নতুন Apple iPhone 15 নাকি সস্তা iPhone 14 বা iPhone 13 কেনা লাভজনক, দেখে নিন তিন মডেলের মধ্যে পার্থক্য

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : গত ১২ই সেপ্টেম্বর ভারত সহ বিশ্বব্যাপী আত্মপ্রকাশ করে Apple iPhone 15 সিরিজ। এই নয়া লাইনআপের…

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : গত ১২ই সেপ্টেম্বর ভারত সহ বিশ্বব্যাপী আত্মপ্রকাশ করে Apple iPhone 15 সিরিজ। এই নয়া লাইনআপের অধীনে সবথেকে সাশ্রয়ী মূল্যের হ্যান্ডসেট হিসাবে iPhone 15 এসেছে। যদিও নতুন আইফোনের আগমনের কারণে এখন পুরোনো প্রজন্মের iPhone 13 ও iPhone 14 -এর দাম অনেকটাই কমানো হয়েছে। ফলে বহু Apple-প্রেমী বর্তমানে আলোচ্য ফোনগুলি কিনতে আগ্রহী হয়ে উঠেছে। কিন্তু সামান্য কয়েক হাজার টাকা সাশ্রয় করার জন্য পুরোনো আইফোন মডেল কেনা উচিত হবে নাকি লেটেস্ট ফিচারে ভরপুর iPhone 15 খরিদ করা বুদ্ধিমানের কাজ হবে – এই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে। তাই আজ আমরা Apple iPhone 15, iPhone 14 এবং iPhone 13 -এর মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করবো। যাতে আপনাদের সিদ্ধান্ত নিতে সুবিধা হয়।

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : দাম

অ্যাপল আইফোন ১৫ মডেলের ১২৮ জিবি স্টোরেজ যুক্ত ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৭৯,৯০০ টাকা। আর উচ্চতর ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ অপশনকে যথাক্রমে ৮৯,৯০০ টাকায় ও ১,০৯,৯০০ টাকায় লঞ্চ করা হয়েছে। এটি – ব্ল্যাক, গ্রীন, ব্লু, ইয়েলো ও পিঙ্ক কালারে এসেছে।

ভারতে অ্যাপল আইফোন ১৪ -এর দাম এখন ৬৯,৯০০ টাকা থেকে শুরু হচ্ছে। এই দাম ফোনটির ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের। এছাড়া ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ৭৯,৯০০ টাকা এবং ৯৯,৯০০ টাকা নির্ধারিত হয়েছে। এটি পাঁচটি কালার অপশনে উপলব্ধ, যথা – মিডনাইট, ব্লু, স্টারলাইট, পার্পেল, এবং রেড।

এদেশে আইফোন ১৩ ফোনের ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৬৯,৯০০ টাকা। আবার ফোনটির ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ যুক্ত উচ্চতর ভ্যারিয়েন্ট কিনতে যথাক্রমে ৭৯,৯০০ টাকা ও ৮৯,৯০০ টাকা খরচ করতে হবে। এই মডেলকে – পিঙ্ক, ব্লু, রেড, স্টারলাইট ও মিডনাইট কালারে পাওয়া যাবে।

প্রসঙ্গত, আইফোন ১৫ লঞ্চ হওয়ার পর আপনারা এখন আইফোন ১৪ ও আইফোন ১৩ মডেল দুটি ১০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত সস্তায় ই-কমার্স সাইট থেকে কিনতে পারবেন।

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : ডিসপ্লে, সেন্সর

ফ্রস্টেড গ্লাস ব্যাক প্যানেল যুক্ত অ্যাপল আইফোন ১৫ মডেলে ৬.১-ইঞ্চির রেটিনা XDR OLED ডিসপ্লে রয়েছে, যা ২,০০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। আলোচ্য ডিভাইসের বিশেষত্ব হল, এর ডিসপ্লের উপরিভাগে ডায়নামিক আইল্যান্ড উপস্থিত। আর ইউজারদের ডেটা নিরাপদ রাখার জন্য এতে ফেস আইডি ফিচারের সুবিধা পাওয়া যাবে।

