ভারতীয়দের জয়জয়কার! এবার iPhone 15 সিরিজে জায়গা করে নিল ISRO-র GPS সিস্টেম

ক্যালিফোর্নিয়া ভিত্তিক জনপ্রিয় প্রযুক্তি কোম্পানি Apple এই মঙ্গলবার তাদের লেটেস্ট iPhone 15 লাইনআপ লঞ্চ করেছে। এক্ষেত্রে মোট চারটি মডেল, iPhone 15, iPhone 15 Plus, iPhone…

ক্যালিফোর্নিয়া ভিত্তিক জনপ্রিয় প্রযুক্তি কোম্পানি Apple এই মঙ্গলবার তাদের লেটেস্ট iPhone 15 লাইনআপ লঞ্চ করেছে। এক্ষেত্রে মোট চারটি মডেল, iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max-এর ওপর থেকে পর্দা সরেছে, যেগুলিতে USB Type-C পোর্ট থেকে শুরু করে ক্যামেরা আপগ্রেডেশন ও আরও নানা নতুন ফিচার দেওয়া হয়েছে। আবার নতুন সিরিজের ‘Pro’ মডেলগুলিতে আছে টাইটানিয়াম বডিও। তবে নতুন Apple iPhone 15 সিরিজে একটি ফিচার ভারতীয়দের জন্য বিশেষভাবে অন্তর্ভুক্ত হয়েছে – এটি ISRO-র সাথে সম্পর্কিত। আসলে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার দেশীয় নেভিগেশন সিস্টেম NavIC নতুন আইফোন মডেলগুলির একটি অংশ হয়েছে। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

iPhone 15 সিরিজে থাকবে NavIC নেভিগেশন

সাম্প্রতিক সময়ে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)-র বেশ জয়জয়কার হচ্ছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, মাত্র কয়েক সপ্তাহ আগে চাঁদের দক্ষিণ পৃষ্ঠে পা রেখেছে। আবার এখন তাদের নিজস্ব জিপিএস (GPS), আইফোন ১৫ মডেলে জায়গা করে নিয়েছে, যা ভারতীয়দের জন্য কাজের এবং গর্বের বিষয়। এক্ষেত্রে নতুন আইফোন ব্যবহারকারীরা জিপিএস, গ্লোনাস (GLONASS), গ্যালিলিও (Galileo), কিউজেডএসএস (QZSS) এবং বৈদু (BeiDou)-র সাথে ন্যাভিক (NavIC) সাপোর্ট পাবেন। এতে করে সহজেই নির্ভুল লোকেশন ট্র্যাক করা যাবে।

NavIC সিস্টেম কী?

লোকেশন ট্র্যাকিং এবং নেভিগেশনের প্রয়োজনীয়তায় বিদেশী পরিষেবার উপর নির্ভরতা কমাতে কয়েক বছর আগে ইসরো দেশীয় ন্যাভিগেশন সিস্টেম তৈরি করে; এর নাম দেওয়া হয়েছে নেভিগেশন উইথ ইন্ডিয়ান কন্সটেল্লেশন বা সংক্ষেপে NavIC। এই পজিশনিং এবং নেভিগেশন সিস্টেমটি ৭টি স্যাটেলাইট এবং ১টি গ্রাউন্ড স্টেশন দিয়ে ডিজাইন করা হয়েছে, যা ২৪/৭ অর্থাৎ সর্বক্ষণ সক্রিয় থাকে। এর সাহায্যে প্রয়োজনের সময় সহজেই পজিশনিং, নেভিগেশন এবং লোকেশন ট্র্যাকিংয়ের মতো কাজগুলি মেটানো যায়। প্রসঙ্গত উল্লেখ্য, শুধু ভারতে নয় বরঞ্চ দেশের বাইরেও (১,৫০০ কিলোমিটার পর্যন্ত এলাকায়) ন্যাভিকের কভারেজ পাওয়া যাবে।

এছাড়া ন্যাভিক দুই ধরনের পরিষেবা প্রদান করে, যার মধ্যে প্রথমটি হল সাধারণ নাগরিকদের জন্য স্ট্যান্ডার্ড পজিশনিং সার্ভিস (SPS) এবং দ্বিতীয়টি হল রেস্ট্রিক্টেড সার্ভিস (RS) যা সামরিক ক্ষেত্রে ও নিরাপত্তা সংক্রান্ত কার্যক্রমের জন্য ব্যবহৃত হয়। ন্যাভিকের সিগন্যাল ২০ মিটার পর্যন্ত অ্যাক্যুরেট লোকেশন এবং ৫০ ন্যানোসেকেন্ড পর্যন্ত সময়ের নির্ভুলতায় কাজ করে। সেক্ষেত্রে আইফোন ডিভাইসগুলি যাতে ভারতীয় ইউজারদের ঠিকঠাক নেভিগেশন সংক্রান্ত পরিষেবা দেয়, তার জন্যই লেটেস্ট আইফোন ১৫ সিরিজে এটিকে অন্তর্ভুক্ত করেছে অ্যাপল।