Dynamo Electric: এক চার্জেই দীঘার সমুদ্র সৈকতে, 200 কিমি মাইলেজ এই স্কুটারে, দাম মাত্র 55,000 টাকা থেকে শুরু

উৎসবের মরসুম শুরু হওয়ার আগে ইলেকট্রিক স্কুটার মার্কেটে নতুন নতুন মডেলের আবির্ভাব ঘটছে। ছোট থেকে বড় নানা কোম্পানি বাজারে দাপট বাড়াতে উন্নত ই-স্কুটার আনতে কার্পণ্যবোধ…

উৎসবের মরসুম শুরু হওয়ার আগে ইলেকট্রিক স্কুটার মার্কেটে নতুন নতুন মডেলের আবির্ভাব ঘটছে। ছোট থেকে বড় নানা কোম্পানি বাজারে দাপট বাড়াতে উন্নত ই-স্কুটার আনতে কার্পণ্যবোধ করছে না। এবার ইভি ইন্ডিয়া এক্সপো ২০২৩-এর মঞ্চে দেশীয় সংস্থা ডায়নামো ইলেকট্রিক (Dynamo Electric) একসাথে ছয়টি অত্যাধুনিক ইলেকট্রিক স্কুটার লঞ্চের ঘোষণা করল। মডেলগুলির নাম – Infinity, Alpha, Smiley, Rx1, Rx4 এবং Vx1। এদের মধ্যে Rx1 ও Rx4 হাই-স্পিড মডেল। যেখানে Infinity, Alpha, Smiley এবং Vx1 হল লো-স্পিড বৈদ্যুতিক ই-স্কুটার। মুম্বাই ও গাজিয়াবাদে সংস্থার কারখানায় তৈরি হয়েছে এগুলি।

Dynamo Rx1 ও Rx4

Rx1 ও Rx4 – উচ্চগতির দুই মডেলই আরটিও থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত। প্রতি ঘন্টায় এদের সর্বোচ্চ গতিবেগ ৬৫ কিলোমিটার। ভেতরে দেওয়া হয়েছে ফাস্ট চার্জিং প্রযুক্তির লিথিয়াম ব্যাটারি, যা ২-৩ কিলোওয়াট আওয়ার আউটপুট প্রদান করবে। Rx1 ও Rx4-এর দাম যথাক্রমে ৮২,০০০ টাকা ও‌ ৯৯,০০০ টাকা (এক্স-শোরুম)।

Dynamo Infinity, Alpha, Smiley এবং Vx1

লো-স্পিড মডেল হিসাবে ডায়নামো হাজির করেছে Infinity, Alpha, Smiley এবং Vx1। ফুল চার্জে এগুলি ২০০ কিলোমিটার পর্যন্ত পথ ছুটতে পারবে বলে দাবি করেছে কোম্পানি। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে তিন থেকে চার ঘন্টা সময় নেবে। মডেল অনুযায়ী ২-৩ কিলোওয়াট ক্ষমতার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি মিলবে। সহজ হ্যান্ডলিংয়ের জন্য ১০-১২ ইঞ্চি টায়ার ব্যবহার করা হয়েছে। এক্স-শোরুম মূল্য ৫৫,০০০ টাকা থেকে শুরু হচ্ছে।

ডায়নামো ইলেকট্রিক স্কুটার – ফিচার্স

ডায়নামো ইলেকট্রিক তাদের প্রত্যেকটি ইলেকট্রিক স্কুটার যাতে সস্তার মূল্যে ক্রেতাদের হাতে তুলে দেওয়া যায়, সেভাবে ডিজাইন করেছে। এগুলিতে বিশেষ ফিচার হিসেবে ব্লুটুথ স্পিকার, অ্যান্টি থেফ্ট অ্যালার্ম, ইউএসবি চার্জিং পোর্ট, সেন্ট্রাল লকিং সিস্টেম, অগ্নি নিরোধক ব্যাটারি, ইন্টারচেঞ্জেবল ব্যাটারি অপশন, ইন্টেলিজেন্ট ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম, জিপিএস ফাংশনালিটি এবং আইওটি টেকনোলজি বর্তমান।