ফ্লাট-এজ অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়াম ফ্রেমের সাথে আসা আইফোন ১৪ মডেলটি ৬.১-ইঞ্চির (২,৫৩২×১,১৭০ পিক্সেল) সুপার রেটিনা XDR OLED ডিসপ্লে সহ এসেছে, যা ১২০০ নিট পিক ব্রাইটনেস, ট্রু টোন, HDR, P3 ওয়াইড কালার গ্যামেট এবং ডলবি ভিশন সাপোর্ট করে। তদুপরি, বায়োমেট্রিক সিকিউরিটি অপশন হিসেবে এতে ফেস আইডি উপলব্ধ।

আইফোন ১৩ ফোনে ৬.১-ইঞ্চির (২,৫৩২ x ১,১৭০ পিক্সেল) সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৪৬০ পিপিআই পিক্সেল ডেনসিটি অফার করে। এই ডিসপ্লেতে ওলেড প্যানেল ব্যবহার করা হয়েছে এবং এতে হ্যাপটিক টাচ ও এইচডিআর টেকনোলজি সাপোর্ট করে। এছাড়া, ওলিওফোবিক (oleophobic) কোটিংও রয়েছে ডিসপ্লে প্যানেলে, যার ফলে স্ক্রিনে আঙুলের দাগছোপ পড়বে না। আর নিরাপত্তার জন্য
এতেও ফেস আইডি সেন্সর বিদ্যমান থাকছে।

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, সদ্য লঞ্চ হওয়া অ্যাপল আইফোন ১৫ মডেলে ৪এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৬ বায়োনিক প্রসেসর ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে লেটেস্ট আইওএস ১৭ প্রি-লোডেড থাকছে। এটিকে – সর্বোচ্চ ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি / ২৫৬ জিবি / ৫১২ জিবি স্টোরেজের সাথে পাওয়া যাবে ।

পারফরম্যান্সের জন্য আইফোন ১৪ মডেলে ৫এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৫ বায়োনিক প্রসেসর আছে। এটি লেটেস্ট আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে রান করে। উক্ত অ্যাপল ডিভাইসে ৬ জিবি পর্যন্ত র‍্যাম এবং সর্বাধিক ৫১২ জিবি স্টোরেজ উপলব্ধ।

আইফোন ১৩ মডেলটি অ্যাপলের নিজস্ব ৫ এনএম প্রসেসিং নোড ভিত্তিক এ১৫ বায়োনিক প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে আইওএস ১৫ পাওয়া যাবে। আর স্টোরেজের কথা বললে, উক্ত মডেলে ৪ জিবি র‌্যাম ও ৫১২ জিবি পর্যন্ত রম মিলবে।

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : ক্যামেরা সেটআপ

Apple iPhone 15 মডেলটি পূর্বসূরির তুলনায় একাধিক ক্যামেরা আপগ্রেডেশনের সাথে এসেছে। এই ফোনে ডুয়াল-LED ডুয়াল-টোন ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান৷ এক্ষেত্রে প্রাইমারি ক্যামেরা হিসাবে এফ/১.৬ অ্যাপারচার সমর্থিত ৪৮ মেগাপিক্সেলের সনি সেন্সর রয়েছে। আবার সহায়ক ক্যামেরা হিসাবে – এফ/২.৪ অ্যাপারচার ও ১২০˚ ফিল্ড-অফ-ভিউ সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স অন্তর্ভুক্ত৷ ডিভাইসটির সামনে ১২ মেগাপিক্সেলের সেলফি শুটার লক্ষ্যণীয়। প্রসঙ্গত নবাগত এই আইফোন মডেলটি বেশ কয়েকটি নতুন ক্যামেরা ফিচার অফার করে। যেমন, নতুন ক্যামেরা সিস্টেমে ইউজারদের আর পোর্ট্রেট মোডে আলাদা করে স্যুইচ করতে হবে না। কেননা কোনও বিষয়বস্তু শনাক্ত হলে মেশিন লার্নিং স্বয়ংক্রিয়ভাবে তাতে ডেপ্থ যোগ করবে। এছাড়া আলোচ্য হ্যান্ডসেটটি স্মার্ট HDR ফিচারের সাথে এসেছে, যা আরো উন্নত স্কিন টোন, উজ্জ্বল হাইলাইট, আরও ভাল মিডটোন এবং শ্যাডো অফার করে। আইফোন ১৫ -এর রিয়ার ক্যামেরার অপটিক্যাল জুম রেঞ্জ ৪এক্স।

