Scorpio, XUV700-র মতো মহারথীদের হারিয়ে Hyundai Creta-র বাজিমাত, বিক্রির নিরিখে সোজা 1 নম্বরে

বিগত কয়েক বছর ধরে এসইউভি (SUV) গাড়ির প্রতি ঝোঁক বাড়তে দেখা যাচ্ছে অধিকাংশ ভারতীয়র। যদিও দাম ও আকারের উপর নির্ভর করে এই সেগমেন্ট বিভিন্ন বিভাগে…

বিগত কয়েক বছর ধরে এসইউভি (SUV) গাড়ির প্রতি ঝোঁক বাড়তে দেখা যাচ্ছে অধিকাংশ ভারতীয়র। যদিও দাম ও আকারের উপর নির্ভর করে এই সেগমেন্ট বিভিন্ন বিভাগে বিভক্ত। প্যাসেঞ্জার গাড়ির বাজারে বর্তমানে অন্যতম জনপ্রিয় Scorpio, Creta-র মতো মাঝারি আকারের এসইউভি। চলুন তাহলে জেনে নেওয়া যাক আগস্টে বিক্রির নিরিখে এই সেগমেন্টের ফাইভ মডেল সম্পর্কে।

Hyundai Creta

এ বছর আগস্টে মোট ১৩,৮৩২টি Hyundai Creta বিক্রি হয়েছে। ফলে দেশের টপ সেলিং মিড-সাইজ এসইউভিতে পরিণত হয়েছে এটি। যেখানে আগের বছর ওই সময়ে বেচাকেনার পরিমাণ ১২,৫৭৭ ইউনিট থাকায় বিক্রিতে ১০% অগ্রগতি ঘটেছে। তবে ২০২৩ জুলাইয়ের চাইতে বেচাকেনায় পতন ঘটেছে ১.৬৪%। হুন্ডাই পরের বছর তাদের Creta-র ফেসলিফ্ট ভার্সন আনবে।

Maruti Suzuki Grand Vitara

গত বছর অক্টোবরে Grand Vitara লঞ্চ করে বাজারের সাড়া ফেলে দিয়েছিল মারুতি সুজুকি। ১১,৮১৮ ইউনিট বিক্রির ফলে বর্তমানে এটি তালিকার দ্বিতীয় স্থান দখল করেছে। এ বছর জুলাইয়ে এটির ৯,০৭৯ ইউনিট বিক্রি হয়েছিল। ফলে আগস্টে বিক্রি বৃদ্ধি পেয়েছে ৩০.১৭%।

Kia Seltos

গত মাসে Kia Seltos মোট ১০,৬৯৮ ক্রেতার সন্ধান পেয়েছে। এ কারণে তালিকার তৃতীয় স্থান দখল করেছে এটি। তুলনাস্বরূপ আগের বছর আগস্টে বেচাকেনার পরিমাণ ৮,৬৫২ ইউনিট থাকায় এবারের বিক্রিতে ২৪% উত্থান ঘটেছে। আবার ২০২৩-এর জুলাইয়ের তুলনায় বিক্রিবাটা ৯.৮৪% বেড়েছে।

Mahindra Scorpio

Mahindra Scorpio-N ও Classic মিলিয়ে মোট ৯,৮৯৮ ইউনিট বিক্রি করতে পেরেছে মাহিন্দ্রা। যেখানে এক বছর আগে বেচাকেনার পরিমাণ ছিল ৭,০৫৬ ইউনিট। এতে বিক্রি বৃদ্ধির হার ৪০%। তবে এবছর জুলাইয়ের তুলনায় বেচাকেনায় হ্রাস ঘটেছে ৫.৯১%।

Mahindra XUV700

Mahindra XUV700 গত মাসে ৬,৫১২ ইউনিট বিক্রির ফলে তালিকার পঞ্চম স্থানে উঠে এসেছে। যেখানে আগের বছর আগস্টে বিক্রি হয়েছিল ৬,০১০ ইউনিট। তাই এর বেচাকেনা ৮% বেড়েছে। জুলাইয়ে ৬,১৭৬ ইউনিট বিক্রিবাটার ফলে আগস্টে তা বেড়ে ৫.৪৪% হয়েছে।