স্ক্রিন টেনে ইচ্ছামতো বড় করা যাবে! এমনই অবিশ্বাস্য ফোন আনছে Samsung, লঞ্চ কবে

Avatar

Published on:

Samsung Launch Rollable Smartphone 2025

স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে আধিপত্য বিস্তারের আশায় বিভিন্ন নির্মাতারা প্রযুক্তি ও উদ্ভাবনের ওপর সবথেকে বেশি নির্ভর করে থাকে। উৎকৃষ্ট মানের স্পেসিফিকেশন সমৃদ্ধ মেনস্ট্রিম ফোনগুলির পাশাপাশি ফোল্ডেবল হ্যান্ডসেটও বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই বড় স্ক্রিনকে আর কি কি পদ্ধতিতে ছোট ফর্ম ফ্যাক্টারে আবদ্ধ করা যায়, সেই কৌশল অন্বেষণ করছে বহু অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM)। এর মধ্যে অন্যতম হলো দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং (Samsung)। বহু প্রতিদ্বন্দ্বীর আগমন সত্ত্বেও, ফোল্ডেবল ফোনের বাজারে এখনও শীর্ষস্থান দখলকারী এই ব্র্যান্ডটি এবার রোলেবল স্ক্রিন যুক্ত স্মার্টফোনকে বাণিজ্যিকভাবে বাজারে আনার পরিকল্পনা করছে। আর এখন এক সুপরিচিত টিপস্টার অত্যাধুনিক প্রযুক্তির এই আপকামিং হ্যান্ডসেটগুলির সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছেন।

Samsung-এর রোলেবল স্মার্টফোন বাজারে আসতে পারে ২০২৫ সালের মধ্যেই

টিপস্টার রিভেগনাস জানিয়েছেন যে, স্যামসাং ২০২৫ সালের মধ্যে রোলেবল স্ক্রিন সমৃদ্ধ স্মার্টফোনগুলির গণ উৎপাদন শুরু করবে। এই স্মার্টফোনের ডিজাইন এবং কার্যকারিতাতে প্রযুক্তি জগতে একটি বৈপ্লবিক পরিবর্তনের সাক্ষ্য বহন করবে। আসন্ন ডিভাইসে উন্নত আন্ডার প্যানেল ক্যামেরা (UPC) প্রযুক্তি ও অত্যাধুনিক বেজেল-লেস ডিজাইন দেখা যাবে। প্রসঙ্গত, গত বছর কে-ডিসপ্লে (K-Display) ইভেন্টে, কোম্পানিটি রোলেবল স্ক্রিন, ফোল্ডেবল ট্যাবলেট এবং “ফ্লেক্স জি” ও “ফ্লেক্স এস”-এর মতো কৌতূহলোদ্দীপক নামের বেশ কিছু নতুন প্রোডাক্টের প্রোটোটাইপ মডেল উন্মোচন করে টেক দুনিয়ার সাড়া ফেলে দিয়েছিল। স্যামসাংয়ের ট্র্যাক রেকর্ড বিচার করলে, রোলেবল স্ক্রিনের স্মার্টফোন লঞ্চ করার বিষয়টি কোম্পানির অনুরাগীদের কাছে খুব একটা অবিশ্বাস্য হবে না।

https://twitter.com/Tech_Reve/status/1694521786011103624?t=iQOp7ruiUc4zEVYS6tdKKg&s=19

ফ্লেক্সিবল ডিসপ্লের প্রতি স্যামসাংয়ের আগ্রহের আরেকটি নিদর্শন দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৩ সালের এসআইডি ডিসপ্লে উইক (SID Display Week)-এ, যেখানে স্যামসাং ডিসপ্লে তাদের একটি ১২.৪ ইঞ্চির নমনীয় রোলেবল ওলেড (OLED) প্যানেল প্রদর্শন করেছে। এই প্যানেলটিকে কম্প্যাক্ট ৪৯ মিলিমিটার থেকে আকর্ষণীয়ভাবে ২৫৪.৪ মিলিমিটার পর্যন্ত প্রসারিত করা সম্ভব। এর রূপান্তরকারী ৫-ফোল্ড ম্যাগ্নিফিকেশন অংশগ্রহণকারীদের মুগ্ধ করেছিল।

আবার, প্রত্যাশিত বর্ডারলেস ডিজাইন নিয়েও গুঞ্জন কম শোনা যাচ্ছে না। কোরিয়ার প্রকাশনা, দ্য ইলেক কিছুদিন আগে ফ্রন্ট ফেসিং বর্ডারবিহীন ওলেড ডিসপ্লের ডেভলপমেন্টের উদ্দেশ্যে স্যামসাং (Samsung), এলজি (LG) এবং অ্যাপল (Apple)-এর যৌথ প্রয়াসের বিষয়ে জানিয়েছিল। এই ধরনের ডিসপ্লে ব্যবহারকারীদের একটি নিমগ্ন এবং নিরবচ্ছিন্ন ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স প্রদান করবে বলে আশা করা যায়।

এদিকে, অ্যাপল (Apple)-ও সম্প্রতি তাদের একটি ডিভাইসের জন্য একটি পেটেন্ট দাখিল করেছে, যেটিতে রোলেবল বা স্ক্রোলেবল ডিসপ্লে অন্তর্ভুক্ত রয়েছে। এই পেটেন্টটি পরবর্তী প্রজন্মের iPhone, iPad এবং Macbook সিরিজের ডিভাইসে এই ধরনের স্ক্রিনের ইন্টিগ্রেশনের দিকে নির্দেশ করে৷ অতীতের একটি প্রতিবেদন অনুসারে, অ্যাপল ২০২৬ সালে একটি ফোল্ডেবল স্ক্রিন যুক্ত ম্যাকবুক লঞ্চ করার পরিকল্পনা করছে।

সঙ্গে থাকুন ➥