Best Electric Cars: দেশের সেরা 5 বৈদ্যুতিক গাড়ি, ফিচার্স শুনলে আপনারও কেনার ইচ্ছা হবে

বর্তমানে পেট্রোল-ডিজেলের বর্ধনশীল মূল্যবৃদ্ধির সঙ্কটপূর্ণ পরিস্থিতিতে ইলেকট্রিক যানবাহনের দিকে অনেকেই নজর ফেরাচ্ছেন। আবার দূষণ প্রতিরোধের জন্য পরিবেশ সচেতন মানুষ ব্যাটারী চালিত গাড়ির প্রতি আকৃষ্ট হচ্ছেন।…

বর্তমানে পেট্রোল-ডিজেলের বর্ধনশীল মূল্যবৃদ্ধির সঙ্কটপূর্ণ পরিস্থিতিতে ইলেকট্রিক যানবাহনের দিকে অনেকেই নজর ফেরাচ্ছেন। আবার দূষণ প্রতিরোধের জন্য পরিবেশ সচেতন মানুষ ব্যাটারী চালিত গাড়ির প্রতি আকৃষ্ট হচ্ছেন। তাই যত দিন যাচ্ছে, বৈদ্যুতিক যানবাহনের বিক্রিতে ক্রমাগত জোয়ার প্রত্যক্ষ করা যাচ্ছে। কম দামি থেকে বিলাসবহুল সব ধরনের ইলেকট্রিক গাড়ি ভারতের বাজারে উপলব্ধ রয়েছে। আজকের এই প্রতিবেদনে সেরা পাঁচটি ইলেকট্রিক গাড়ি সম্পর্কে আলোকপাত করা হল।

Tata Tiago EV

ভারতের ছোট হ্যাচব্যাক বৈদ্যুতিক গাড়ির দুনিয়ায় একটি অন্যতম জনপ্রিয় মডেল হচ্ছে Tata Tiago EV। সম্প্রতি এই সেগমেন্টে পা রেখেছে MG Comet EV। গাড়িটির বর্তমান বাজার মূল্য ৮.৬৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। আইসিই ভার্সনের সাথে Tiago EV-র ডিজাইন অনুরূপ। সস্তার মূল্যের এই গাড়িটি পরিবেশবান্ধব মডেলগুলির মধ্যে বেশ জনপ্রিয়।

Tata Nexon EV

Tata Nexon EV বর্তমানে ভারতের বেস্ট সেলিং এসইউভি। দুটি ভার্সনে অফার করা হয় এটি – Nexon EV Prime ও Nexon EV Max। প্রথমটির এক্স-শোরুম মূল্য ১৪.৪৯ লক্ষ টাকা থেকে শুরু। যেখানে দ্বিতীয়টির দাম শুরু হয় ১৬.৪৯ লক্ষ টাকা থেকে। এদিকে Nexon EV ফেসলিফ্ট উন্মোচিত করেছে টাটা। ১৪ সেপ্টেম্বর যার দাম ঘোষণা হবে।

Hyundai Ioniq 5

যদি একটু ভিন্ন ধরনের গাড়ি পছন্দের তালিকায় থাকে তবে Hyundai Ioniq 5 হচ্ছে সেরা। পরিবেশবান্ধব গাড়িটিতে ওল্ড স্কুল এবং ফিউচারিস্টিক ইভি ডিজাইনের সহাবস্থান দেখা যায়। রাস্তা দিয়ে চললে যে কারোর নজর কাড়ে গাড়িটি। বিশ্ববাজারেও বিক্রি করা হয় মডেলটি। গাড়িটির বর্তমান বাজার দর ৪৮.৫২ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

BYD Atto 3

Tesla-র অন্যতম মূল প্রতিপক্ষ BYD ভারতে তাদের পরিবেশবান্ধব মডেল হিসেবে Atto 3 বিক্রি করে। বেশ কিছু বছর ধরেই এদেশের বাজারে ব্যবসা করে চলেছে চিনা সংস্থাটি। বিশ্ববাজারেও BYD Atto 3 এর যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে। বর্তমানে গাড়িটির এক্স-শোরুম দাম ৩৪.৪৯ লক্ষ টাকা।

Mercedes-Benz AMG EQS 53 4MATIC Plus

দামের পরোয়া না করে যদি উচ্চ পারফর্মেন্সের লাক্সারি বৈদ্যুতিক গাড়ির প্রতি আকর্ষণ থাকে, তবে Mercedes-Benz AMG EQS একটি অন্যতম মডেল। হাই-এন্ড ইলেকট্রিক সেডান গাড়িটির বর্তমান বাজারমূল্য শুনলে অনেকেই চমকে উঠবেন, যা ২.৪৫ কোটি টাকা (এক্স-শোরুম)। যেমন দর্শন তেমন এর কর্ম ক্ষমতা। সব মিলিয়ে চরম বিলাসিতার অনুভূতি দেয় গাড়িটি।