24 ক্যারেট গোল্ড সহ এল iPhone 15 Pro, ব্যাক প্যানেলে রয়েছে সোনার Apple লোগো, দাম কত

গত সপ্তাহেই বহুল প্রতীক্ষিত iPhone 15 সিরিজকে লঞ্চ করেছে Apple। এই সিরিজের iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেল দুটি ব্ল্যাক টাইটেনিয়াম, হোয়াইট…

গত সপ্তাহেই বহুল প্রতীক্ষিত iPhone 15 সিরিজকে লঞ্চ করেছে Apple। এই সিরিজের iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেল দুটি ব্ল্যাক টাইটেনিয়াম, হোয়াইট টাইটেনিয়াম, ন্যাচেরাল টাইটেনিয়াম ও ব্লু টাইটেনিয়াম কালার সহ এসেছে। তবে এখন এই দুটি ডিভাইস আরও একটি নতুন কালারে পাওয়া যাবে। আসলে লাক্সারি ব্র্যান্ড Caviar এই দুটি ডিভাইসকে নতুন কালার অপশন সহ নিয়ে আসবে। ক্রেতারা এখন iPhone 15 লাইনআপের ‘Pro’ ভ্যারিয়েন্টগুলিকে ২৪ ক্যারেট সোনায় মোড়া রিয়ার চ্যাসিসের সাথে কেনার সুযোগ পেয়ে যাবেন।

নতুন iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max -এর Caviar এডিশনকে ‘Ultra Gold’ কালার অপশনের সাথে লঞ্চ হয়েছে, যার দাম শুরু হচ্ছে প্রায় ৮ লক্ষ টাকা থেকে। ডিভাইস দুটি এতো ব্যয়বহুল হওয়ার কারণ, এগুলিকে মূলত ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি সাটিন ফিনিশিং রিয়ার চ্যাসিস এবং ২৪ ক্যারেট সোনা নির্মিত Apple লোগো সহ নিয়ে আসা হয়েছে। জানিয়ে রাখি, Caviar সোনা, রূপ এবং হীরে জাতীয় মূল্যবান ধাতু ও রত্ন ব্যবহার করে স্মার্টফোন তৈরির কাজ করে থাকে।

সোনায় মোড়া Apple iPhone 15 Caviar এডিশনের দাম কত রাখা হয়েছে

অ্যাপল আইফোন ১৫ প্রো আল্ট্রা গোল্ড -এর বেস ভ্যারিয়েন্টের দাম ৮,৮৯০ ডলার (প্রায় ৭,৩৯,৬৫১ টাকা) থেকে শুরু হচ্ছে। আর উচ্চতর ১ টেরাবাইট স্টোরেজ বিকল্পকে ৯,৮৯০ ডলার (প্রায় ৮,২২,৯৫১ টাকা) -এ পাওয়া যাবে।

বিপরীতে, অ্যাপল আইফোন ১৫ প্রো আল্ট্রা গোল্ড কালার অপশনের প্রারম্ভিক মূল্য ৯,৬৭০ ডলার (প্রায় ৭,৩৯,৬৫১ টাকা) রাখা হয়েছে এবং এর ১ টেরাবাইট স্টোরেজ যুক্ত টপ-এন্ড মডেলের দাম ১০,৩৯০ ডলার (প্রায় ৮,২২,৯৫১ টাকা) -এর গন্ডি ছুঁয়ে যাচ্ছে।

Apple iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max এর স্পেসিফিকেশন

Apple iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max মডেলে যথাক্রমে ৬.১-ইঞ্চি (২৫৫৬ x ১১৭৯ পিক্সেল) ও ৬.৭-ইঞ্চির (৭৯৬ x ১২৯০ পিক্সেল) সুপার রেটিনা XRD OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। টাচস্ক্রিনটি ২০০০ নিট পিক ব্রাইটনেস প্রদানের পাশাপাশি LTPO প্রযুক্তি অফার করে। আবার এই ডিসপ্লে – অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট (প্রো-মোশন) ও অলওয়েজ অন‌ ডিসপ্লে সাপোর্ট করে। মাল্টিটাস্কিং এবং উন্নত পারফরম্যান্সের জন্য আইফোন ১৫ সিরিজের এই টপ-এন্ড মডেলগুলিতে সংস্থার নতুন তথা ইন-হাউস ৩এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৭ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে, যার সাথে ৬ কোর জিপিইউ উপস্থিত। আইওএস ১৭ অপারেটিং সিস্টেম চালিত এই দুটি ডিভাইসে ৮ জিবি র‌্যাম ও ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ উপলব্ধ।

ক্যামেরা বিভাগের কথা বললে, iPhone 15 Pro ও iPhone 15 Pro Max মডেলে এফ/১.৭৮ অ্যাপারচার ও OIS সমর্থিত আপগ্রেড ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স৮০৩ প্রাইমারি সেন্সর বর্তমান, যা কম আলোয় দুর্দান্ত ফটোগ্রাফি অফার করবে। আবার সেকেন্ডারি ক্যামেরা হিসাবে প্রো ম্যাক্স মডেলে – ১২ টেলিফটো লেন্স দেওয়া হয়েছে, যা ৫এক্স অপটিক্যাল জুম ও ১২০এমএম ফোকাল লেন্থ সাপোর্ট করে। আর প্রো মডেলে থাকছে – ৩এক্স জুম সহ ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। এছাড়া উভয় ডিভাইসেই এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স দেওয়া হয়েছে।

আলোচ্য দুটি হ্যান্ডসেটের ব্যাটারি ক্যাপাসিটি এখনও জানা যায়নি। তবে দাবি করা হচ্ছে Pro Max মডেলটি একবার চার্জে ২৯ ঘন্টা পর্যন্ত পাওয়ার ব্যাকআপ প্রদানে সক্ষম। আর উক্ত মডেল-দ্বয় ইউএসবি টাইপ-সি পোর্ট সহ এসেছে, যা ১০জিবিপিএস পর্যন্ত ডেটা ট্রান্সফার সাপোর্ট করে। এছাড়া iPhone 15 Pro ও iPhone 15 Pro Max মডেলে মিউট বাটনের পরিবর্তে নতুন অ্যাকশন বাটন দেওয়া হয়েছে। এই বাটনের মাধ্যমে – ক্যামেরা চালু করা থেকে শুরু করে ডিভাইসকে সাইলেন্ট মোডে পাঠানো, ফ্ল্যাশলাইট অন করা, অ্যাপ শর্টকাট, ভয়েস মেমো খোলা, অ্যাক্সেসিবিলিটি শর্টকাট চালু করা, ফোকাস মোডে টগল করা সহ আরো নানাবিধ কাজ একটা ক্লিকেই করা সম্ভব।