6 বছরে 70 লক্ষ গাড়ি বিক্রির নজির, ভারতে 6 বছর পূর্ণ করল মধ্যবিত্তের প্রিয় Maruti Arena

দেশের মধ্যে প্যাসেঞ্জার ভেহিকেল বিক্রিতে সেরার শিরোপা মাথায় ধারণ করে রয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড বা এমএসআইএল ( MSIL)। সংস্থাটি তাদের এরিনা শোরুমের ৬ বছর…

দেশের মধ্যে প্যাসেঞ্জার ভেহিকেল বিক্রিতে সেরার শিরোপা মাথায় ধারণ করে রয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড বা এমএসআইএল ( MSIL)। সংস্থাটি তাদের এরিনা শোরুমের ৬ বছর পার করার উদযাপন পালনে মেতে ওঠার কথা ঘোষণা করেছে। বর্তমানে সারাদেশে ২,৩৯২টি শহরে ২,৮৫৩টি এই রিটেইল আউটলেট রয়েছে। ক্রেতার সংখ্যা ৭০ লাখের বেশি।

মারুতির Arena শোরুম ভারতে ছয় বছর পার করল

বর্তমানে এরিনা ডিলারশিপ থেকে Alto K10, S-Presso, WagonR, Celerio, Swift, Dzire, Brezza, Ertiga ও Eeco – এই গাড়িগুলি বিক্রি করে মারুতি সুজুকি। এই মডেলগুলি ২০২৩-২৪ অর্থবর্ষের জুলাই পর্যন্ত সংস্থার মোট বিক্রিতে ৬৮% অবদান রাখার কথা জানা গেছে। এই একই সময়ে ভারতের গাড়ি শিল্পে এরিনা একা ২৯ শতাংশের অধিক মার্কেট শেয়ার দখল করতে পেরেছে।

উল্লেখ্য, ক্রেতারা যাতে নির্ঝঞ্ঝাটে গাড়ি কেনার অভিজ্ঞতা উপভোগ করতে পারেন, সেজন্য ২০১৭-তে ইন্দো-জাপানি সংস্থাটি তাদের প্রথম এরিনা শোরুম খুলেছিল। আবার ডিজিটাল মাধ্যমে পরিষেবা দেওয়াও অন্যতম লক্ষ্য ছিল। এখান থেকে ২৬টি পর্যায়ের মধ্যে ২৪টিই ডিজিটাল মাধ্যমে পরিষেবা প্রদান করা হয়ে থাকে। এই প্রসঙ্গে সংস্থার এসইও শশাঙ্ক শ্রীবাস্তব বলেন, “ARENA শোরুম থেকে ক্রেতাদের যাবতীয় প্রয়োজনীয়তা আন্তর্জাতিক বিধি মেনে পূরণ করা হয়।”

এরিনা শোরুমগুলি বিশ্বমানের প্রযুক্তির উপর ভর করে তৈরি হয়েছে। ছ’বছর পূর্তি উপলক্ষ্যে উদযাপনের মাধ্যমে সাথে কোম্পানি একটি নতুন অভিযান লঞ্চ করেছে, যার নাম – ‘ফাইন্ড ইউর ম্যাচ’, অর্থাৎ নিজের পছন্দটি বেছে নিন। সংস্থার মতে, এখান থেকে গাড়ি কেনার পর ক্রেতিদের সাথে সব সম্পর্ক শেষ হয়ে যায় না। এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের পরিষেবা প্রদানের ব্যবস্থা। সম্প্রতি তাদের নেক্সা (Nexa) ডিলারসিপ চ্যানেল ৮ বছরে ২০ লক্ষ ক্রেতার পরিবার তৈরি করতে পেরেছে। বর্তমানে ২৮০+ শহরে এদেশে ৪৬০-এর বেশি সর্বাধুনিক শোরুম রয়েছে তাদের।