WhatsApp-এর পর এখন হ্যাকারদের অস্ত্র Telegram, Signal, সতর্ক না হলে পাচার হবে ডেটা

বিশ্বব্যাপী বিপুল সংখ্যক অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphone) ইউজার বিভিন্ন অ্যাপ ডাউনলোড করার জন্য Google Play Store-কে সবচেয়ে নিরাপদ প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করেন। বিশেষজ্ঞরাও নানা ধরনের…

বিশ্বব্যাপী বিপুল সংখ্যক অ্যান্ড্রয়েড স্মার্টফোন (Android Smartphone) ইউজার বিভিন্ন অ্যাপ ডাউনলোড করার জন্য Google Play Store-কে সবচেয়ে নিরাপদ প্ল্যাটফর্ম হিসেবে বিবেচনা করেন। বিশেষজ্ঞরাও নানা ধরনের ঝামেলা এড়াতে Google পরিচালিত এই অ্যাপ স্টোর ব্যবহারের পরামর্শ দেন এবং টেক জায়ান্ট সংস্থাটি তার এই প্ল্যাটফর্মটি সবসময় সুরক্ষিত ও স্বচ্ছ রাখার চেষ্টা করতে থাকে। কিন্তু এত কিছু সত্ত্বেও কখনও কখনও বিপজ্জনক ম্যালওয়্যারযুক্ত বা ভুয়ো অ্যাপ, Play Store-এর সিকিউরিটি সিস্টেমকে বুড়ো আঙ্গুল দেখিয়ে সেখানে জায়গা করে নেয়। এরকম খবর সচেতন বার্তা হিসেবে মাঝেমধ্যেই আমাদের সামনে আসে। সেক্ষেত্রে সাইবার সিকিউরিটি রিসার্চাররা সম্প্রতি Google Play Store-এ মেসেজিং অ্যাপ Telegram এবং Signal অ্যাপের কিছু স্পাইওয়্যার-সংক্রমিত সংস্করণ খুঁজে পেয়েছেন। এইসব অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ও তার ইউজারদের ওপর গুপ্তচরবৃত্তি করা যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

কোটি কোটি ইউজারকে ফাঁদে ফেলতে পারে ভুয়ো Telegram, Signal অ্যাপ

হোয়াটসঅ্যাপ নিয়ে বহু জালিয়াতির কথা আমরা আকছার শুনে থাকি। তবে জনপ্রিয় সাইবার সিকিউরিটি কোম্পানি ক্যাসপারস্কি (Kaspersky) এখন তাদের একটি রিপোর্টে বলেছে যে, জনপ্রিয় মেসেজিং অ্যাপ টেলিগ্রাম এবং সিগন্যালের নাম নিয়েও কিছু ভুয়ো অ্যাপ্লিকেশন কোটি কোটি স্মার্টফোন ব্যবহারকারীর কাছে ছড়িয়ে দেওয়া হচ্ছে। এগুলিতে স্পাইওয়্যারের বিপজ্জনক বৈশিষ্ট্য রয়েছে এবং আক্রমণকারীরা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই অ্যাপগুলোর মাধ্যমে নিয়ন্ত্রিত সার্ভারে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যেমন আইডি, কন্ট্যাক্ট, ফোন নম্বর থেকে শুরু করে ব্যক্তিগত চ্যাট ইত্যাদি পাঠাচ্ছিল বলে তাদের অভিযোগ।

এক্ষেত্রে টেলিগ্রাম অ্যাপটিকে বিশেষভাবে টার্গেট করা হয়েছে বলে মনে হচ্ছে। এমনকি রিসার্চাররা, ভুয়ো বা স্পাইওয়্যার অ্যাপের কার্যকলাপের নাম দিয়েছেন ‘এভিল টেলিগ্রাম’ (Evil Telegram) এবং এগুলি বিপজ্জনক হওয়ার পরেও গুগল প্লে স্টোরে কীভাবে তালিকাভুক্ত হয়েছে সে বিষয়েও ব্যাখ্যা দিয়েছেন। তাদের মতে, সংক্রামিত অ্যাপগুলিকে উইঘুর (Uyghur) বা বিশেষ একটি শ্রেণীর আদলে গুগল প্লে স্টোরের অংশ হয়েছিল, যা চীনের সাথে সম্পর্কযুক্ত। আদতে এগুলির কাজ-কারবার একেবারে আসল টেলিগ্রাম অ্যাপের মতোই, ফলত সাধারণ মানুষের অবিশ্বাস করার সুযোগ থাকেনা। তাছাড়া এগুলি, আসল অ্যাপ্লিকেশনগুলির তুলনায় আরও অনেক বেশি ফিচার দেওয়ার দাবি করে। অস্বস্তির বিষয় এটাই যে, সেই প্রলোভনে আকৃষ্ট হয়ে প্রচুর মানুষ ইতিমধ্যে এই ক্লোন অ্যাপগুলি ডাউনলোড করেছেন।

নিজেকে নিরাপদ রাখার উপায় কী?

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগেও টেলিগ্রাম এবং সিগনাল অ্যাপের ভুয়ো সংস্করণ সম্পর্কে স্মার্টফোন ইউজারদের সতর্ক করা হয়েছিল। সেক্ষেত্রে সাম্প্রতিক সময়ে বিষয়টি জানা মাত্রই গুগল এই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। যদিও সংস্থা রিমুভ করার আগেই অ্যাপগুলি লক্ষ লক্ষ মানুষ ডাউনলোড করেছেন। তাই আপনিও এমন কোনো অ্যাপ ডাউনলোড করেছেন কিনা তা ভালোভাবে চেক করে দেখুন, আর যদি এইরকম অ্যাপ আপনার ফোনে থেকে থাকে তাহলে অবিলম্বে সেটিকে আন-ইন্সটল করুন। এছাড়া খেয়াল রাখবেন পরবর্তী সময়ে প্লে স্টোর থেকে সন্দেহজনক কোনো অ্যাপ ডাউনলোড করছেন কিনা – যদি এমন কিছু খুঁজে পান তাহলে আপনি সেটির বিষয়ে রিপোর্ট করতেও পারেন।