Jio-র ধামাকা, কোনো কেবল ছাড়াই 5G-র মজা দেবে Jio AirFiber, গণেশ চতুর্থীর দিন হচ্ছে লঞ্চ

গত বছর অনুষ্ঠিত AGM 2022 টেক শো চলাকালীন রিলায়েন্স জিও (Reliance Jio) সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি ‘জিও এয়ারফাইবার’ (Jio AirFiber) পরিষেবা ভারতে উপলব্ধ করার ঘোষণা…

গত বছর অনুষ্ঠিত AGM 2022 টেক শো চলাকালীন রিলায়েন্স জিও (Reliance Jio) সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি ‘জিও এয়ারফাইবার’ (Jio AirFiber) পরিষেবা ভারতে উপলব্ধ করার ঘোষণা করেন। এই ঘোষণার প্রায় ১ বছর পর অর্থাৎ আজ সংস্থার তরফ থেকে তাদের এই নয়া ওয়্যারলেস ইন্টারনেট পরিষেবার আনুষ্ঠানিক লঞ্চের তারিখ প্রকাশ্যে নিয়ে আসা হল। জানা যাচ্ছে, আগামী মাসে গণেশ চতুর্থীর দিন ভারতে Jio AirFiber পরিষেবা চালু করা হবে। উল্লেখ্য, উক্ত টেলিকম সংস্থাটি ইতিমধ্যেই দেশব্যাপী ৭,৫০০টিরও বেশি এলাকা, জেলা এবং শহরে তাদের ‘ট্রু ৫জি’ (True 5G) নেটওয়ার্ক চালু করেছে। যার সুবিধা নির্বাচিত জিও প্রিপেইড প্ল্যান-ব্যবহারকারী বিনামূল্যে পাচ্ছেন। আর আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে ‘জিও এয়ারফাইবার’ পরিষেবা রোলআউট হয়ে গেলে আপামর দেশবাসী ৫জি (5G) নেটওয়ার্ক ব্যবহারের স্বাদ পাবে।

প্রসঙ্গত, বর্তমানে ১ কোটিরও বেশি মানুষ রিলায়েন্স জিও দ্বারা ভারতে লঞ্চ করা ‘ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস’ বা FWA ফাইবার পরিষেবা ব্যবহার করছেন। আর Jio AirFiber পরিষেবা লঞ্চ হলে এই সংখ্যা ২০ কোটিরও মাইলস্টোন ছাপিয়ে যাবে বলে বিশ্বাস মুকেশ আম্বানি পরিচালিত টেলিকম সংস্থাটির।

Jio AirFiber এর লঞ্চের তারিখ ঘোষণা করল স্বয়ং সংস্থা

মুকেশ আম্বানি ঘোষণা করেছেন যে, জিও এয়ারফাইবার পরিষেবা ভারতে ১৯শে সেপ্টেম্বর লঞ্চ করা হবে। যারপর, আগ্রহীরা সংস্থার আধিকারিক ওয়েবসাইট (Jio.com) থেকে এয়ারফাইবার ডিভাইসটি বুক করতে পারবেন৷ জানা যাচ্ছে, জিও তাদের এই নয়া ওয়্যারলেস নেটওয়ার্কিং পরিষেবার দাম এদেশে ৬,০০০ টাকা রাখতে পারে।

Jio AirFiber পরিষেবারর বিশেষত্ব এবং ইনস্টলেশন বিবরণ

সম্প্রতি ফাঁস হওয়া একটি ভিডিও থেকে জানা গেছে, এয়ারটেল এক্সস্ট্রিম এয়ারফাইবার (Airtel Xstream AirFiber) -এর মতো আসন্ন জিও এয়ারফাইবার -কেও একটি ‘টাওয়ার-লাইক’ ডিভাইসের সাথে নিয়ে আসা হবে। জিও এয়ার ফাইবার পরিষেবার অধীনে দুটি মডেল আসবে। যার মধ্যে প্রথমটি হল নন-পোর্টেবল ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই রাউটার। আর দ্বিতীয়টি পোর্টেবল হবে এবং ওয়াইফাই ৬ কানেকশন সমর্থন করবে। প্রথম রাউটারের মধ্যে জিও ৫জি সিম ইনসার্ট করা থাকবে এবং এই সিম যাতে সিগন্যাল ক্যাচ বা কভার করতে পারে তার জন্য রাউটারকে ছাদ বা খোলা কোনো জায়গায় রাখতে হবে। আর দ্বিতীয় রাউটারটি পোর্টেবল হওয়ায় বাড়ির যেকোনো জায়গায় রাখা যাবে। সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি বুক করার পর, জিও এক্সপার্টরা আপনাদের বাড়ি এসে পুরো সেটআপ ইনস্টল করে যাবেন।

একবার ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে, ব্যবহারকারীদের গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে ‘জিও হোম’ (Jio Home) নামের একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপটি জিও এয়ারফাইবার রাউটারের সাথে সংযুক্ত থাকবে। আর এখান থেকেই, ব্যবহারকারীরা ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য পাসওয়ার্ড সেট করতে বা পাসওয়ার্ড পরিবর্তন করতে ও অন্যান্য সেটিংস নিয়ন্ত্রণ করতে পারবেন।

জিও -এর ঘোষণা অনুসারে, এয়ারফাইবার ডিভাইসটি ১Gbps পর্যন্ত স্পিড অফার করবে, যা আল্ট্রা-এইচডি (UHD) কনটেন্ট স্ট্রিমিং বা অনলাইনে গেম খেলার ক্ষেত্রে আদর্শ। এছাড়া জানা যাচ্ছে, জিও এয়ারফাইবার ডিভাইসটি ওয়াই-ফাই ৬ কানেকশন এবং একাধিক পোর্ট অফার করবে। এক্ষেত্রে কানেক্টিভিটির জন্য এতে অন্তর্ভুক্ত থাকছে – WAN, LAN, USB, এবং পাওয়ার পোর্ট। এছাড়া, ব্যবহারকারীরা কনটেন্ট স্ট্রিম করার জন্য এয়ারফাইবারকে সরাসরি তাদের জিও সেট-টপ বক্সের সাথে কানেক্ট করতে পারবেন। আর প্রিন্টার বা হার্ড ড্রাইভ কানেক্ট করার জন্য ইউএসবি-পোর্ট উপলব্ধ থাকবে।