Jio AirFiber vs Airtel AirFiber: দাম এবং সুবিধার নিরিখে কোন কোম্পানি দিচ্ছে বেশি বেনিফিট?

ঘোষণা হওয়ার এক বছর পর অবশেষে আজ বাজারে পা রেখেছে Reliance Jio-র নতুন 5G হটস্পট ডিভাইস Jio AirFiber। আজ গণেশ চতুর্থী উপলক্ষে দেশের ৮টি মেট্রো…

ঘোষণা হওয়ার এক বছর পর অবশেষে আজ বাজারে পা রেখেছে Reliance Jio-র নতুন 5G হটস্পট ডিভাইস Jio AirFiber। আজ গণেশ চতুর্থী উপলক্ষে দেশের ৮টি মেট্রো শহরে এই ডিভাইসটি লঞ্চ হয়েছে, যা Airtel-এর Xstream AirFiber-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং সাধারণ মানুষের হাতের মুঠোয় হাই-স্পিড ইন্টারনেট আরও সহজভাবে পৌঁছে দেবে। এই দুটি AirFiber ডিভাইসই ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবার মাধ্যম, এগুলিতে প্লাগ-এন্ড-প্লে সিস্টেমের সাহায্যে কানেকশন পাওয়া যাবে। আদতে যেসব জায়গায় অপটিক্যাল ফাইবার কানেকশন নেই, এই AirFiber ইন্টারনেট প্রযুক্তি কাজে লাগতে পারে, কারণ Jio বা Airtel কারোরই ডিভাইসে কোনো ঐতিহ্যবাহী (পড়ুন প্রচলিত) রাউটার এবং তার বা কেবলের প্রয়োজন নেই। এক্ষেত্রে Jio AirFiber কিংবা Airtel Xstream AirFiber, ভারতের গ্রামাঞ্চলগুলিতে অত্যন্ত উপকারী হতে পারে বলে আশা করা হচ্ছে। কিন্তু প্রশ্ন Jio নাকি Airtel, কে দেবে ভালো পরিষেবা? চলুন তবে, এখন Jio AirFiber এবং Airtel AirFiber ডিভাইসের তুলনামূলক বিচার করে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

Jio AirFiber বনাম Airtel Xstream AirFiber: উপলব্ধতা

জিও এয়ারফাইবার ডিভাইসটি প্রাথমিকভাবে কলকাতা, আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, হায়দ্রাবাদ, মুম্বাই এবং পুনের মতো আটটি শহরে উপলব্ধ করা হয়েছে। অন্যদিকে গত আগস্ট মাসের শুরুতে লঞ্চ করেছে এয়ারটেল এক্সস্ট্রিম এয়ারফাইবার, যা বর্তমানে দিল্লি ও মুম্বইয়ের বসবাসকারীরাই ব্যবহার করতে পারবেন। কোম্পানিটি আগামী মাসে আরও শহরে এটি চালু করার পরিকল্পনা করছে।

Jio ও Airtel AirFiber-এর প্ল্যান এবং স্পিড

জিও এয়ারফাইবার এবং এয়ারটেল এক্সস্ট্রিম এয়ারফাইবার, উভয় ডিভাইসই ওয়াই-ফাই (Wi-Fi 6) রাউটারের ভিত্তিতে পরিষেবা প্রদান করবে। এগুলির ইউজাররা কম লেটেন্সি, বৃহত্তর কভারেজ এবং হাই স্পিডের মতো একাধিক সুবিধা পাবেন। এক্ষেত্রে জিও, এয়ার ফাইবার এবং এয়ার ফাইবার ম্যাক্স (AirFiber Max) নামে দুটি প্ল্যান চালু করেছে। এয়ার ফাইবার প্ল্যানে গ্রাহকরা ৩০ এমবিপিএস এবং ১০০ এমবিপিএস স্পিডের প্ল্যান পাবেন। এছাড়া উভয় প্ল্যানেই গ্রাহক ৫৫০টিরও বেশি ডিজিটাল চ্যানেল এবং ১৪টি বিনোদন অ্যাপের অ্যাক্সেস পাবেন। অন্যদিকে জিওর এয়ার ফাইবার ম্যাক্স প্ল্যানের সাথে, ৩০০ এমবিপিএস, ৫০০ এমবিপিএস এবং ১০০০ এমবিপিএস পর্যন্ত স্পিড মিলবে; সাথে থাকবে ৫৫০টিরও বেশি ডিজিটাল চ্যানেল, ১৪টি বিনোদন অ্যাপ এবং নেটফ্লিক্স (Netflix), অ্যামাজন প্রাইম ভিডিও (Amazon Prime Video), জিওসিনেমার মতো প্রিমিয়াম অ্যাপগুলি ব্যবহারের সুবিধা। এই প্ল্যানগুলির দাম ৫৯৯ টাকা থেকে শুরু, যেখানে সর্বোচ্চ প্ল্যানের দাম পড়বে ৩,৯৯৯ টাকা।

এক্ষেত্রে এয়ারটেল এক্সস্ট্রিম এয়ারফাইবারে ১০০ এমবিপিএস স্পিডের একটিই প্ল্যান উপলব্ধ। তবে এই ডিভাইসের সাথে একই সময়ে ৬৪টি ডিভাইস সংযুক্ত করা যাবে। এই প্ল্যানের খরচ পড়বে প্রতি মাসে ৭৯৯ টাকা।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন