তেল খরচ হু হু করে কমবে, Royal Enfield-এর নতুন বাইকে মধ্যবিত্তদের জন্য বিশাল স্বস্তি

পেট্রোল-ডিজেল চালিত যানবাহন থেকে সবচেয়ে বেশি দূষণ নির্গত হয়। যে কারণে বিকল্প জ্বালানির ব্যবহারে এতো বেশি করে জোর দিচ্ছে সরকার পক্ষ। এর মধ্যে বর্তমানে ব্যাটারি…

পেট্রোল-ডিজেল চালিত যানবাহন থেকে সবচেয়ে বেশি দূষণ নির্গত হয়। যে কারণে বিকল্প জ্বালানির ব্যবহারে এতো বেশি করে জোর দিচ্ছে সরকার পক্ষ। এর মধ্যে বর্তমানে ব্যাটারি চালিত গাড়ি সর্বাধিক বিক্রি হচ্ছে। তবে বিকল্প জ্বালানির মধ্যে রয়েছে ইথানল। এতে চলতে সক্ষম ইঞ্জিনকে ফ্লেক্স-ফুয়েল তকমা দেওয়া হয়ে থাকে। এবারে এমনই ইঞ্জিন তৈরিতে হাত লাগানোর কথা নিশ্চিত করল ভারতের অন্যতম রেট্রো বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। এমন ইঞ্জিন সহ টু-হুইলার বাজারে এলে দূষণ নির্গমনের পরিমাণ অনেকটাই কমবে বলে অভিমত পরিবেশবিদদের।

Classic 350-র নির্মাতা ২০২৪-এর জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে তাদের প্রথম ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন‌ সমেত বাইক প্রথম লঞ্চ করবে বলে জানা গেছে। অনুমান করা হচ্ছে এটি ১০০% ফ্লেক্স-ফুয়েলে চলতে পারবে। যদিও সেটি কোন মডেল হবে সে সমম্পর্কে রয়্যাল এনফিল্ডের তরফে এখনও অফিসিয়ালি কোন নিশ্চিত বার্তা এসে পৌঁছায়নি।

জল্পনা চলছে, Classic 350-কে সর্বপ্রথম ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন সমেত বাজারে আনা হবে। কারণ এটি বর্তমানে সংস্থার বেস্ট সেলিং মডেল। আবার এতে আছে J-সিরিজ ইঞ্জিন। যে কারণে উক্ত ইঞ্জিন সমেত সংস্থার বাকি মোটরসাইকেলগুলিও এটি সমর্থন করবে বলে অনুমান করা হচ্ছে। যেমন – Meteor 350, Hunter 350 ও সদ্য লঞ্চ হওয়া Bullet 350।

তবে ফ্লেক্স ফুয়েল নিয়ে কাজ করা সংস্থা হিসেবে রয়েল এনফিল্ডের আগে রয়েছে হোন্ডা (Honda)। সংস্থাটি এর আগে জানিয়েছিল যে ভারতে তারা এই জাতীয় মোটরসাইকেল লঞ্চ করতে চায়। টিভিএস মোটর কোম্পানি প্রথম যারা ভারতে ফ্লেক্স ফুয়েল বাইক হাজির করেছিল। ২০১৯-এ তারা বাজারে Apache RTR 200 FI E100 এনেছিল।

এখন প্রশ্ন হচ্ছে, এই ফ্লেক্স-ফুয়েল আদতে কী?

ফ্লেক্স-ফুয়েল হচ্ছে ইথানল ও পেট্রোলের সংমিশ্রণ। বর্তমানে ভারতে পেট্রোলের সাথে ১০ শতাংশ পর্যন্ত ইথানল মেশানো যায়। ১০% থেকে তা বাড়িয়ে ২০% করার লক্ষ্যে BS6 Phase 2-তে পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমানে তাই E20 (৮০% পেট্রোলের সাথে ২০% ইথানলের মিশ্রণ) জ্বালানিতে চলতে সক্ষম এমন আপডেট দেওয়া হচ্ছে যানবাহনগুলিতে।

বর্তমানে দেশের বাজারে উপলব্ধ প্রায় প্রতিটি মোটরসাইকেল ও স্কুটার এই E20 জ্বালানিতে চলতে সক্ষম। সেই সমস্ত মডেলের গায়ে E20 স্টিকার নজরে পড়ে।