Hydrogen Bus: দেশের প্রথম হাইড্রোজেন বাস পরিষেবা চালু হল, ধোঁয়ার বদলে বেরোবে জল, পরিবেশ থাকবে সুস্থ

Avatar

Published on:

Ntpc starts trial of Indias first hydrogen fuel cell bus service in leh

লাদাখের নাম শুনলে সাধারণত পাহাড়ি ঢালু, এবড়ো-খেবড়ো ও পাথুরে রাস্তার কথাই সর্বপ্রথম মাথায় আসে। ভারতের দুর্গমতম সব রাস্তা এই কেন্দ্রশাসিত অঞ্চলেই রয়েছে। এবারে লে’তে দেশের প্রথম হাইড্রোজেন ফুয়েল সেল চালিত বাস পরিষেবা শুরু হতে চলেছে। দেশে এমন ধরনের ফিউচারিস্টিক টেকনোলজির কমার্শিয়াল ট্রায়াল এই প্রথম। সমুদ্রপৃষ্ঠ থেকে কয়েক হাজার মিটার উঁচুতে হাড় হিম কড়া বরফাবৃত রাস্তায় ছুটে বেরাবে এই বাস। এ খবর শুনে অনেকেরই চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড়।

লেহতে ভারতের প্রথম হাইড্রোজেন ফুয়েল সেল বাস পরিষেবা চালু হচ্ছে

এই কঠিন প্রকল্পের দায়িত্ব নিয়েছে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সংস্থা এনটিপিসি (NTPC)। লেহ প্রশাসনের হাতে এমন পাঁচটি হাইড্রোজেন ফুয়েল সেল বাসের চাবি তুলে দিয়েছে তারা। বিভিন্ন শহরে (ইনট্রা-সিটি) চালানো হবে সেগুলি। রাষ্ট্রায়ত্ত সংস্থাটি ওই শহরে একটি হাইড্রোজেন জ্বালানি ভরার পাম্প এবং গ্রিন হাইড্রোজেন উৎপাদনের জন্য ১.৭ মেগাওয়াট সোলার প্ল্যান্ট গড়ে তুলেছে। এই জন্য প্রশাসনে তাদেরকে ৭.৫ একর জমি লিজে দিয়েছে।

বাণিজ্যিক গাড়ির নামী সংস্থা অশোক লেল্যান্ড (Ashok Leyland) এই বাসগুলি তৈরি করেছে। মডেল পিছু ২.৫ কোটি টাকা মূল্যে প্রতিটি বাস সরবরাহ করেছে অশোক লেল্যান্ড। ৯ মিটার ডিজেল বাসে চড়তে যাত্রীদের যত ভাড়া গুনতে হয়, হাইড্রোজেন ফুয়েল সেল বাসেও ভাড়ার অঙ্কও একই রাখা হয়েছে।

হাইড্রোজেন ফুয়েল সেলের প্রথম বাস গত বৃহস্পতিবার লেহতে এসে পৌঁছেছে। স্বাধীনতা দিবসের দিন থেকে পরিষেবা চালুর পরিকল্পনা থাকলেও বন্যা এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের জন্য তা পিছিয়ে দেওয়া হয়েছে। শীঘ্রই এই বাসগুলি চালু করা হবে বলে জানিয়েছেন কোম্পানির আধিকারিক। প্রসঙ্গত, পরিবেশ দূষণ কমাতে হাইড্রোজেন জ্বালানির উপরে গুরুত্ব দিচ্ছে সরকার। হাইড্রোজেন ফুয়েল সেল চালিত বাস থেকে ধোঁয়ার বদলে শুধু জল বের হয় বলে তা পরিবেশবান্ধব।

সঙ্গে থাকুন ➥