শীঘ্রই আসছে Vodafone Idea-র 5G পরিষেবা, পুনেতে হল সফল পরীক্ষা

ভারতের অন্যতম দুটি টেলিকম অপারেটর Relaince Jio এবং Bharti Airtel যেখানে দেশের ২২টি টেলিকম সার্কেলে 5G পরিষেবা রোল আউটের কাজ সম্পন্ন করেছে, সেখানে দেশের তৃতীয়…

ভারতের অন্যতম দুটি টেলিকম অপারেটর Relaince Jio এবং Bharti Airtel যেখানে দেশের ২২টি টেলিকম সার্কেলে 5G পরিষেবা রোল আউটের কাজ সম্পন্ন করেছে, সেখানে দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম জায়েন্ট Vodafone Idea কোনো সার্কেলেই নতুন প্রজন্মের নেটওয়ার্ক চালু করতে পারেনি। তবে রিপোর্ট অনুযায়ী, সম্প্রতি তারা পুনেতে ২৬ জিগাহার্টজ ও ৩.৩ গিগাহার্টজ স্পেকট্রামে 5G পরীক্ষায় সফল হয়েছে। মহারাষ্ট্রের টেলিকম কমিউনিকেশন বিভাগ এক্স অর্থাৎ টুইটারে এই খবর জানিয়েছে। তারা লিখেছে “১৬ই আগস্ট ২০২৩ তারিখে পুনের ঘোলে রোডে Vodafone Idea ২৬ গিগাহার্টজ ও ৩.৩ গিগাহার্টজ স্পেকট্রামে 5G পরীক্ষায় (MRO phase-1) সফল হয়েছে।”

সারা দেশে 5G রোলআউট করতে চলেছে Jio

সম্প্রতি রিলায়েন্স জিও ঘোষণা করেছে যে, তারা ২২টি লাইসেন্স সার্ভিস এরিয়ায় (LSA) ৫জি রোলআউটের কাজ সম্পন্ন করেছে। আর টেলিকমিউনিকেশন ডিপার্টমেন্টের (DoT) নির্দেশ অনুসারে, জিও ১৯শে জুলাই ফেজ ১-এ ৫জি রোল আউটের ন্যূনতম বাধ্যবাধকতা সম্পূর্ণ করার জন্য নির্ধারিত, যাবতীয় তথ্য জমা দেওয়ার কাজও সম্পূর্ণ করেছে এবং ১১ আগস্টের মধ্যে সবকটি সার্কেলেই DoT প্রয়োজনীয় পরীক্ষাগুলি সম্পন্ন করেছে। জিও আরও জানিয়েছে যে, তারা এই বছরের শেষ নাগাদ ভারতের বেশিরভাগ এলাকায় ৫জি কভারেজ সরবরাহ করবে।

এদিকে, এয়ারটেলও ঘোষণা করেছে যে, তারা DoT নির্ধারিত নিয়ম অনুসারে সমস্ত টেলিকম সার্কেলে ২৬ গিগাহার্টজ স্পেকট্রামে ৫জি পরিষেবা চালু করার ন্যূনতম রোলআউটের বাধ্যবাধকতা সম্পন্ন করেছে। আর তারা ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যে ৫জি পরিষেবা সহ ভারতের প্রতিটি শহর এবং গুরুত্বপূর্ণ গ্রামীণ এলাকায় ৫জি পরিষেবা পৌঁছে দেওয়ার কাজও শুরু করেছে।

২৬ গিগাহার্টজ ওয়েভ স্পেকট্রাম কি?

২৬ গিগাহার্টজ স্পেকট্রামকে মিলিমিটার (mmWave) ওয়েভ স্পেকট্রামও বলা হয়। এটি সমস্ত অ্যাপ্লিকেশনে (বিদ্যমান এবং আসন্ন) ‘ইন্ডাস্ট্রি লিডিং’ স্পিড এবং নির্ভরযোগ্য 5G পরিষেবা দিতে সক্ষম। অর্থাৎ এর মাধ্যমে হেভি ডেটা প্যাকেটগুলি দ্রুতগতিতে সর্বত্র ছড়িয়ে পড়ে।