e-Sim QR Code: ফিজিক্যাল সিম বন্ধ করার উদ্যোগ গুগলের, মুহুর্তেই এক ফোন থেকে অন্য ফোনে ট্রান্সফার করা যাবে

বর্তমানে লেনদেন এতটাই সোজা হয়েছে যে, এখন ব্যাঙ্কে না গিয়েও শুধুমাত্র কিউআর কোড (QR Code) স্ক্যানের মাধ্যমেই কয়েক মিনিটের মধ্যে একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে…

বর্তমানে লেনদেন এতটাই সোজা হয়েছে যে, এখন ব্যাঙ্কে না গিয়েও শুধুমাত্র কিউআর কোড (QR Code) স্ক্যানের মাধ্যমেই কয়েক মিনিটের মধ্যে একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা যায়। তবে এখন এই সুবিধা কেবল ব্যাঙ্কে সীমাবদ্ধ না থেকে মোবাইল সিমের ক্ষেত্রে চলে আসছে। আসলে এবার থেকে e-Sim একটি মোবাইল থেকে অন্য মোবাইলে ট্রান্সফার করা যাবে। উল্লেখ্য আমরা সাধারণত যে সিমকার্ড ব্যবহার করি সেগুলি হল ফিজিক্যাল সিম, যেটি ট্রান্সফার করতে গেলে একটি মোবাইল থেকে বের করে অন্য মোবাইলে ঢোকাতে হয়। কিন্তু এক্ষেত্রে পুরনো মোবাইলে বেশ কিছু মেসেজ ও গুরুত্বপূর্ণ তথ্য থেকে যায়।

তবে, e-Sim ট্রান্সফার করা এর থেকে অনেক বেশি জটিল, কারণ একটি মোবাইল থেকে অন্য মোবাইলে এই সিম ট্রান্সফার করতে হলে আপনাকে সার্ভিস সেন্টারে যেতে হবে। তবে Google এখন তার ব্যবহারকারীদের জন্য কাজটি অনেক সহজ করতে চলেছে। কারণ খুব শীঘ্রই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য Google-এর পক্ষ থেকে একটি নতুন সিস্টেম লঞ্চ করা হবে, যা ইউপিআই-এর মতোই শুধুমাত্র QR Code স্ক্যান করে আপনার সিমকার্ড একটি মোবাইল থেকে অন্য মোবাইলে ট্রান্সফার করে দেবে।

বাড়ছে e-Sim-এর ব্যবহার

Apple-এর আইফোনে ই-সিম ব্যবহার করার অপশন দেওয়া হয়ে থাকে। আর এখন বেশ কিছু অ্যান্ড্রয়েড ফোনেও এই সিমের অপশন দেওয়া হয়েছে। কারণ, এই সিম ফিজিক্যাল সিমের চেয়ে অনেক বেশি নিরাপদ এবং এতে প্রতারণার সম্ভাবনাও অনেক কম। কিন্তু এই সিমের ইকোসিস্টেমে অনেক জটিলতা রয়েছে, যা এখন দূর করার উদ্যোগ নিয়েছে গুগল। উল্লেখ্য, যদি গুগল কিউআর কোডের সাহায্যে একটি মোবাইল থেকে অন্য মোবাইলে ই-সিম ট্রান্সফার করার কাজে সফল হয়, তাহলে আগামী দিনে ফিজিক্যাল সিম সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে যেতে পারে।

কবে থেকে চালু হবে ই-সিম ট্রান্সফার ফিচার

ই-সিম ট্রান্সফার ফিচারটি কবে চালু হবে সেই সম্পর্কে আপাতত কোনো তথ্য জানা যায়নি। এছাড়াও, ই-সিম ট্রান্সফার সিস্টেমটি আদেও আসবে কিনা সেই নিয়েও গুগলের তরফ থেকে কোনো ডেডলাইন দেওয়া হয়নি।

সুবিধে বাড়বে ব্যবহারকারীদের

কিউআর কোড স্ক্যান করে একটি মোবাইল থেকে অন্য মোবাইলে e-Sim ট্রান্সফার করার ফলে ব্যবহারকারীরা অনেক বেশি সুবিধা পাবেন। এছাড়া, এই সিমটি ব্যবহারকারীদের তথ্য নিরাপদ রাখতে সাহায্য করবে, এর ফলে প্রতারণার ঘটনাও অনেক কমে যাবে। উল্লেখ্য, আইওএস ব্যবহারকারীরা অনলাইনে সিম ট্রান্সফার করতে পারেন, কিন্তু এই প্রক্রিয়াটি অনেক দীর্ঘ। তাছাড়া, ভারতীয় টেলিকম সংস্থাগুলির তরফ থেকে ব্যবহারকারীদের ই-সিম ট্রান্সফারের কোনো অপশন দেওয়া হয় না।