ক্যামেরা বিভাগের কথা বললে, Apple iPhone 14 ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ সহ এসেছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর। এই রিয়ার ক্যামেরা সেটআপ – স্টেবিলাইজেশন ফিচার, ডিপ ফিউশন ও অ্যাকশান মোড সাপোর্ট করে। LED ফ্ল্যাশ লাইটটি ক্যামেরা মডিউলের ভিতরে স্থাপন করা হয়েছে। তদুপরি, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে এফ/১.৯ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে।

iPhone 13 মডেলে ফটো ও ভিডিওগ্রাফির জন্য ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এগুলি হল – শিফ্ট অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন প্রযুক্তি ও এফ/১.৬ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল ওয়াইড সেন্সর এবং ১২০-ডিগ্রি FOV ও এফ/২.৪ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স। এদিকে সেলফি ও ভিডিও কলের জন্য এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ট্রু-ডেপ্থ ফন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

অ্যাপল আইফোন ১৫ -এ পাওয়ার ব্যাকআপের জন্য ৩,৮৭৭ এমএএইচ ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে ১৫ ওয়াট চার্জিং এবং ৭.৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং অফার করে। এছাড়া মাত্র ৩০ মিনিটের চার্জে এই ব্যাটারিটি ৫০% পর্যন্ত চার্জ হতে সক্ষম।

আইফোন ১৪ মডেলে ৩,২৭৯ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা লাইটেনিং পোর্টের মাধ্যমে ২০ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ম্যাগসেফ চার্জিং এবং ৭.৫ ওয়াট কিউআই ওয়্যারলেস চার্জিং সমর্থন করে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি মাত্র ৩০ মিনিটের চার্জে ডিভাইসকে ৫০% পর্যন্ত চার্জ করতে সক্ষম।

আইফোন ১৩ ফোনে ৩,২৪০ এমএএইচ ক্যাপাসিটির লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে, যা ফুল চার্জে ১৯ ঘন্টা পর্যন্ত ডিভাইসকে সক্রিয় রাখবে। এক্ষেত্রে, ২০ ওয়াট বা তার বেশি পাওয়ারের অ্যাডাপ্টার দিয়ে মাত্র ৩০ মিনিটের মধ্যে ব্যাটারিকে ৫০% পর্যন্ত চার্জ করা যাবে। আবার ডিভাইসটি ১৫ ওয়াট পর্যন্ত ম্যাগসেফ ওয়্যারলেস চার্জিং টেকনোলজিও সাপোর্ট করে।

Apple iPhone 15 vs iPhone 14 vs iPhone 13 : পরিমাপ

আইফোন ১৫ মডেলের পরিমাপ ১৪৭.৬x৭১.৬x৭.৮ মিমি এবং ওজন ১৭১ গ্রাম।

আইফোন ১৪ সিরিজের এই বেস মডেলের পরিমাপ ১৪৬.৭x৭১.৫x৭.৮ মিমি এবং ওজন ১৭২ গ্রাম।

আইফোন ১৩ ফোনের পরিমাপ ১৪৬.৭x৭১.৫x৭.৬৫ মিমি এবং ওজন ১৭৩ গ্রাম।