Steelbird SBA-8: গরমেও রাখবে সুপারকুল, দারুণ স্টাইলিশ ফ্লিপ-আপ হেলমেট নিয়ে এল স্টিলবার্ড

রাস্তাঘাটে বাইক বা স্কুটার নিয়ে বেড়োলে বিপদে যে জিনিসটা আপনাকে সবচেয়ে বেশি রক্ষা করবে তা হল হেলমেট। শক্তপোক্ত, পরতে আরাম, এবং দেখতে স্টাইলিশ এমন ধরনের…

রাস্তাঘাটে বাইক বা স্কুটার নিয়ে বেড়োলে বিপদে যে জিনিসটা আপনাকে সবচেয়ে বেশি রক্ষা করবে তা হল হেলমেট। শক্তপোক্ত, পরতে আরাম, এবং দেখতে স্টাইলিশ এমন ধরনের হেলমেটের চাহিদা বাজারে বেশি। হেলমেটের জগতে জনপ্রিয় নাম স্টিলবার্ড এবার তেমনই ফ্লিপ-আপ হেলমেট SBA-8 লঞ্চ করল ভারতে। হালকা ওজনের এই হেলমেট তরুণ প্রজন্মের মনে ধরবে বলেই মনে করছে নির্মাতা সংস্থা।

Steelbird নিয়ে এল SBA-8 ফ্লিপ-আপ হেলমেট

মূলত থার্মোপ্লাস্টিক কাঠামোর উপরেই তৈরি হয়েছে স্টিলবার্ডের নয়া হেলমেট। এর ফলেই হালকা ওজনের হওয়া সত্ত্বেও যথাযোগ্য সুরক্ষা দিতে সক্ষম এই হেলমেট। ওজন কম হওয়ার ফলে গরমের দিনগুলিতে ঘর্মাক্ত হওয়ার পরিস্থিতি অনেকটাই এড়ানো যাবে বলে মনে করা হচ্ছে। SBA-8 হেলমেটটির অন্যতম বড় ফিচার হলো এর ডাইনামিক এয়ারফ্লো ভেন্টিলেশান সিস্টেম, যা হেলমেটের ভিতরের অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ফলে মাথার চারপাশের অংশকে ঠান্ডা রাখবে।

নতুন হেলমেটের লঞ্চ প্রসঙ্গে সংস্থার কর্ণধার রাজীব কাপুর বলেন, “সুরক্ষা ব্যবস্থায় আমাদের প্রথম প্রতিপাদ্য বিষয়। SBA-8 হেলমেট এর মধ্যে উচ্চ ঘনত্ব যুক্ত EPS থাকার ফলে তা বাইরের সমস্ত অভিঘাত সহন করার ক্ষমতা রাখে। এতে দুর্ঘটনার সময় মাথায় আঘাতপ্রাপ্ত হওয়ার সম্ভাবনা বেশ কম। এমনকি অন্ধকারের সময়তেও হেলমেটের পিছনে লাগানো প্রতিফলক অংশ দূর থেকে অন্যান্য গাড়ি চালকদের দৃষ্টি আকর্ষণ করতে সাহায্য করে।”

স্টিলবার্ড SBA-8 মডেলটির সামনের দিকে রয়েছে পলি কার্বনেটের ভাইজার। যা স্মোক ও ক্রোম অপশনে কিনতে পাওয়া যাবে। ভাইজারের উপর অ্যান্টি স্ক্র্যাচ কোটিং থাকার ফলে এটি সারাক্ষণ যথেষ্ট পরিষ্কার থাকে এবং সামনের দিক থেকে আসা ঔজ্জ্বলতাকে রুখতে সাহায্য করে। উপরন্তু মাইক্রোমেট্রিক বাকেল থাকার ফলে হেলমেট অতি দ্রুত পরিধান করার কিংবা খুলে ফেলা সম্ভবপর হবে বলেই জানা গিয়েছে।

আজকালকার দিনের আধুনিক হেলমেটের পিছনের অংশে স্পয়লার নামের একটি বর্ধিত অংশ দেখতে পাওয়া যায়। SBA-8 হেলমেটটির সাথে কালো এবং ক্রোমের স্পয়লার উপলব্ধ রয়েছে। অনেক সময় দিনের প্রখর সূর্যরশ্মির মধ্যে মোটরসাইকেল চালানো বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতির সমাধানে হেলমেটের সঙ্গে রয়েছে সান প্রটেকশন শিল্ড। এটি রাইডারের চোখকে যথেষ্ট উপশম প্রদান করবে। হেলমেটের নীল রঙের গ্রাফিক্সের সঙ্গে মিলিয়ে নানাবিধ স্পয়লার রয়েছে এই হেলমেটে, যা সৌন্দর্যকে বহুগুণ পর্যন্ত বর্ধিত করেছে।

ফ্লিপ-আপ হেলমেট হওয়ার কারণে রাইডার তার পছন্দমত হেলমেটকে ওপেন ফেস কিংবা ফুল ফেস মোডে ব্যবহার করতে পারবে। স্পোর্টি, অ্যাগ্রেসিভ, পলিক্রমিক এবং ক্রোম গ্রাফিক্স অপশন রয়েছে এতে। স্টিলবার্ড SBA-8 হেলমেটটি মিডিয়াম (৫৮০মিমি), লার্জ (৬০০ মিমি) এবং এক্সএল(৬২০ মিমি) এই তিন ধরনের সাইজে উপলব্ধ। দাম শুরু হচ্ছে ২,৩১৯ টাকা থেকে।