iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus: ২০০ এমপি ক্যামেরার রিয়েলমি ফোন নাকি ৬৪ এমপি ক্যামেরার আইকো ফোন এগিয়ে

গতকাল অর্থাৎ ৩১শে আগস্ট ভারতে আত্মপ্রকাশ করে iQOO Z7 Pro 5G স্মার্টফোন। এটির দাম ২৫,০০০ টাকার কম রাখা হয়েছে। আলোচ্য মডেলে দামের তুলনায় একাধিক উল্লেখযোগ্য…

গতকাল অর্থাৎ ৩১শে আগস্ট ভারতে আত্মপ্রকাশ করে iQOO Z7 Pro 5G স্মার্টফোন। এটির দাম ২৫,০০০ টাকার কম রাখা হয়েছে। আলোচ্য মডেলে দামের তুলনায় একাধিক উল্লেখযোগ্য ফিচার বিদ্যমান আছে, যেমন উক্ত হ্যান্ডসেটে – FHD+ 3D কার্ভড ডিসপ্লে প্যানেল, মিডিয়াটেক ডাইমেনসিটি প্রসেসর, ২৫৬ জিবি স্টোরেজ, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ইত্যাদি। দেখতে গেলে দাম ও ফিচারের নিরিখে iQOO ব্র্যান্ডের এই নয়া ডিভাইসটি Realme 11 Pro Plus ফোনের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, যা ৮ই জুন ভারতে লঞ্চ হয়েছিল। ক্যামেরা ও চার্জিং ক্যাপাসিটি বিভাগে Realme মডেলটি iQOO ফোনের থেকে এক ধাপ এগিয়ে থাকছে। তবে অন্যান্য বিভাগে প্রায় অনুরূপ ফিচার নজরে পড়বে। এছাড়া প্রারম্ভিক মূল্যের মধ্যেও ৪,০০০ টাকার ফারাক থাকছে। এমত পরিস্থিতিতে সদ্য লঞ্চ হওয়া iQOO Z7 Pro নাকি বিদ্যমান Realme 11 Pro Plus কোনটা কেনা উচিত বিচার্য বিষয় হয় ওঠে। তাই এই বিভ্রান্তির মীমাংসা করতে আজ আমরা উক্ত দুটি ফোনের দাম ও ফিচারের পার্থক্যগুলি নিয়ে আলোচনা করবো।

iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus : দাম

এদেশের বাজারে আইকো জেড৭ প্রো স্মার্টফোনকে দুটি স্টোরেজ অপশনে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৩,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে। আর উচ্চতর ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে ২৪,৯৯৯ টাকা। এটি – ব্লু লেগুন এবং গ্রাফাইট ম্যাট কালারে উপলব্ধ।

ভারতে রিয়েলমি ১১ প্রো প্লাস ৫জি স্মার্টফোনকে দুটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম রাখা হয়েছে ২৭,৯৯৯ টাকা। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ সহ আসা টপ-এন্ড ভ্যারিয়েন্টের দাম থাকছে ২৯,৯৯৯ টাকা। এটিকে দুটি ব্যাক প্যানেল ফিনিশিং এবং তিনটি কালার বিকল্পের সাথে নিয়ে আসা হয়েছে, যথা — প্লাস্টিক ব্যাক প্যানেল (অ্যাস্ট্রাল ব্ল্যাক) এবং ভেগান লেদার (ওয়েসিস গ্রিন এবং সানরাইজ বেইজ)।

iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus : ডিসপ্লে, সেন্সর

আইকো জেড৭ প্রো ফোনের সামনে ৬.৭৮-ইঞ্চির ফুলএইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) কার্ভড AMOLED ডিসপ্লে দেখা যাবে। এই টাচস্ক্রিনটি – ২০:৯ এসপেক্ট রেশিও, ১,৩০০ নিট পিক ব্রাইটনেস, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৩০০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং এইচডিআর১০+ প্রযুক্তি সাপোর্ট করে। আর সিকিউরিটি ফিচার হিসাবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপস্থিত থাকছে।

রিয়েলমি ১১ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে রয়েছে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লে কার্ভড এজ স্টাইলের এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ৯৫০ নিট পিক ব্রাইটনেস অফার করে। আবার নিরাপত্তার জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

এদিকে iQOO Z7 Pro মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ ৫জি অক্টা-কোর প্রসেসর এবং মালি-জি৬১০ এমসি৪ জিপিইউ সহ এসেছে। এই ডিভাইসে সর্বোচ্চ ৮ জিবি LPDDR4x র‍্যাম এবং ২৫৬ জিবি UFS 2.2 ইন-বিল্ট স্টোরেজ পাওয়া যাবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ফানটাচ ওএস কাস্টম স্কিনে রান করে।

উন্নত পারফরম্যান্স প্রদানের জন্য Realme 11 Pro Plus স্মার্টফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আবার স্টোরেজ হিসাবে এতে ১২ জিবি পর্যন্ত র‌্যাম এবং ২৫৬ জিবি রম মিলবে। হ্যান্ডস্টেটটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ (Realme UI 4.0) কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত।

iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য আইকো জেড৭ প্রো স্মার্টফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সমর্থিত ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেলের সেকেন্ডারি লেন্স। এদিকে ডিভাইসে সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে।

ক্যামেরা বিভাগের কথা বললে, রিয়েলমি ১১ প্রো প্লাস স্মার্টফোনের পেছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ২০০ মেগাপিক্সেল Samsung ISOCELL HM3 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের সুবিধার্থে মিলবে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা।

iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের জন্য আইকো জেড৭ প্রো মডেলে ৪,৬০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৬৬ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে।

পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি ১১ প্রো প্লাস ৫জি স্মার্টফোনে ৫,০০০ এএমএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

iQOO Z7 Pro vs Realme 11 Pro Plus : পরিমাপ

iQOO Z7 Pro স্মার্টফোনের পরিমাপ ১৬৪.১x৭৪.৮x৭.৪ মিমি এবং ওজন ১৭৫ গ্রাম।

Realme 11 Pro Plus স্মার্টফোনের পরিমাপ ১৬১.৬x৭৩.৯x৮.২/৮.৭ মিমি এবং এর ওজন ১৮৩ / ১৮৯ গ্রাম।