে গেলে ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক লেটেস্ট এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিনে চলে। Redmi 12 5G এর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ মডেলের দাম ১৪,৯৯৯ টাকা।

Samsung Galaxy F14 5G

মার্চ মাসের শুরুতে লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি ফোনে ৬.৬ ইঞ্চি ফুল এইচডি+ ডিসপ্লে দেওয়া হয়েছে, যার রিফ্রেশ রেট ৯০ হার্টজ। পারফরম্যান্সের জন্য এতে এক্সিনস ১৩৩০ চিপসেট ব্যবহার করা হয়েছে। আর ফটোগ্রাফির জন্য এই ডিভাইসে ৫০ মেগাপিক্সেল ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ এবং সেলফির জন্য ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এফ১৪ ৫জি ফোনে দেওয়া হয়েছে ৬০০০ এমএএইচ ব্যাটারি। এই ব্যাটারি ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। স্যামসাং এই ফোনে দুবছরের ওএস আপডেট সহ ৪ বছরের সিকিউরিটি আপডেটেডও অফার করবে। স্যামসাংয়ের এই ফোনের ৬ জিবি র‍্যাম + ১২ জিবি স্টোরেজ মডেলের দাম ১৩,৯৯০ টাকা।

Poco M6 Pro 5G

পোকোর এই লেটেস্ট ৫জি স্মার্টফোনটিও চলতি মাসেই লঞ্চ হয়েছে। পোকো এম৬ প্রো ৫জি ফোনে আছে ৬.৭৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে এবং স্ন্যাপড্রাগন ৪ জেন ২ প্রসেসর। ডিভাইসটিতে দেওয়া হয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি, যা ১৮ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং সাপোর্ট করে। ফোনটির পিছনে ফটোগ্রাফির জন্য আছে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ ডুয়েল ক্যামেরা সেটআপ।‌ আর সেলফির জন্য পাওয়া যাবে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।

পোকো এম৬ প্রো ৫জি এর ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১০,৯৯৯ টাকা।

Samsung Galaxy F23 5G

২০২২ সালের মার্চ মাসে লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনটির দাম ১৪,৪৪৯ টাকা। আর এতে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের একটি টিএফটি ডিসপ্লে আছে। আর পারফরম্যান্সের জন্য স্ন্যাপড্রাগন ৭৫০জি চিপসেট ব্যবহার করা হয়েছে। এই মডেলে ৬ জিবি পর্যন্ত র‍্যাম ও ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ বর্তমান।

ফটোগ্রাফির জন্য এতে ৫০ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এছাড়া‌ সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। কানেক্টিভিটির জন্য ডিভাইসটিতে ডুয়েল সিম স্লট, ওয়াইফাই ডিরেক্ট, এনএফসি-এর মত সুবিধাগুলি বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫০০০ এমএএইচ-এর ব্যাটারি দেওয়া হয়েছে।

Poco X5 5G

মার্চ মাসের মাঝামাঝি সময়ে পোকোর এই ফোনটি লঞ্চ হয়েছিল। যদিও সেই সময় ফোনটির দাম একটু বেশি ছিল, তবে বর্তমানে পোকো এক্স৫ ৫জি স্মার্টফোনটি পাওয়া যাচ্ছে মাত্র ১৪,৯৯৯ টাকায়।

এই ডিভাইসটির সামনে দেখা যাবে ৬.৬৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস অ্যামোলেড স্ক্রিন। স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি এনাবল চিপসেট দ্বারা চালিত ডিভাইসটি ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ অফার করে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে পাওয়া যাবে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। আর হ্যান্ডসেটটির পিছনে ৪৮ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে দেওয়া হয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারি, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

Redmi 11 Prime 5G

২০২২ সালের সেপ্টেম্বর মাসে লঞ্চ হওয়া রেডমি ১১ প্রাইম ৫জি ফোনে ৬.৫৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এই ৫জি স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর ডিসপ্লের প্রটেকশনের জন্য ব্যবহার করা হয়েছে কর্নিং গরিল্লা গ্লাস। হ্যান্ডসেটটির পিছনে দেখা যাবে ৫০ মেগাপিক্সেল ডুয়েল ক্যামেরা সেটআপ, এবং সামনে আছে ৮ মেগাপিক্সেলের একটি সেলফি ইউনিট। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা রান করে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। রেডমির এই ফোনের ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১২,৯৯৯ টাকা।

Vivo T2x 5G

ভিভো টি২এক্স ৫জি ফোনের ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১৩,৯৯৯ টাকা।

