Amazon Refund: চুরি বিদ্যা মহাবিদ্যা! অনলাইনে ফ্রি-তে বারবার iPhone কিনে পুলিশের জালে যুবক

ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে Amazon অত্যন্ত জনপ্রিয় একটি নাম – শুধু ভারতে নয়, গোটা বিশ্বজুড়েই এই কোম্পানির কাছ থেকে মানুষ অনলাইনে প্রোডাক্ট কেনেন। এক্ষেত্রে একদিকে যেমন…

ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে Amazon অত্যন্ত জনপ্রিয় একটি নাম – শুধু ভারতে নয়, গোটা বিশ্বজুড়েই এই কোম্পানির কাছ থেকে মানুষ অনলাইনে প্রোডাক্ট কেনেন। এক্ষেত্রে একদিকে যেমন প্ল্যাটফর্মটিতে আকছার সাশ্রয়ী অফার মেলে, তেমনই আবার কখনও কখনও ক্রেতারা ভুয়ো বা নকল প্রোডাক্ট সম্পর্কে অভিযোগ জানান। এছাড়াও মাঝেমধ্যে সামনে আসে এক প্রোডাক্ট কিনে আরেক প্রোডাক্ট হাতে পাওয়ার খবরও। সাধারণত এইসব ক্ষেত্রে সমস্যা সমাধানের জন্য সমস্ত অনলাইন শপিং প্ল্যাটফর্ম নির্দিষ্ট সময়ের রিটার্ন পলিসি অফার করে; Amazon-ও তার ব্যতিক্রম নয়। কিন্তু এই বড় কোম্পানিকে কার্যত ঘোল খাইয়ে আশ্চর্যজনক জালিয়াতি করেছেন এক ভারতীয়। ব্যাপারটা হচ্ছে যে, সম্প্রতি বেঙ্গালুরু পুলিশের হাতে ধরা পড়েছে চিরাগ গুপ্তা নামের এক ব্যক্তি, যিনি Amazon থেকে বারবার Apple iPhone কিনে মিথ্যে সমস্যার কথা বলে রিফান্ড নিতেন। আর বদলে বিনামূল্যে সেই প্রোডাক্ট উপভোগ করতেন। এভাবে তিনি কয়েক লাখ টাকার প্রতারণা করেছেন বলে অভিযোগ উঠেছে।

Amazon Scam: সংস্থার প্রাক্তন কর্মচারীই জালিয়াতির মাস্টারমাইন্ড

জানা গিয়েছে যে, চিরাগ গুপ্তা, অ্যামাজন ইন্ডিয়া থেকে iPhone 14 Pro Max এবং MacBook-এর মতো দামি অ্যাপল ডিভাইস অর্ডার করতেন। তারপর তিনি সেসব পণ্য ফেরত না দিয়েও রিটার্নের নামে টাকা ফেরত পেতেন। এভাবেই চলছিল জালিয়াতির খেলা! কিন্তু সংস্থার হুঁশ ফেরে, যখন তাদের বড় লোকসানের মুখে পড়তে হয়। পুলিশি তদন্ত অনুযায়ী, অ্যামাজনের সিস্টেমে কারচুপি করে এই প্রতারণা করা হয়েছে। কারণ সাধারণত ইলেকট্রনিক্স ডিভাইসের ক্ষেত্রে রিপ্লেসমেন্টের ব্যবস্থা থাকে, আর কোনো কারণে অর্ডার রিটার্ন করলে প্রোডাক্ট ফেরত না দেওয়া অবধি তার দাম রিফান্ড পাওয়া যায়না।

আসলে এই গোটা ঘটনার মাস্টারমাইন্ড অ্যামাজনেরই এক কর্মচারী। মধ্যপ্রদেশের ওই ব্যক্তি আগে সংস্থার হয়েই কাজ করতেন। তিনি টেলিগ্রাম থেকে চিরাগ গুপ্তাকে ফোন কিনে ডেলিভারির পর ফেরত দেওয়ার পরামর্শ দেন। তারপর তিনিই ডেলিভারি সিস্টেম তালগোল পাকান, যাতে করে আইফোন রিটার্ন না দিলেও টাকা ফেরত দিতো অ্যামাজন।

কীভাবে ঘটনাটি সামনে আসে?

এরকম ঘটনা বেশ কিছু সময় ধরে চলতে থাকার পর অ্যামাজনের কর্মীরা দেখেন যে, এই সমস্ত আইফোনের অর্ডার একই জায়গা থেকে করা হচ্ছে, আবার তারপর বারবার ফেরত দেওয়া হচ্ছে। তাই বিষয়টি খতিয়ে দেখতে পুলিশ এবং অ্যামাজনের দল ঘটনাস্থলে পৌঁছায়, আর সেখান থেকে ২০.৩৪ লক্ষ টাকার গ্যাজেট (১৬টি iPhone, ৪টি MacBook) বাজেয়াপ্ত হয়। এমনকি উদ্ধার হয় ৩০ লক্ষ টাকাও। এক্ষেত্রে চিরাগ গুপ্তা নামের ওই অ্যামাজন গ্রাহক ক্রেডিট কার্ড এবং ইউপিআই ব্যবহার করে ১৫ থেকে ১৭ই মে তারিখের মধ্যে চারটি অ্যাপল আইফোন কিনেছিলেন বলে জানা গিয়েছে। তবে ওই যে কথায় আছে ‘চুরি বিদ্যা মহাবিদ্যা, যদি না পড়ো ধরা’, জালিয়াতি করতে গিয়ে সেভাবেই খেল খতম হয়েছে চিরাগের!

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন