Apple iPhone 15: এ বছর কম আইফোন তৈরি করবে অ্যাপল, হঠাৎ কেন এমন পদক্ষেপ

অ্যাপল আর কয়েক সপ্তাহের মধ্যে Apple iPhone 15 সিরিজের অধীনে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এই লাইনআপের মধ্যে iPhone 15,…

অ্যাপল আর কয়েক সপ্তাহের মধ্যে Apple iPhone 15 সিরিজের অধীনে তাদের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। এই লাইনআপের মধ্যে iPhone 15, 15 Plus, 15 Pro, এবং 15 Ultra বা 15 Pro Max – এই চারটি মডেল অন্তর্ভুক্ত থাকবে বলে মনে করা হচ্ছে৷ আসন্ন ফোনগুলি ইতিমধ্যেই গণ উৎপাদনের পর্যায়ে প্রবেশ করেছে। তবে এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, মার্কিন প্রযুক্তি সংস্থাটি সাপ্লাই-চেইন সমস্যার কারণে আপকামিং আইফোনের উৎপাদনের পরিমাণ কমিয়ে দিয়েছে।

iPhone 15 সিরিজের উৎপাদনে ভাটা পড়েছে সাপ্লাই চেইনের সমস্যার কারণে

হাইটং ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ বিশ্লেষক জেফ পু দাবি করেছেন যে, নতুন আইফোন ১৫ সিরিজের পূর্বাভাস দেওয়া ইউনিটের সংখ্যা ৮৩ মিলিয়ন বা ৮.৩ কোটি থেকে ৭৭ মিলিয়ন বা ৭.৭ কোটিতে নেমে এসেছে। অন্যদিকে, জাপানের মিজুহো ব্যাংকের বিশ্লেষকরা এখন ৮৪ মিলিয়ন বা ৮.৪ কোটির পরিবর্তে আইফোন ১৫ সিরিজের ৭৩ মিলিয়ন বা ৭.৩ কোটি ইউনিট শিপমেন্ট হওয়ার আশা করছেন। এমনকি অ্যাপল তাদের পূর্বাভাস অনুযায়ী ২২৭ মিলিয়ন বা ২২.৭ কোটির পরিবর্তে এবছর ২১৭ মিলিয়ন বা ২১.৭ কোটি ইউনিট আইফোন উৎপাদন করবে বলে অনুমান করা হচ্ছে।

যদি এই রিপোর্টগুলিকে সঠিক বলে ধরে নেওয়া হয়, তাহলে সেপ্টেম্বর মাসে অ্যাপল আইফোন ১৫ সিরিজের স্মার্টফোনগুলি লঞ্চ হওয়ার পর, টপ-এন্ড আইফোন ১৫ প্রো ম্যাক্স (Ultra) ছাড়া বাকি তিনটি মডেল আগামী ২২ সেপ্টেম্বর থেকে কেনার জন্য উপলব্ধ হবে বলে মনে করা হচ্ছে৷

তবে, iPhone 15 Pro Max-এর বাজার উপলব্ধতা আগামী অক্টোবর মাস পর্যন্ত বিলম্বিত হতে পারে। অ্যাপলের অন্যতম সাপ্লায়ার, সনি (Sony)-এর এই মডেলটির জন্য সময়মতো ক্যামেরা সেন্সর সরবরাহ করতে না পারা এই বিলম্বের মূল কারণ বলে জানা গেছে। উল্লেখযোগ্যভাবে, iPhone 15 Pro Max পেরিস্কোপ লেন্স সমন্বিত প্রথম আইফোন হবে বলে আশা করা হচ্ছে।