চলতি বছরের এপ্রিল মাসে লঞ্চ হওয়া ভিভো টি২এক্স ৫জি ফোনের সামনে দেখা যাবে ৬.৫৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস এলসিডি ডিসপ্লে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট পাওয়া যাবে। আর পিছনে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। পারফরম্যান্সের জন্য এই ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ১৮ ওয়াট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কাস্টম স্কিনে রান করে।

Samsung Galaxy M14 5G

স্যামসাং গ্যালাক্সি এম ১৪ চলতি বছরের এপ্রিল মাসে লঞ্চ হয়েছিল, এর ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১৪,৯৯০ টাকা।

স্পেসিফিকেশনের কথা বললে স্যামসাং গ্যালাক্সি এম১৪ ৫জি ফোনের সামনে দেখা যাবে ৬.৬ ইঞ্চি ফুলএইচডি এলসিডি ডিসপ্লে। আর এই প্যানেলটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে। পারফরম্যান্সের জন্য এই ফোনে এক্সিনস ১৩৩০ ৫ এনএম প্রসেসর ব্যবহার করা হয়েছে।

হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ওয়ান ইউআই ৫.১ (OneUI 5.1) ইউজার ইন্টারফেসে রান করে। ফটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে দেওয়া হয়েছে ৬,০০০ এমএএইচ ব্যাটারি, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। ১৩টি ৫জি ব্যান্ড সহ আসা স্যামসাং গ্যালাক্সি এম ১৪ ৫জি স্মার্টফোনটি দু বছরের ওএস আপডেট সহ চার বছরের সিকিউরিটি আপডেট অফার করবে।

Tecno Spark 10 5G

চলতি বছরের মার্চ মাসে লঞ্চ হওয়া টেকনোর এই স্মার্টফোনটি এখন পাওয়া যাচ্ছে ১৪,৯৯৯ টাকায়।
টেকনো স্পার্ক ১০ ৫জি ডিভাইসটি ৬.৬ ইঞ্চির এইচডি+ ডিসপ্লে অফার করে। এটি মিডিয়াটেক ডাইমেন সিটি ৬০২০ চিপসেট দ্বারা চালিত, যার সাথে ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি বিল্ট-ইন স্টোরেজ যুক্ত থাকবে।

ডিভাইসটির পিছনের প্যানেলে অবস্থিত ডুয়েল ক্যামেরা সেটআপে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর বর্তমান। এছাড়াও সেলফি তোলার জন্য ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও দেওয়া হয়েছে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য হ্যান্ডসেটটিতে ১৮ ওয়াট চার্জিং সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি উপস্থিত।

Lava Blaze 5G

লাভার এই ৫জি বাজেট ফোনটি ২০২২ সালে নভেম্বর মাসের লঞ্চ করা হয়েছিল আর এই ফোনটি এখন আপনি কিনতে পারবেন ১২,৯৯৮ টাকায়।

লাভা ব্লেজ ৫জি ফোনে আছে ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন করে। আর এই ডিভাইসের পেছনে আছে ৫০ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং সামনে ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা উপস্থিত। পারফরম্যান্সের জন্য এই লাভা হ্যান্ডসেটে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর থাকবে পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

iQoo Z6 Lite 5G

ভিভোর সাব ব্র্যান্ড আইকো জেড৬ লাইট ৫জির ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি ভ্যারিয়েন্টের দাম ১৪,৯৯৯ টাকা।

এই ফোনের সামনে দেখা যাবে ফুল-এইচডি+ ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন করে। এটি স্ন্যাপড্রাগন ৪ জেন ১ চিপসেট দ্বারা চালিত প্রথম হ্যান্ডসেট। এই ৫জি ফোনে ফটো ও ভিডিওগ্রাফির জন্য আছে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচওএস ১২ (FuntouchOS 12) কাস্টম স্কিনে রান করে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ১৮ ওয়াট চার্জিং সাপোর্ট করে।

Realme Narzo 50 5G

২০২২ সালের মে মাসে রিয়েলমি এই ফোনটি লঞ্চ করে। বর্তমানে ভারতের বাজারে রিয়েলমি নারজো ৫০ ৫জি স্মার্টফোনের ৪ জিবি র‍্যাম + ৬৪ জিবি স্টোরেজ মডেলটি ১৩,৯৯৯ টাকায় কেনা যাবে।

এই স্মার্টফোনে একটি ৬.৬ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে দেওয়া হয়েছে। মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ চিপসেট দ্বারা চালিত এই স্মার্টফোনে ৪৮ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৮ মেগাপিক্সেল সেলফি শ্যুটার দেওয়া হয়েছে। এই ডিভাইসটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে, যা ৩৩ ওয়াতভচার্জিং সমর্থন করে।