iPhone 15: কম্পিউটারের দুর্ধর্ষ সব ভিডিয়ো গেম খেলা যাবে ফোনেই, নয়া চমক অ্যাপলের

Apple ক’দিন আগেই iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজের ‘Pro’ এবং ‘Pro Max’ ভ্যারিয়েন্ট পূর্বসূরিদের তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেডের সাথে এসেছে। এগুলি টাইটানিয়াম চ্যাসিস, সলিড…

Apple ক’দিন আগেই iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। এই সিরিজের ‘Pro’ এবং ‘Pro Max’ ভ্যারিয়েন্ট পূর্বসূরিদের তুলনায় উল্লেখযোগ্য আপগ্রেডের সাথে এসেছে। এগুলি টাইটানিয়াম চ্যাসিস, সলিড স্টেট অ্যাকশন বাটন, ৩ ন্যানোমিটারের প্রক্রিয়ার ওপর ভিত্তি করে তৈরি নতুন A17 Pro Bionic প্রসেসরের মতো আকর্ষণীয় বৈশিষ্ট্য অফার করে। গত ১২ সেপ্টেম্বর ‘ওয়ান্ডারলাস্ট’ ইভেন্টে, iPhone 15 Pro-এর গেমিং ক্ষমতাও প্রকাশ করেছে অ্যাপল। কোম্পানি দাবি করেছে যে, এতে পিসি ও গেমিং কনসোলের দুর্ধর্ষ সব গেম খেলা সম্ভব হবে। আসুন এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

iPhone 15 Pro মডেলগুলি ‘AAA Geming’ চালাতে সক্ষম

হ্যান্ডহেল্ড গেমিং কনসোলের জনপ্রিয়তা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। মোবাইল গেমিংয়ের ক্ষেত্রে এ কথা না বলা গেলেও কিছু প্রকৃত ট্রিপল ‘এ’ (AAA) টাইটেলের গেমের স্মার্টফোন ভার্সনও ইদানিং প্রকাশ করা হচ্ছে। এর কারণ হল কনসোল এবং কম্পিউটার গেম সাধারণত মোবাইলে খেলা যায় না। প্রসঙ্গত, ট্রিপল এ গেম বলতে সাধারণত বিগ-বাজেটের জনপ্রিয় গেমকে বোঝায়।

জানিয়ে রাখি, আইফোন ১৫ প্রো সিরিজে ব্যবহৃত অ্যাপলের এ১৭ প্রো প্রসেসরটি প্রায় স্টিম ডেক (Steam Deck), আরওজি অ্যালি (ROG Ally)-এর মতো হ্যান্ডহেল্ড গেমিং কনসোলগুলির সমতুল্য। সিপিইউ-এর ছয়-কোর আর্কিটেকচার এবং ২০ শতাংশ দ্রুত জিপিইউ রয়েছে, যা সামগ্রিকভাবে উন্নত কর্মক্ষমতা অফার করে এবং পাওয়ার খরচ কমায়। অ্যাপল চিপসেটে হার্ডওয়্যার-এক্সিলারেটেড রে ট্রেসিংও চালু করেছে, যা সফ্টওয়্যার-ভিত্তিক রে ট্রেসিংয়ের তুলনায় হাই ফ্রেম রেটে যে কোনও গেম চালানোর দাবি করা হয়। প্রযুক্তিটি গেমগুলিতে বাস্তবসম্মত এবং নিমগ্ন ভিউয়িং এক্সপেরিয়েন্স সরবরাহ করে। অ্যাপলের মতে, এ১৭ প্রো “দ্রুত, দক্ষ কর্মক্ষমতা এবং হার্ডওয়্যার-এক্সিলারেটেড রে ট্রেসিং সহ পরবর্তী-স্তরের মোবাইল গেমিং” অফার করে।

অ্যাপল ঘোষণা করেছে যে, AAA কনসোল গেম iPhone 15 Pro এবং Pro Max-এ আসবে। এটি বিশেষত মোবাইল গেমারদের জন্য একটি দারুন খবর, কারণ স্মার্টফোনগুলি থার্ড পার্টি কন্ট্রোলারও সাপোর্ট করবে। চলতি বছরের শেষের দিকে iPhone 15 Pro মডেলগুলিতে রেসিডেন্ট ইভিল ভিলেজ (Resident Evil Village), রেসিডেন্ট ইভিল ৪ রিমেক (Resident Evil 4 Remake) এবং ডেথ স্ট্র্যান্ডিং (Death Stranding) গেমগুলি পাওয়া যাবে। আর ৫ অক্টোবর পিসি এবং কনসোলের জন্য লঞ্চ হতে চলা অ্যাসাসিন ক্রিড মিরাজ (Assassins Creed Mirage) আগামী বছরের শুরুর দিকে স্মার্টফোনে আসবে। ইউজাররা iPhone 15 Pro-তে এই জাতীয় বড় টাইটেলের গেমগুলি খেলতে এবং পুরো মূল্য খরচ করতে প্রস্তুত হবে কিনা, তাই এখন দেখার।