ABZO VS01: শোরুমে হাজির নতুন ইলেকট্রিক বাইক, ফুল চার্জে 180 কিমি চালাতে পারবেন

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ইলেকট্রিক ভেহিকেলের চাহিদা বাড়ছে। বিশেষত দুই চাকার বৈদ্যুতিক গাড়ি চোখে পড়ার মতো। ই-স্কুটার বা বাইক মার্কেটে অবশ্য নতুন স্টার্টআপ সংস্থাগুলিরই রমরমা।…

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ইলেকট্রিক ভেহিকেলের চাহিদা বাড়ছে। বিশেষত দুই চাকার বৈদ্যুতিক গাড়ি চোখে পড়ার মতো। ই-স্কুটার বা বাইক মার্কেটে অবশ্য নতুন স্টার্টআপ সংস্থাগুলিরই রমরমা। এবার তেমনই গুজরাতের এক নবীন সংস্থা ABZO Motors ভারতে লঞ্চ করল তাদের প্রথম ইলেকট্রিক মোটরসাইকেল VS01। রেট্রো থিমের এই ক্রুজার বাইকটি এক চার্জে টানা ১৮০ কিলোমিটার ছুটতে পারবে বলে দাবি নির্মাতা সংস্থার।

ABZO VS01: কালার স্কিম ও ডিজাইন

আজকালকার দিনের অন্যতম ট্রেন্ড হলো রেট্রো স্টাইলের মোটরসাইকেল ও স্কুটার। ABZO VS01 ইলেকট্রিক বাইকটি সম্পূর্ণভাবেই পুরনো দিনের থিমের উপর নির্মিত একটি ক্রুজার স্টাইলের বাইক। মোট চার রকম রঙ উপলব্ধ এটি – ইম্পেরিয়াল রেড, মাউন্টেন হোয়াইট, জর্জিয়ান বে এবং ব্ল্যাক। সামনের দিকে এলইডি হেডলাইট এবং পিছনে রয়েছে এলইডি টেলল্যাম্প। এছাড়াও বাইকটি সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল সহ এসেছে।

ABZO VS01: ব্যাটারি, রেঞ্জ ও চার্জিং এর সময়

ব্যাটারি চালিত মোটরসাইকেলের কথা বলতে গেলে এর রাইডিং রেঞ্জ অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ABZO VS01-তে শক্তি ভান্ডার হিসাবে ব্যবহার করা হয়েছে ৭২ ভোল্ট ৭০ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। এর ফলে চার্জে পরিপুষ্ট অবস্থায় বাইকটি প্রায় ১৮০ কিমি পথ পাড়ি দিতে পারবে বলেই নির্মাতার দাবি। সাধারণ চার্জারের সাহায্যে ফুল চার্জ করতে সময় লাগে ৬ ঘন্টা ৩৫ মিনিট। যদিও মাত্র ৩ ঘণ্টা ২০ মিনিটেই ফাস্ট চার্জিং প্রযুক্তির সাহায্যে ব্যাটারি পুরোপুরি চার্জ হয়ে যাবে।

ABZO VS01: মোটর ও রাইডিং মোড

ABZO VS01 তে লাগানো বৈদ্যুতিক মোটর থেকে সর্বোচ্চ ৮.৪৪ বিএইচপি শক্তি এবং ১৯০ এনএম টর্ক জেনারেট হয়। এতে রয়েছে তিনটি আলাদা রাইডিং মোড- ইকো, নরমাল এবং স্পোর্টস। ইকো মোডে সর্বোচ্চ গতিবেগ ৪৫ কিমি/ঘন্টা হলেও নরমাল মোডে তা বেড়ে হয় ৬৫ কিমি/ঘণ্টা। স্পোর্টস মোডে সর্বোচ্চ গতিবেগ আহরণ করা যাফে, যা ঘন্টা প্রতি ৮৫ কিমি। ABZO জানিয়েছে যে তাদের এই ক্রুজার ইলেকট্রিক বাইকটিতে রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম সংযুক্ত করেছে তারা। এর ফলে বাস্তবে রাইডিং রেঞ্জ খানিকটা অতিরিক্ত মিলবে।

এতে সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক এবং পিছনে রয়েছে ডুয়েল শক অ্যাবজরভার। ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক বিদ্যমান। রাইডারের সুরক্ষার কথা মাথায় রেখে ABZO VS01-তে কম্বি ব্রেকিং সিস্টেম (CBS) উপলব্ধ রয়েছে। উপরন্তু তিন ধরনের রাইডিং মোড়ের পাশাপাশি আরো একটি রিভার্স মোড রয়েছে এই বাইকে।

লঞ্চ প্রসঙ্গে ABZO Motors এর সহকারি প্রতিষ্ঠাতা কাঞ্চি প্যাটেল জানান গোটা দেশে ধাপে ধাপে বিভিন্ন শহরে পৌঁছে যাবে তাদের এই নতুন ইলেকট্রিক বাইক। এমনকি আগামী দিনে আরও নতুন মডেল লঞ্চ করার পরিকল্পনা রয়েছে তাদের। তিনি বলেন, “আমরা গুজরাতে নেটওয়ার্ক বৃদ্ধি করার পরিকল্পনা নিয়েছি এবং অতি দ্রুত দ্বিতীয় বাইক লঞ্চ করার পরিকল্পনা রয়েছে আমাদের”।