Garena Free Fire ভারতে ফিরছে, 5 সেপ্টেম্বর ডাউনলোড করা যাবে Google Play Store থেকে

যুব সম্প্রদায়ের হাত ধরে ভারতের ই-স্পোর্টস ইন্ডাস্ট্রি বর্তমানে বেশ ফুলেফেঁপে উঠেছে। দেখা গেছে, এদেশের গেমাররা ব্যাটেল রয়্যাল স্টাইল গেমের প্রতি বিশেষ অনুরাগী। যে কারণে –…

যুব সম্প্রদায়ের হাত ধরে ভারতের ই-স্পোর্টস ইন্ডাস্ট্রি বর্তমানে বেশ ফুলেফেঁপে উঠেছে। দেখা গেছে, এদেশের গেমাররা ব্যাটেল রয়্যাল স্টাইল গেমের প্রতি বিশেষ অনুরাগী। যে কারণে – ‘Garena Free Fire’, ‘Battlegrounds Mobile India’ (BGMI), বা ‘Call of Duty’ -এর মতো গেমগুলি ভারতীয় গেমিং ইন্ডাস্ট্রিতে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। যদিও গত বছর Free Fire, BGMI সহ মোট ৫৩টি গেমিং প্ল্যাটফর্ম এবং অ্যাপ্লিকেশনকে কেন্দ্রীয় সরকার ‘নিরাপত্তাজনিত সমস্যা’ -এর কারণে নিষিদ্ধ করেছিল। তবে ১৪০ কোটির দেশে গড়ে ওঠা বৃহৎ গেমিং বাজারকে হাতছাড়া করতে কোনো কোম্পানিই চাইবে না। যেকারণে ব্যান হওয়া বৈদেশিক গেম ডেভলপমেন্ট কোম্পানিগুলি দীর্ঘ দিন যাবৎ সরকারি আধিকারিকদের সঙ্গে আলাপ-আলোচনা করে পুনরায় ভারতে ফেরার প্রচেষ্টা করছিল।

ফলস্বরূপ দীর্ঘ ১০ মাস নিষেধাজ্ঞার বোঝা বয়ে বেরোনোর পর অবশেষে কয়েকমাস আগে BGMI ভারতে প্রত্যাবর্তন করে। আর আজ জানা যাচ্ছে, Garena Free Fire প্লেয়ারদের প্রায় দেড় বছরের অপেক্ষার অবসানও খুব শীঘ্রই ঘটতে চলেছে। কেননা Google Play Store -এর একটি নোটিশ জানান দিচ্ছে যে, আগামী ৫ই সেপ্টেম্বর Garena Free Fire গেমটি ভারতে নতুন নাম, ফিচার এবং কয়েকটি পরিবর্তিত নিয়মের সাথে রি-লঞ্চ হবে।

BGMI -এর পর এবার ভারতে ফিরেছে Garena Free Fire

গ্যারেনা ফ্রি ফায়ার ভারতে ‘ফ্রি ফায়ার ইন্ডিয়া’ (Free Fire India) নামে আগামী ৫ই সেপ্টেম্বর পুনরায় লঞ্চ হবে। ডেভলপার কোম্পানি গ্যারেনার দাবি অনুসারে – গেমটি BGMI -এর মতোই “ইউনিক কনটেন্ট” অফার করবে এবং গেমারদের “নিরাপদ, স্বাস্থ্যকর এবং মজাদার গেমপ্লে অভিজ্ঞতা” প্রদানের গুরুভার পালন করবে। লঞ্চের দিন থেকেই গেমটিকে গুগল প্লে স্টোরের (Google Play Store) মাধ্যমে ভারতীয় গেমাররা ডাউনলোড করতে পারবেন। সর্বোপরি ‘ফ্রি ফায়ার’ -এর নয়া সংস্করণে একাধিক নতুন ফিচার অন্তর্ভুক্ত থাকবে, যেমন – পেরেন্টাল সুপারভিশনের জন্য নতুন ভ্যারিফিকেশন সিস্টেম, গেমপ্লে লিমিটেশন এবং ‘টেক এ ব্রেক’ রিমাইন্ডার।

