Android Phone: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সতর্ক করল সরকার, সোশ্যাল মিডিয়ায় ঘুরছে নতুন বিপদ

সম্প্রতি ভারত সরকার সোশ্যাল মিডিয়ায় (Social Media) সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি সতর্কতা জারি করেছে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে, বিপদজনক একটি ম্যালওয়্যারের (Malware) কারণে…

সম্প্রতি ভারত সরকার সোশ্যাল মিডিয়ায় (Social Media) সক্রিয় ইন্টারনেট ব্যবহারকারীদের উদ্দেশ্যে একটি সতর্কতা জারি করেছে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে, বিপদজনক একটি ম্যালওয়্যারের (Malware) কারণে বিপদে পড়ছে সাধারণ মানুষ। কারণ এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করতে পারে এবং এর মাধ্যমে হ্যাকাররা ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণও পেতে পারে। আর এই ম্যালওয়্যার সোশ্যাল মিডিয়ার পাশাপাশি অন্যান্য মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমেও খুব দ্রুত ছড়িয়ে পড়ছে।

প্রতিরক্ষা মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন কন্ট্রোলার জেনারেল অফ ডিফেন্স অ্যাকাউন্টস নামের একটি বিভাগ এই নতুন রিমোট অ্যাক্সেস ট্রোজান সম্পর্কে জানিয়েছে। তারা বলেছে, এই ট্রোজানের নাম DogerAT। আর এটি একটি ওপেন সোর্স রিমোট অ্যাক্সেস ট্রোজান, যেটি ম্যালওয়্যারের মাধ্যমে কেবলমাত্র ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের টার্গেট করছে।

কিভাবে ছড়িয়ে পড়ছে DogerAT ম্যালওয়্যার?

সংস্থাটির মতে Opera Mini, OpenAI ChatGPT, Youtube, Netflix, Instagram এর মতো সোশ্যাল মিডিয়া এবং ম্যাসেজিং অ্যাপের মাধ্যমে এই ম্যালওয়্যারটিকে ছড়িয়ে দেওয়া হচ্ছে। আর একবার টার্গেট ডিভাইসে ইন্সটল হয়ে গেলে এটি ব্যবহারকারীর কন্ট্যাক্ট, মেসেজ, ব্যাঙ্কিং ডিটেলস-এর মতো বিভিন্ন তথ্য চুরি করে আক্রমণকারীর কাছে পাঠাচ্ছে।

এরপর আক্রমণকারীরা ম্যালওয়্যারের মাধ্যমে ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেয়ে যাচ্ছে এবং তারা দূর থেকেই স্প্যাম মেসেজ পাঠানো, টাকা ট্রান্সফার, ফাইলে বিভিন্ন পরিবর্তন, ফটো ক্যাপচারের মতো একাধিক কাজ করছে। এছাড়াও, এর মাধ্যমে ব্যবহারকারীর লোকেশন ট্র্যাক এবং অডিও রেকর্ড করার মতো কাজগুলিও করা যেতে পারে। উল্লেখ্য, Telegram মতো অ্যাপেও এপিকে ফাইলের মাধ্যমে এই ম্যালওয়্যার ছড়িয়ে পড়তে পারে।

কিভাবে নিরাপদে থাকবেন?

  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বা টেলিগ্রামের মত মেসেজিং অ্যাপের কোনো লিঙ্কের মাধ্যমে এপিকে ফাইল ডাউনলোড করবেন না।
  • শুধুমাত্র গুগল প্লে স্টোর থেকেই জনপ্রিয় অ্যাপের অফিশিয়াল ভার্সন ডাউনলোড করুন।
  • সন্দেহজনক কোনো অ্যাপ ডাউনলোড করবেন না।
  • বিনামূল্যে নেটফ্লিক্স প্রিমিয়াম বা ইউটিউব প্রিমিয়ামের সাবস্ক্রিপশন দেওয়ার দাবি করে এমন অ্যাপগুলি এড়িয়ে চলুন।