দীর্ঘক্ষণ ফোন ব্যবহার করলেও চোখের ক্ষতি হবে না, TCL 40 NxtPaper 4G ও 5G বিশেষ প্রযুক্তি সহ লঞ্চ হল

জনপ্রিয় ব্র্যান্ড TCL তাদের ইউজারদের চোখ ভালো রাখতে ‘NxtPaper’ নামের একটি নয়া টেকনোলজি সম্প্রতি সামনে এনেছে। এই ফিচারটি দীর্ঘক্ষণ যাবৎ স্ক্রিনে চোখ রাখার ফলে যে…

জনপ্রিয় ব্র্যান্ড TCL তাদের ইউজারদের চোখ ভালো রাখতে ‘NxtPaper’ নামের একটি নয়া টেকনোলজি সম্প্রতি সামনে এনেছে। এই ফিচারটি দীর্ঘক্ষণ যাবৎ স্ক্রিনে চোখ রাখার ফলে যে অতিরিক্ত চাপ সৃষ্টি হয় তার থেকে রক্ষা করতে সক্ষম বলে দাবি করেছে সংস্থাটি। যদিও এখনও পর্যন্ত এই টেকনোলজি শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক কয়েকটি ট্যাবলেট এবং ডিসপ্লেতে উপলব্ধ। আজ আবার TCL তাদের লেটেস্ট দুটি হ্যান্ডসেটকে এই ‘আই-কেয়ার’ টেকনোলজির সাথে লঞ্চ করল। নতুন স্মার্টফোন দুটির নাম TCL 40 NxtPaper 4G এবং TCL 40 NxtPaper 5G।

এইগুলির সাথে টি-পেন স্টাইলাস দেওয়া হয়েছে, যা দিয়ে স্ক্রিনে লেখার সময় কাগজের পেন ব্যবহার করে লেখার অনুভূতি পাবেন ইউজাররা। এছাড়া ফিচার হিসাবে উভয় মডেলে – ৯০ হার্টজ রিফ্রেশ রেটের ডিসপ্লে প্যানেল, ২৫৬ জিবি স্টোরেজ, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা উপলব্ধ। যদিও ডিভাইসটির 4G এবং 5G ভ্যারিয়েন্টের মধ্যে বেশ কয়েকটি বিভাগে তারতম্য নজরে পড়বে। চলুন এবার TCL 40 NxtPaper 4G এবং TCL 40 NxtPaper 5G স্মার্টফোনের দাম ও বিশেষত্ব সম্পর্কে বিস্তারে জেনে নেওয়া যাক।

TCL 40 NxtPaper 4G এবং TCL 40 NxtPaper 5G এর স্পেসিফিকেশন

টিসিএল ৪০ নেক্সটপেপার ৪জি স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস LCD ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২০.৫:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। অন্যদিকে, ৫জি ভ্যারিয়েন্ট এসেছে তুলনায় ছোট অর্থাৎ ৬.৬-ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লের সাথে। ভালো পারফরম্যান্স প্রদানের জন্য ৪জি মডেলে হেলিও জি৮৮ চিপসেট ব্যবহার করা হয়েছে। এতে স্টোরেজ হিসাবে ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ পাওয়া যাবে। যদিও ডিভাইসটি অতিরিক্তভাবে আরো ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম ফিচার সাপোর্ট করায়, মোট ১৬ জিবি র‍্যাম ব্যবহার করতে পারবেন ইউজাররা। বিপরীতে, ৫জি সংস্করণে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০২০ প্রসেসর, যার সাথে ৬ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ পাওয়া যাবে। এই ভ্যারিয়েন্টটি ৬ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম ফিচার অফার করে।

ক্যামেরা বিভাগের কথা বললে, আলোচ্য টিসিএল হ্যান্ডসেটের উভয় ভ্যারিয়েন্টেই ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে, যার প্রাইমারি সেন্সর ৫০ মেগাপিক্সেলের। যদিও মডেল দুটির সহায়ক ক্যামেরার রেজোলিউশন ভিন্ন। যেমন ৪জি সংস্করণে – ৫ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার রয়েছে। আর ৫জি মডেলে – ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ শ্যুটার বর্তমান৷ TCL 40 NxtPaper 4G ফোনের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি শুটার এবং 40 NxtPaper 5G -তে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা লক্ষ্যণীয়।

TCL 40 NxtPaper 4G ডিটিএস ৩ডি বুম সাউন্ড প্রযুক্তি সমর্থিত স্টেরিও স্পিকার সিস্টেমের সাথে এসেছে। এতে ৩.৫ মিমি হেডফোন জ্যাক বিদ্যমান, যা ৫জি সংস্করণে উপলব্ধ থাকছে না। পাওয়ার ব্যাকআপের জন্য 4G মডেলে ৫,০১০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং (USB-PD 3.0 -এর মাধ্যমে) অফার করে। এদিকে TCL 40 NxtPaper 5G ফোনে ১৫ ওয়াট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে।

TCL 40 NxtPaper 4G ও 5G মডেলে ই-রিডার মোড উপলব্ধ, যা স্ক্রীনকে গ্রেস্কেলে পরিবর্তন করে এবং কোনোপ্রকারের অস্বস্তি ছাড়াই দীর্ঘক্ষণ ধরে স্ক্রিনে চোখ রাখতে সহায়তা করে। এই হ্যান্ডসেটের রিটেল বক্সে টি-পেন স্টাইলাস অন্তর্ভুক্ত করা হয়েছে, যা এটিকে নোটপ্যাড হিসাবেও ব্যবহার করতে দেবে।

TCL 40 NxtPaper 4G এবং 40 NxtPaper 5G এর দাম

টিসিএল ৪০ নেক্সটপেপার ৪জি স্মার্টফোনের দাম ইউরোপে ১৯৯ ইউরো (ভারতীয় মূল্যে প্রায় ১৭,৯০০ টাকা) রাখা হয়েছে। এটিকে আগামী সেপ্টেম্বর থেকে বিক্রি করা হবে। অন্যদিকে টিসিএল ৪০ নেক্সটপেপার ৫জি মডেলটির দাম থাকছে ২৪৯ ইউরো (প্রায় ২২,৪০০ টাকা) এবং অক্টোবর থেকে এর ওপেন সেলে শুরু হবে।