প্রসঙ্গত জানিয়ে রাখি, ‘ফ্রি ফায়ার ইন্ডিয়া’ গেমের লোকাল ক্লাউড হোস্টিং এবং স্টোরেজ ইনফ্রাস্ট্রাকচারের জন্য প্রয়োজনীয় দ্রব্যাদি প্রদানের দায়িত্বে থাকছে ভারতীয় জায়ান্ট হিরানন্দানি গ্রুপ (Hiranandani Group) নিয়ন্ত্রিত ‘ইয়োট্টা’ (Yotta) কোম্পানি। এক গ্যারেনা কর্মকর্তা জানিয়েছে – “MeitY তালিকাভুক্ত পরিষেবা প্রদানকারী কোম্পানি হিসাবে ‘ইয়োট্টা’, ভারতে গ্যারেনার প্রোডাক্ট অফারিংকে সমর্থন করার জন্য লোকাল সার্ভার এবং নেটওয়ার্ক কানেক্টিভিটি সার্ভিসের মাধ্যমে ভারতীয় ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটার ‘বেস্ট ইন-ক্লাস’ মেনেজমেন্ট নিশ্চিত করবে বলে আমাদের প্রতিশ্রুতি দিয়েছে।”

যাইহোক এই রি-লঞ্চিংয়ের বিষয়ে ফ্রি ফায়ার ইন্ডিয়া গারেনার সহ-প্রতিষ্ঠাতা গ্যাং ইয়ে (Gang Ye) মন্তব্য করেছেন যে – “আমরা ভারতীয় গেমারদের আকর্ষক এবং হাই-ক্লাস অভিজ্ঞতা প্রদানের জন্য উন্মুখ। আমাদের বিশ্বাস, ইয়োট্টা -এর সাথে আমাদের এই অংশীদারিত্ব ফ্রি ফায়ার প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের সর্বোচ্চ মানের গেমপ্লে অভিজ্ঞতা এবং তাদের ব্যক্তিগত ডেটার সুরক্ষা নিশ্চিত করবে।” পাশাপাশি “আমরা ভারতের ই-স্পোর্টস এবং স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়নে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ” বলেও জানিয়েছেন গ্যাং ইয়ে।

Free Fire India -এর ব্র্যান্ড অ্যাম্বাসাডার হলেন প্রখ্যাত ভারতীয় ক্রিকেটার MS Dhoni

গ্যারেনা আরও ঘোষণা করেছে যে, ফ্রি ফায়ার ইন্ডিয়া গেমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে যোগ দিয়েছেন প্রখ্যাত ক্রিকেটার তথা ভারতীয় ক্রিকেট টিমের প্রাক্তন ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। সবথেকে মজার বিষয় হল ‘থালা’ (Thala) নামের একটি চরিত্রকে গেমটির নতুন সংস্করণে যুক্ত করা হয়েছে, যা এমএস ধোনি দ্বারা অনুপ্রাণিত। অর্থাৎ গেমাররা উক্ত টাইটেলে’প্লেয়াবল ক্যারেক্টর’ হিসাবে পেয়ে যাবেন এমএস ধোনি -কে। এই বিষয়ে গেম ডেভলপার কোম্পানিটি জানিয়েছে – এমএস ধোনি হলেন সেই প্রথম ভারতীয় ক্রীড়াবিদ যিনি “খেলারযোগ্য চরিত্র ‘থালা’ হিসেবে গেমের মধ্যে প্রদর্শিত হবেন।”

যাইহোক ধোনির পাশাপাশি একাধিক জনপ্রিয় ক্রীড়াবিদরাও গ্যারেনার সাথে যুক্ত হয়েছেন, যেমন – ফুটবল অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri), ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন সাইনা নেহওয়াল (Saina Nehwal), টেনিস কিংবদন্তি লিয়েন্ডার পেস (Leander Paes) এবং কাবাডি চ্যাম্পিয়ন রাহুল চৌধুরী (Rahul Chaudhari)।

Garena Free Fire -কে কেন ব্যান করা হয়েছিল ভারতে?

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে, চীনের সাথে সংযোগ থাকার দরুন ভারতীয় ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি ও সিকিউরিটির ক্ষেত্রে ‘থ্রেট’ তৈরী হচ্ছে এই অভিযোগের ভিত্তিতে গ্যারেনা ফ্রি ফায়ারকে এদেশে নিষিদ্ধ করা হয়। যদিও গ্যারেনা একটি সিঙ্গাপুর-ভিত্তিক কোম্পানি এবং যখন ফ্রি ফায়ারকে এদেশে নিষিদ্ধ করা হয় তখন এটি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছিল বললে ভুল হবে না। কিন্তু চীনের সাথে যোগাযোগে থাকার কারণে এটিকে ব্যান হতে হয়েছিল। তৎকালীন সময়ে ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের তরফ থেকে জানানো হয় যে, এই নিষেধাজ্ঞা গুরুত্বপূর্ণ কারণ এইধরণের অ্যাপ “দেশের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ” এবং কার্যসিদ্ধির জন্য ব্যবহারকারীদের “ব্যক্তিগত ও সংবেদনশীল ডেটা সংগ্রহ করতে পারে”, যা ভবিষ্যতে দেশ ও দেশবাসীর ক্ষয়ক্ষতির কারণ হতে পারে।