Aprilia RS 457: ভারতে তৈরি বাইক এনে গোটা বিশ্বকে চমকে দিল এপ্রিলিয়া, ফিচার্স শুনলে চোখ কপালে উঠবে

এপ্রিলিয়া (Aprilia), ভারতে তৈরি স্পোর্টসবাইক RS 457 আন্তর্জাতিক বাজারে উন্মোচিত করে বিশ্বকে চমকে দিল। বাইকটি সংস্থার পোর্টফোলিওতে Aprilia RS 660-এর নিচে স্থান পেয়েছে। মডেলটি ইতালিতে…

এপ্রিলিয়া (Aprilia), ভারতে তৈরি স্পোর্টসবাইক RS 457 আন্তর্জাতিক বাজারে উন্মোচিত করে বিশ্বকে চমকে দিল। বাইকটি সংস্থার পোর্টফোলিওতে Aprilia RS 660-এর নিচে স্থান পেয়েছে। মডেলটি ইতালিতে সংস্থা সদর দপ্তরে আত্মপ্রকাশ করেছে। নতুন Aprilia RS 457 মহারাষ্ট্রের বারামতির কারখানায় উৎপাদিত হবে। সেখান থেকেই মোটরসাইকেলটি বিশ্ববাজারে রপ্তানি করবে কোম্পানি।

মেড ইন ইন্ডিয়া Aprilia RS 457-তে কেমন বৈশিষ্ট্য রয়েছে

Aprilia RS 457-এএগিয়ে চলার শক্তি জোগানোর জন্য রয়েছে একটি ৪৫৭ সিসি, লিকুইড কুল্ড, প্যারালাল টুইন, DOHC, ফোর-ভাল্ভ ইঞ্জিন। উপযুক্ত এগজস্ট নোটের জন্য এতে উপস্থিত একটি ২৭০ ডিগ্রি সংযোগকারী রড অ্যাসেম্বলি। ১৭৫ কেজি ওজনের বাইকটিতে পাওয়ার ও ওয়েটের সামঞ্জস্যপূর্ণ অনুপাত বজায় রাখা হয়েছে। ট্যাঙ্ক সম্পূর্ণ খালি থাকলে ওজন ১৬৯ কেজি।

Aprilia RS 660-এর থেকে ব্যাপক অনুপ্রেরণা পেয়েছে RS 457। বলতে গেলে RS 660-এর ছোট ভাই এটি। এতে রয়েছে সিগনেচার এলইডি ডিআরএল, ফুল এলইডি লাইটিং এবং একটি টু-ইন্টু-ওয়ান আন্ডারবেলি এগজস্ট। নতুন অ্যালুমিনিয়াম ফ্রেমের ওপর ভিত্তি করে নির্মিত এই স্পোর্টস বাইক। আবার ওজন কম রাখতে এবং দারুন হ্যান্ডেলিংয়ের জন্য ক্র্যাঙ্ককেস লোড-বিয়ারিং এলিমেন্ট হিসাবে কাজ করবে, যা RS 660 থেকে নেওয়া হয়েছে।

Aprilia RS 457-এ সাসপেনশনের দায়িত্ব সামলাতে ১২০ মিমি ট্রাভেল সহ ৪১ মিমি ইউএসডি এবং ১৩০ মিমি ট্রাভেল সহ একটি স্টিল সুইংআর্ম উপস্থিত। দুটিই প্রি-লোড অ্যাডজাস্টেবল বৈশিষ্ট্য যুক্ত। ব্রেকিং এর দায়িত্ব পালন করতে সামনে ৩২০ মিমি ও পেছনে ২২০ কিমি Bybre ক্যালিপার ডিস্ক ব্রেড উপস্থিত। সুইচেবেল রিয়ার এবিএস সমেত এতে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস।

হার্ডওয়ার্ডের প্রসঙ্গে বললে মোটরসাইকেলটি তিনটি রাইডিং মোড সমেত রাইড-বাই-ওয়্যার সহ উপলব্ধ। এছাড়া রয়েছে নিষ্ক্রিয় করা যায় এমন বৈশিষ্ট্য যুক্ত থ্রি-লেভেল ট্রাকশন কন্ট্রোল, এবং অ্যাক্সেসরিজের মধ্যেই রয়েছে কুইকশিফ্টার। এছাড়া Aprilia RS 457-এ রয়েছে ৫ ইঞ্চি টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোল, ক্লিপ-অন হ্যান্ডেলবার এবং ব্যাকলিট সুইচগিয়ার। ১৭ ইঞ্চি অ্যালয় হুইলের সাথে সামনে ১১০/৭০ ও পেছনে ১৫০/৬০ সেকশন টায়ারে ছোটে। এপ্রিলিয়া ইন্ডিয়া এখনও তাদের নতুন RS 457-এর দাম ও লভ্যতা সম্পর্কিত তথ্য প্রকাশ করেনি। অক্টোবরের আগেই এই নিয়ে অফিশিয়াল ঘোষণা আসবে বলে ধরে নেওয়া যায়।