উচ্চমাধ্যমিকে 200 কৃতী পড়ুয়াকে দামী স্কুটার দিল সরকার, তেল ভরতে এক টাকাও লাগবে না!

পুণের দু’চাকা ও তিন চাকার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কাইনেটিক গ্রীন এনার্জি ও পাওয়ার সলিউশনস (Kinetic Green Energy and Power Solutions)। মধ্যপ্রদেশের সরকারকে দুইশোর বেশি পরিবেশবান্ধব…

পুণের দু’চাকা ও তিন চাকার বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কাইনেটিক গ্রীন এনার্জি ও পাওয়ার সলিউশনস (Kinetic Green Energy and Power Solutions)। মধ্যপ্রদেশের সরকারকে দুইশোর বেশি পরিবেশবান্ধব ইলেকট্রিক স্কুটার ডেলিভারি দেওয়ার ঘোষণা করল। Kinetic Green Flex নামে ওই ই-স্কুটারের চাবি রাজ্যের দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় কৃতি ছাত্র-ছাত্রীর হাতে তুলে দিয়েছে প্রশাসন। স্কুটার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

Kinetic Green Flex: স্পেসিফিকেশন, ফিচার্স

উচ্চগতির কাইনেটিক গ্রিন ফ্লেক্স স্কুটারে রয়েছে ৩.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। পুরোপুরি চার্জ করলে এটি ১২০ কিলোমিটার রেঞ্জ প্রদানের প্রতিশ্রুতি দেয়। ডিটাচেবল লিথিয়াম আয়ন ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৩-৪ ঘন্টা সময় লাগবে। রেট্রো স্টাইলের এই ইলেকট্রিক স্কুটারে গোলাকৃতি হেডল্যাম্প, ফ্ল্যাট সিট, বিএলডিসি হাব মোটর এবং অ্যালয় হুইল সহ সেছে। প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৭২ কিলোমিটার।

কাইনেটিক গ্রীনের প্রতিষ্ঠাতা এবং সিইও সুলজ্জা ফিরোদিয়া মোতওয়ানি বলেন, “ক্লাস টুয়েলভে যে সকল ছাত্র-ছাত্রী নজির গড়েছে, তাঁদের আমি অভিনন্দন জানাচ্ছি। তারা যে বর্তমানে Kinetic Green Flex-এর মালিকানা পেয়েছে এ বিষয়ে আমি সম্মানিত বোধ করছি। এই প্রজন্ম যে ইলেকট্রিক যানবাহন গ্রহণ করতে উৎসাহ দেখাচ্ছে, তা আমাকে ভীষণ আনন্দ দিচ্ছে।”

কাইনেটিক গ্রীন বলেছে, রাজ্যের শিক্ষা দপ্তরের সহযোগিতায় মধ্যপ্রদেশে তাদের ডিলারশিপ থেকে ইলেকট্রিক স্কুটারগুলির ডেলিভারি দেওয়া সম্ভব হয়েছে। প্রতিটি মডেলে ফিচার হিসাবে রয়েছে সেন্ট্রাল ব্রেকিং সিস্টেম বা সিবিএস, হোম মোড, অ্যান্টি থেফ্ট অ্যালার্ম, ডিজিটাল ডিসপ্লে ইত্যাদি। Kinetic Green Flex বাজারে কিনতে গেলে ১.১৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) খরচ হবে।