TVS ধুমধাড়াক্কা স্কুটার এনে তাক লাগাল, 10 ইঞ্চির বিশাল টাচস্ক্রিনে চলবে ইউটিউব, খেলা যাবে গেম! দাম কত

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটালো টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। গতকাল দুবাইয়ে সংস্থাটি তাদের নতুন ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার X লঞ্চ করল। মডেলটিতে দুর্ধর্ষ ডিজাইনের সাথে…

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটালো টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। গতকাল দুবাইয়ে সংস্থাটি তাদের নতুন ফ্ল্যাগশিপ ইলেকট্রিক স্কুটার X লঞ্চ করল। মডেলটিতে দুর্ধর্ষ ডিজাইনের সাথে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। যা শুনলে তাক লেগে যাবে। ২০১৮ অটো এক্সপো-তে সংস্থার প্রদর্শিত Creon কনসেপ্ট মডেলকে অনুসরণ করে এসেছে এটি।

TVS X ইলেকট্রিক স্কুটার লঞ্চ হয়ে গেল

টিভিএস এক্স ইলেকট্রিক স্কুটারটি সংস্থার নতুন XLETON প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে এসেছে। এতে আগাগোড়া ম্যাক্সি স্কুটারের স্টাইল ফুটিয়ে তোলা হয়েছে। বিশ্বজুড়ে এই জাতীয় স্কুটির অনুরাগীর সংখ্যা বাড়তে দেখে এবার টিভিএস এমনই একটা মডেল বাজারে আনলো। এতে র‍্যাডিক্যাল টুইন স্পার স্টাইল অ্যালুমিনিয়াম ফ্রেম আছে। রিয়ার সাসপেনশনটি অফসেট মোনোশকের ন্যায় আকার ধারণা করেছে।

টিভিএস এক্স-এ নতুন পার্মানেন্ট ম্যাগনেট মোটর ও ৪.৪৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। সম্পূর্ণ চার্জ থাকলে স্কুটারটি ১৪০ কিলোমিটার রেঞ্জ তুলতে সক্ষম বলে দাবি করেছে টিভিএস। প্রতি ঘন্টায় ১০৫ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ যুক্ত এক্স ০-৪০ কিমি/ঘন্টার গতি তুলতে সময় নেবে ২.৬ সেকেন্ড। আবার একটি ৩ কিলোওয়াট ফাস্ট চার্জারের মাধ্যমে ০-৫০% চার্জ এক ঘন্টাতেই হয়ে যাবে। আর ৯৫০ ওয়াট রেগুলার চার্জারে ০-৮০% চার্জ হতে সময় লাগবে ৩ ঘন্টা ৪০ মিনিট। এতে একাধিক রাইডিং মোড উপস্থিত, যার মধ্যে সবচেয়ে শক্তিশালী মোডের নাম Xonic।

ফিচারের তালিকায় আছে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম ও ক্রুজ কন্ট্রোল। এছাড়া রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি, মিউজিক প্লে কন্ট্রোল, স্মার্ট ওয়াচ কানেক্টিভিটি ইত্যাদি। আন্ডার সিট বুট লক/আনলক সহ হ্যান্ডেল বার ও আরও অন্যান্য সেফটি ও সিকিউরিটি ফিচার দেওয়া হয়েছে স্কুটারটিতে। উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে রয়েছে একটি অ্যাডজাস্টেবল ১০.২ ইঞ্চি কালার প্যানারামিক টিএফটি স্ক্রিন। অন বোর্ড নেভিগেশন সিস্টেমটির নাম NavPro। এতে ইন্ডাস্ট্রির প্রথম লাইভ ভেহিকেল লোকেশন শেয়ারিং বৈশিষ্ট্য দেওয়া হয়েছে বলে দাবি করেছে টিভিএস।

ওই স্ক্রিনে ইউটিউবে ভিডিয়ো দেখা থেকে শুরু করে গেম খেলার মতো সুবিধা মিলবে। এটিই দেশের প্রথম ই-স্কুটার যা এবিএস অফার করে। প্রিমিয়াম স্কুটার হওয়ার কারণে দাম ২.৫০ লক্ষ টাকা ধার্য করা হয়েছে। গ্লোবাল মার্কটেও লঞ্চ হবে। ইতিমধ্যেই X-এর বুকিং শুরু হয়েছে। ডিসেম্বর থেকে ডেলিভারিও চালু হবে।