Acer MUVI 125: ট্যাব-ল্যাপটপ ছেড়ে দেশে 4G ইলেকট্রিক স্কুটার এনে চমকে দিল এসার

তাইওয়ানের সংস্থা Acer মূলত কম্পিউটার, ট্যাব এবং ল্যাপটপ সহ নানা বৈদ্যুতিন সামগ্রী তৈরির জন্য জনপ্রিয়। আবার ব্যাটারি চালিত ছোট কিক স্কুটার নির্মাতা হিসাবেও পরিচয় আছে…

তাইওয়ানের সংস্থা Acer মূলত কম্পিউটার, ট্যাব এবং ল্যাপটপ সহ নানা বৈদ্যুতিন সামগ্রী তৈরির জন্য জনপ্রিয়। আবার ব্যাটারি চালিত ছোট কিক স্কুটার নির্মাতা হিসাবেও পরিচয় আছে তাদের। আসলে সাম্প্রতিক কালে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির যে ভাবে গাড়ির জগতে প্রবেশ ঘটছে, তাতে এ বিষয়ে অবাক হওয়ার কিছু নেই। তবে এবার সবাইকে রীতিমতো চমকে দিয়ে দেশীয় বাজারের জন্য তাদের প্রথম বড় ইলেকট্রিক স্কুটার প্রকাশ্যে এনেছে এসার। যার নামকরণ করা হয়েছে Acer MUVI 125 4G। গ্রেটার নয়ডার এক্সপো মার্টে উন্মোচিত হয়েছে ওই স্কুটি।

Acer MUVI 125 4G ইলেকট্রিক স্কুটার

এসার ইলেকট্রিক স্কুটারটি ইবাইকগো (eBikeGo)-র সাথে যৌথভাবে তৈরি করেছে। যারা বর্তমানে ভারতের শীর্ষস্থানীয় ইভি রেন্টাল পরিষেবা দেওয়া সংস্থাগুলির মধ্যে একটি। পাশাপাশি এখন দু’চাকা বৈদ্যুতিক গাড়িও বানাচ্ছে তারা। ইভেন্টে MUVI 125 4G সম্পর্কে বিস্তারিত কিছু প্রকাশ করেনি এসার। তবে অনুমান, দিওয়ালি থেকেই স্কুটারটি ডেলিভারি শুরু হয়ে যেতে পারে। তার আগেই দাম প্রকাশ হবে বলে আশা করা যায়।

MUVI 125 4G-এর যে সব স্পেসিফিকেশন প্রকাশ করা হয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য দুই সোয়াপেবল ব্যাটারি। এখন প্রশ্ন সোয়াপেবল ব্যাটারি আদতে কী? এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এটি হচ্ছে এমন ব্যাটারি যা স্কুটার থেকে সহজেই খুলে নেওয়া যায়। এর প্রধান সুবিধা হচ্ছে, ব্যাটারি চার্জ ফুরিয়ে গেলে কোন সোয়াপিং স্টেশন থেকে খুব অল্প সময়ে তা বদলে ফুল চার্জ থাকা ব্যাটারি বদলে স্কুটারে লাগাতে পারবেন ব্যবহারকারীরা। ফলে সময়ের অপচয় কমবে।

Acer MUVI 125 4G স্কুটারটি ১৬ ইঞ্চি চাকায় ছুটবে। জানিয়ে রাখি স্কুটারটি আসলে একই নামে Torrot নামক একটি স্প্যানিশ সংস্থার তৈরি। ২০২১ সালে ইবাইকগো তাদের থেকে MUVI স্কুটার উৎপাদনের স্বত্ব কিনে নিয়েছিল। সেটিই এখন ভারতে এসারের লোগো সহ বিক্রি হবে। ইউরোপের রাস্তায় মুভি স্কুটারের প্রচুর দেখা মেলে।

জানা গিয়েছে, Acer MUVI 125 4G বৈদ্যুতিক স্কুটার প্রতি ঘন্টায় সর্বোচ্চ ৭৫ কিলোমিটার গতি তুলতে পারবে এবং ইকো মোডে সর্বোচ্চ ৮০ কিলোমিটার রেঞ্জ অফার করবে। ৮৩ কেজি ওজনের এই স্কুটির অন্যতম বিশেষত্ব লাইট ওয়েট ডিজাইন ও একটি ৩ কিলোওয়াট ইলেকট্রিক মোটর, যার ক্ষমতা ১২৫ সিসি পেট্রল স্কুটারের সমান।