কেন্দ্রের নির্দেশে আমজনতার 10 কোটি টাকা ফেরত দিল Hero, TVS-রা, আপনি পেয়েছেন

ইলেকট্রিক স্কুটার বিক্রির সময় ক্রেতাদের থেকে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ উঠেছিল দেশের একাধিক নামজাদা কোম্পানির বিরুদ্ধে। ব্যাপারটা সামনে আসতেই হস্তক্ষেপ করে কেন্দ্র। সরকারের তরফে হুঁশিয়ারি…

ইলেকট্রিক স্কুটার বিক্রির সময় ক্রেতাদের থেকে অতিরিক্ত অর্থ নেওয়ার অভিযোগ উঠেছিল দেশের একাধিক নামজাদা কোম্পানির বিরুদ্ধে। ব্যাপারটা সামনে আসতেই হস্তক্ষেপ করে কেন্দ্র। সরকারের তরফে হুঁশিয়ারি বার্তা দেওয়া হয়, চার্জার সহ অন্যান্য সরঞ্জামের জন্য যে অতিরিক্ত অর্থ নেওয়া হয়েছিল, তা যেন গ্রাহকদের অতি সত্ত্বর ফিরিয়ে দেওয়া হয়। সেই মতো কোম্পানিগুলি ধীরে ধীরে অর্থ ফেরানোর কাজ শুরু করল। Ola Electric, Hero MotoCorp, Ather Energy, TVS Motor Company – এই চার প্রথম সারির প্রতিষ্ঠান এখনও পর্যন্ত মোট ৩০০ কোটির মধ্যে ক্রেতাদের ১০ কোটি টাকা ফেরত দেওয়ার কথা জানিয়েছে।

ক্রেতাদের ১০ কোটি টাকা ফেরত দিল চার টু-হুইলার কোম্পানি

এ বছর মে মাসে ARAI, ICAT ও IFCI-এর সাহায্যে অতিরিক্ত অর্থ নেওয়ার বিষয়টি খতিয়ে দেখে কেন্দ্র। তদন্তে দেখা যায় কোম্পানিগুলি গ্রাহকদের থেকে চার্জার, সফটওয়্যার সহ অন্যান্য সরঞ্জামের জন্য আলাদা ভাবে অর্থ গ্রহণ করছে। যেগুলি দামের মধ্যে ধরে নেওয়ার কথা। ভারী শিল্প মন্ত্রকের তরফে ফেম-২ ভর্তুকি প্রকল্পের বর্ধিত মেয়াদের সুবিধা গ্রহণ করতেই কোম্পানিগুলি এমনটা করেছে বলে অভিযোগ ওঠে।

সরকারি নির্দেশের পর অবশ্য ক্রেতাদের থেকে নেওয়া সম্পূর্ণ অর্থ ফেরত দিতে রাজি হয়েছে কোম্পানিগুলি। বর্তমানে ভারতের বৈদ্যুতিক স্কুটারের বৃহত্তম নির্মাতা ওলা ইলেকট্রিক এখনও পর্যন্ত সবচেয়ে বেশি টাকা ক্রেতাদের ফেরত দিয়েছে। যার পরিমাণ ৪.২৫ কোটি। তারা গ্রাহকদের থেকে নেওয়া মোট ১৩০ কোটি অর্থই ফেরত দেবে বলে সম্মতি প্রকাশ করেছে।

অন্যদিকে এথার এনার্জি গ্রাহকদের হাতে মোট ৩.৯৭ কোটি টাকা তুলে দিয়েছে। মোট দিতে হবে ১৪০ কোটি টাকা। এই অর্থ ফেরতের প্রক্রিয়া জারি রাখা হবে বলে জানিয়েছে এথার। টিভিএস তাদের একমাত্র ইলেকট্রিক স্কুটার iQube-এর জন্য দিয়েছে ৯ লক্ষ টাকা। এদের থেকে ক্রেতারা মোট ১৫.৬ কোটি টাকা পায়। অন্যদিকে হিরো মোটোকর্প দিয়েছে ১.৬৪ কোটি টাকা। ২.৩৩ কোটির মধ্যে সিংহভাগ দিয়ে দিয়েছে তারা।