iPhone ব্যবহারের সময় এই ভুল বারবার করছেন না তো? বিপদ ঘটার আগে সাবধান করল Apple

ইলেক্ট্রনিক্স ডিভাইস আমাদের জীবনধারাকে যেমন সহজ-সরল করে তুলতে পারে, তেমনি এগুলিকে যথাযথভাবে ব্যবহার না করলেই নেমে আসতে পারে বিভীষিকা। আর এই ধরণের সম্ভাব্য বিপদ সম্পর্কে…

ইলেক্ট্রনিক্স ডিভাইস আমাদের জীবনধারাকে যেমন সহজ-সরল করে তুলতে পারে, তেমনি এগুলিকে যথাযথভাবে ব্যবহার না করলেই নেমে আসতে পারে বিভীষিকা। আর এই ধরণের সম্ভাব্য বিপদ সম্পর্কে সতর্ক করতেই টেক জায়ান্ট অ্যাপল (Apple) সম্প্রতি তাদের আইফোন (iPhone) ব্যবহারকারীদের জন্য একটি নোটিশ জারি করেছে। নির্দেশিকায়, চার্জিং অবস্থায় ফোন পাশে নিয়ে ঘুমানোর সম্ভাব্য বিপদ সম্পর্কে সচেতন করা হয়েছে। পাশাপাশি, সংস্থা দ্বারা অনুমোদিত পাওয়ার অ্যাডাপ্টার ছাড়া থার্ড-পার্টি কোনো চার্জার ব্যবহার করে আইফোন চার্জ করা এবং চার্জিং ওয়্যারের সাথে সংযুক্ত ডিভাইসকে বদ্ধ জায়গায় বা জলীয় পদার্থের পাশে রাখার ঝুঁকিগুলি নিয়েও আলোচনা করা হয়েছে।

iPhone এর মাধ্যমে আগুন লাগা, ইলেকট্রিক শক, শারীরিকভাবে আঘাত লাগা এবং সম্পত্তির ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনাকে অ্যাপল তাদের নোটিশে তুলে ধরেছে। তবে সম্ভাব্য ঝুঁকির কথা যেমন বলা হয়েছে, তেমনি এই বিপদগুলি এড়ানোর পন্থাও উল্লেখ আছে নোটিশে। Apple তাদের ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছে যে, আইফোন চার্জে থাকাকালীন সেটিকে ভাল বায়ুচলাচল করে এমন জায়গায় রাখতে, আর ভুলেও পাওয়ার সোর্সের সাথে সংযুক্ত থাকা অবস্থায় মোবাইলকে যেন কম্বল, বালিশ বা শরীরের নীচে চাপা দিয়ে রাখা না হয়, নতুবা ওভার-হিটিংয়ের কারণে ব্লাস্ট হওয়ার ঝুঁকি দেখা দিতে পারে। সর্বোপরি চার্জিংয়ের সময়ে আইফোন পাশে নিয়ে ঘুমানো একদম চলবে না বলে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে Apple।

টেক জায়ান্টটি থার্ড-পার্টি চার্জার ব্যবহার করার সম্ভাব্য বিপদের কথাও তুলে ধরেছে তাদের নোটিশে। মূলত অনেক iPhone ব্যবহারকারী, Apple এর নিজস্ব চার্জারের দাম বেশি থাকার কারণে সস্তা বিকল্প খুঁজে থাকে। এমন ব্যক্তিদের উদ্দেশ্যে Apple এর পরামর্শ, সংস্থা দ্বারা নির্মিত ও অনুমোদিত অফিসিয়াল প্রোডাক্ট ছাড়া থার্ড-পার্টি পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করা উচিত নয়। কেননা এইধরণের সস্তা চার্জার অনুমোদিত প্রোডাক্টের সমান ‘সেফটি স্ট্যান্ডার্ড’ অফার করতে পারে না। যার ফলে বিভিন্ন ধরণের বিপদ দেখা দিতে পারে। তাই Apple তাদের গ্রাহককে শুধুমাত্র আইফোনের জন্য তৈরি চার্জিং কেবল ব্যবহারের পরামর্শ দিচ্ছে, যা আন্তর্জাতিক নিরাপত্তা বিধি (International Safety Regulations) মেনে নির্মিত৷

তবে যারা ইতিমধ্যেই একটি থার্ড-পার্টি চার্জার কিনে ফেলছেন এবং আবারো টাকা খরচ করতে নারাজ, তাদের জন্য কিছু ‘টিপস’ দিয়েছে Apple। যেসব কেবল এবং পাওয়ার অ্যাডাপ্টারে ইউএসবি ২.০ বা তার উচ্চতর স্ট্যান্ডার্ড সাপোর্ট করে এবং প্রাসঙ্গিক নিরাপত্তা বিধি মেনে নির্মিত সেগুলি ব্যবহার করে আইফোন চার্জ করা যাবে। তবে যে প্রোডাক্টগুলি এই শর্ত পূরণে ব্যর্থ হবে, সেগুলিকে ব্যবহার না করাই বুদ্ধিমানের কাজ হবে। কেননা সস্তার চার্জার কিনে সামান্য কিছু টাকা বাঁচানোর পরিমাণস্বরূপ বড়সড় কোনো ক্ষতি হয়ে যেতে পারে, এমনকি প্রাণহানির সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছে না Apple।

সর্বোপরি নির্দেশিকায় তরল পদার্থ বা জলের কাছাকাছি রেখে আইফোন চার্জ করা এড়ানোর উপরও সমানভাবে জোর দেওয়া হচ্ছে। আর ড্যামেজ বা ত্রুটিপূর্ণ চার্জার অবিলম্বে বাতিল করার পরামর্শ দেওয়া হয়েছে। কেননা ড্যামেজ কেবল / চার্জার ব্যবহার করলে অথবা আর্দ্র পরিবেশে মোবাইল চার্জ করা হলে – আগুন লাগা, ইলেক্ট্রিক শক লাগা, শারীরিকভাবে আঘাত প্রাপ্ত হওয়া বা আইফোন ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে।

Apple দ্বারা জারি করা এই নির্দেশিকায় উল্লেখিত প্রত্যেকটি পয়েন্ট গুরুত্বপূর্ণ। তাই আপনি যদি একজন iPhone ব্যবহারকারী হয়ে থাকেন, তবে আমাদের পরামর্শ এই নির্দেশিকাকে গুরুত্ব সহকারে অনুসরণ করে নিজের ও আশেপাশের ব্যক্তিদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিন।