Oppo Find N3 Flip: ডিজাইন-ফিচার্স দেখলে পাগল হয়ে যাবেন, 3 ক্যামেরার প্রথম ফোল্ডিং ফ্লিপ ফোন আনল ওপ্পো

ওপ্পো গত ডিসেম্বরে তাদের জনপ্রিয় ক্ল্যামশেল স্মার্টফোন, Find N2 Flip-এর ওপর থেকে পর্দা সরিয়েছিল। আর আজ (২৯ আগস্ট) ব্র্যান্ডটি এর উত্তরসূরি হিসাবে চীনের বাজারে লঞ্চ…

ওপ্পো গত ডিসেম্বরে তাদের জনপ্রিয় ক্ল্যামশেল স্মার্টফোন, Find N2 Flip-এর ওপর থেকে পর্দা সরিয়েছিল। আর আজ (২৯ আগস্ট) ব্র্যান্ডটি এর উত্তরসূরি হিসাবে চীনের বাজারে লঞ্চ করেছে বহু প্রতীক্ষিত Oppo Find N3 Flip হ্যান্ডসেটটি। এই নবাগত এই ফোনে যেমন আপগ্রেডেড স্পেসিফিকেশন রয়েছে, তেমনই ডিজাইনের দিক থেকেও কিছু পরিবর্তন করা হয়েছে। Oppo Find N3 Flip-এ অ্যামোলেড (AMOLED) প্রাইমারি ও কভার ডিসপ্লে, একটি MediaTek Dimensity 9200 চিপসেট, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর সহ ট্রিপল ক্যামেরা সেটআপ এবং ৪,৩০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। আসুন তাহলে এই নবাগত ফ্লিপ ফোনটির ডিজাইন, সকল স্পেফিকেশন এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Oppo Find N3 Flip-এর ডিজাইন

ওপ্পো ফাইন্ড এন৩ ফ্লিপ তার পূর্বসূরির তুলনায় সামান্য ভিন্ন ডিজাইনের সাথে এসেছে। ডিভাইসের রিয়ার শেলে আগের মতোই একটি আয়তক্ষেত্রাকার কভার স্ক্রিন রয়েছে। কিন্তু এর পাশে নতুন বৃত্তাকার ক্যামেরা মডিউল দেখা গেছে, যা হ্যাসেলব্লাড (Hasselblad) ব্র্যান্ডিং সহ তিনটি ক্যামেরা লেন্স অফার করে। মডিউলের নীচে একটি এলইডি ফ্ল্যাশ রয়েছে। আর ডিভাইসের ডানদিকে একটি পাওয়ার বাটন (একটি ইন্টিগ্রেটেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ) এবং ভলিউম রকার অবস্থান করছে, আর বাঁদিকে একটি অ্যালার্ট স্লাইডার উপস্থিত রয়েছে।

ব্র্যান্ডটি ফাইন্ড এন৩ ফ্লিপ-এ “সেইকো সিউডো-কোণ হিঞ্জ” (Seiko Pseudo-cone Hinge) নামে একটি নতুন হিঞ্জ পদ্ধতি ব্যবহার করেছে। এই নতুন কব্জার সাহায্যে কোনও ক্ষতি ছাড়াই ডিভাইসটিকে ৬,০০,০০০ বার ফোল্ড করা যাবে বলে দাবি করেছে ওপ্পো। তাছাড়াও জানানো হয়েছে যে, কব্জাটি সাধারণত -২০ ডিগ্রি থেকে ৫০ ডিগ্রি পর্যন্ত চরম তাপমাত্রার মধ্যেও কাজ করতে সক্ষম। আনফোল্ড করা অবস্থায় ডিভাইসটির পরিমাপ ১৬৬.৪ x ৭৫.৮ x ৭.৭৯ মিলিমিটার এবং ফোল্ড করা থাকলে এটির পরিমাপ হয় ৮৫.৫ x৭৫.৮ x ১৬.৪৫ মিলিমিটার।

Oppo Find N3 Flip-এর স্পেসিফিকেশন

ওপ্পো ফাইন্ড এন৩ ফ্লিপ ৬.৮০ ইঞ্চির প্রাইমারি ফোল্ডেবল স্ক্রিন এবং ৩.২৬ ইঞ্চির একটি কভার স্ক্রিনের সাথে এসেছে। ইনার ডিসপ্লেটি ২,৫২০ × ১,০৮০ পিক্সেলের রেজোলিউশন, ৪০৩ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং ১,৬০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। আর কভার ডিসপ্লেটি ৭২০ × ৩৮২ পিক্সেলের রেজোলিউশন, ৬০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৯০০ নিট সর্বোচ্চ উজ্জ্বলতা প্রদান করে। উভয় স্ক্রিনই অ্যামোলেড প্রযুক্তি ব্যবহার করে, তবে অভ্যন্তরীণ ডিসপ্লেটি একটি ফ্লেক্সিবল ডিজাইন, ১ থেকে ১২০ হার্টজ অভিযোজিত রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে।

উন্নত পারফরম্যান্সের জন্য, Oppo Find N3 Flip-এ MediaTek Dimensity 9200 অক্টা-কোর প্রসেসরটি ব্যবহৃত হয়েছে, যা মালি-জি৭১৫ এমপি১১ জিপিইউ-এর সাথে যুক্ত রয়েছে। এই সিপিইউ-টির সর্বোচ্চ ফ্রিকোয়েন্সি ৩.০৫ গিগাহার্টজ। ফোনটিতে ১২ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ২৫৬ জিবি/ ৫১২ জিবি ইউএফএস ৪.০ স্টোরেজ পাওয়া যাবে। পাওয়ার ব্যাকআপের জন্য, Oppo Find N3 Flip-এ ৪৪ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৩০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ফ্লিপ ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেম ভিত্তিক কালারওএস ১৩.২ (ColorOS 13.2) সফ্টওয়্যার স্কিনে রান করে।

ফটোগ্রাফির জন্য, Oppo Find N3 Flip-এর ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপের মধ্যে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের Sony IMX890 প্রাইমারি ক্যামেরা, অটোফোকাস সাপোর্ট সহ একটি ৩২ মেগাপিক্সেলের IMX709 টেলিফটো লেন্স এবং একটি ৪৮ মেগাপিক্সেলের IMX581 আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল ক্যামেরা অবস্থান করছে। এই ক্যামেরাগুলি ২x অপটিক্যাল জুম এবং ২০x ডিজিট্যাল জুম, নাইট সিন, ভিডিও রেকর্ডিং-এর মতো বিভিন্ন মোড সাপোর্ট করে। আর Oppo Find N3 Flip-এর সামনে একাধিক ক্যামেরা মোড সহ একটি ৩২ মেগাপিক্সেলের Sony IMX709 ক্যামেরা সেন্সর উপস্থিত রয়েছে।

আর, ভিডিও রেকর্ডিংয়ের পরিপ্রেক্ষিতে, Oppo Find N3 Flip-এর রিয়ার ক্যামেরাগুলি ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে ৪কে ভিডিও, ৬০ এফপিএস ও ৩০ এফপিএস-এ ১,০৮০ পিক্সেলের ভিডিও এবং ৬০ এফপিএস ও ৩০ এফপিএস-এ ৭২০ পিক্সেলের ভিডিও রেকর্ড করতে সক্ষম। এটি স্লো-মোশন ভিডিও রেকর্ডিং এবং টাইম-ল্যাপস ফটোগ্রাফিও সাপোর্ট করে। আর সামনের ক্যামেরাটি ভিডিও অ্যান্টি-শেক এবং টাইম-ল্যাপস ফটোগ্রাফি সহ ৩০ এফপিএস হারে ৪কে ভিডিও, ৩০ এফপিএস-এ ১,০৮০ পিক্সেলের ভিডিও এবং ৩০ এফপিএস হারে ৭২০ পিক্সেলের ভিডিও রেকর্ড করতে পারে।

কানেক্টিভিটির জন্য, Oppo Find N3 Flip-এ ওয়াই-ফাই ৭ (৮০২.১১বিই), ওয়াই-ফাই ৬ (৮০২.১১ এএক্স), ওয়াই-ফাই ৫ (৮০২.১১এসি) এবং ৮০২.১১এ/বি/জি/এন-এর মতো বিভিন্ন ওয়াই-ফাই স্ট্যান্ডার্ড সহ ৫জি সংযোগ মিলবে। এতে ব্লুটুথ ৫.৩ রয়েছে, যা এসবিসি, এএসি, অ্যাপ্টএক্স, অ্যাপ্টএক্স এইচডি, এলডিএসি, এবং এলএইচডিসি-এর মতো বিভিন্ন অডিও কোডেক সাপোর্ট করে। তবে, ওপ্পো এতে ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক অন্তর্ভুক্ত করেনি। এছাড়া, ডিভাইসটিতে এনএফসি, বেইডো, জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও এবং কিউজেডএসএসের মতো বিভিন্ন স্যাটেলাইট পজিশনিং ক্ষমতা রয়েছে।

Oppo Find N3 Flip-এর মূল্য এবং লভ্যতা

চীনের বাজারে Oppo Find N3 Flip-এর বেস ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ৬,৭৯৯ ইউয়ান (প্রায় ৭৭,১৫০ টাকা)। আর উচ্চতর ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটির মূল্য ৭,৫৯৯ ইউয়ান (প্রায় ৮৬,২৩০ টাকা)। আগামী ৮ সেপ্টেম্বর থেকে চীনের গ্রাহকরা Oppo Find N3 Flip কিনতে পারবেন। তবে এটি ভারত সহ গ্লোবাল মার্কেটে কবে আসবে, সেসম্পর্কে কোম্পানির তরফে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি।