iPhone 15 Pro ভেঙে গেলে খরচ হবে এত কম, ব্যবহারকারীদের স্বস্তি দিল Apple

Apple গত সপ্তাহে iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। নতুন এই লাইনআপের অধীনে – iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, এবং iPhone 15 Pro…

Apple গত সপ্তাহে iPhone 15 সিরিজ লঞ্চ করেছে। নতুন এই লাইনআপের অধীনে – iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, এবং iPhone 15 Pro Max মডেলগুলি এসেছে। প্রত্যেকটি মডেলই ভারত সহ বিশ্বব্যাপী প্রি-বুকিংয়ের জন্য উপলব্ধ হয়েছে এবং আগামী পরশু অর্থাৎ ২২শে সেপ্টেম্বর থেকে এগুলির ডেলিভারির কাজ শুরু করা হবে বলে নিশ্চিত করেছে সংস্থাটি। তবে iPhone খরিদ করার আগে কয়েকটি বিষয় সম্পর্কে জেনে রাখা ভালো। যেমন, Apple ডিভাইসগুলি যথেষ্ট ব্যয়বহুল হওয়ায় এর রক্ষণাবেক্ষণ খরচও যথেষ্টই বেশি থাকে। যে কারণে বহু ব্যবহারকারীই রক্ষণাবেক্ষণ খরচের বোঝা এড়িয়ে যেতে যথেষ্ট সাবধানতার সাথে তাদের iPhone পরিচালনা করে থাকেন। কিন্তু সম্প্রতি যে খবর এসেছে, তা iPhone ক্রেতাদের স্বস্তি দেবে বলেই আমাদের অনুমান।

iPhone 14 Pro মডেলগুলির তুলনায় অনেক সস্তায় ব্যাক প্যানেল প্রতিস্থাপন করা যাবে iPhone 15 Pro সিরিজের

আসলে, আইফোন ১৫ মডেলগুলিতে ব্যবহৃত রিয়ার গ্লাস প্যানেল ভেঙে গেলে কত খরচ পড়তে পারে সেই তথ্য হালফিলে প্রকাশ্যে এসেছে। ইয়ান জেলবো (Ian Zelbo) নামের এক X ব্যবহারকারীর দাবি অনুসারে, আইফোন ১৪ সিরিজের ‘প্রো’ মডেলের তুলনায় নতুন আইফোন ১৫ প্রো (iPhone 15 Pro) এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স (iPhone 15 Pro Max) মেরামত করাতে অর্ধেকেরও কম টাকা খরচ করতে হবে। এক্ষেত্রে আলোচ্য দুটি নতুন-প্রজন্মের আইফোন -এর ব্যাক গ্লাস প্যানেল প্রতিস্থাপনের জন্য ব্যবহারকারীদের যথাক্রমে ১৬৯ ডলার (প্রায় ১৪,০০০ টাকা) এবং ১৯৯ ডলার (প্রায় ১৬,৫০০ টাকা) খরচ হবে। যেখানে কিনা পুরোনো প্রজন্মের আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max) -এর ব্যাক প্যানেল মেরামতের জন্য যথাক্রমে ৪৯৯ ডলার ও ৫৪৯ ডলার লাগতো। জানিয়ে রাখি, ভারতীয়দের এতদিন আইফোন ১৪ সিরিজের ‘প্রো’ মডেলগুলির রিয়ার প্যানেল প্রতিস্থাপন করানোর জন্য যথাক্রমে ৫২,৯০০ টাকা ও ৫৯,৯০০ টাকা খসাতে হত। অর্থাৎ একটি আইফোন এসই হ্যান্ডসেটের দাম লেগে যেত।

মাত্র ২,৫০০ টাকার বিনিময়ে iPhone 15 হ্যান্ডসেট সারাই করানো যাবে

প্রসঙ্গত জানিয়ে রাখি, নতুন আইফোন মডেল কেনার সময় গ্রাহকদের কাছে অ্যাপল কেয়ার+ (Apple Care+) পরিষেবার সাবস্ক্রিপশন নেওয়ার বিকল্প দেওয়া হয়ে থাকে। এই পরিষেবার অধীনে, যেকোনো প্রকারের ‘অক্সিডেন্টাল ড্যামেজ’ বা দুর্ঘটনাজনিত মেরামতের খরচ অনেক কমে কভার করা হয়। এক্ষেত্রে যদি আইফোনের ব্যাক গ্লাস প্যানেল ভেঙে যায়, তবে অ্যাপল কেয়ার+ পরিষেবার অধীনে প্রতিস্থাপন করলে মাত্র ২৯ ডলার খরচ পড়বে। ভারতীয় আইফোন ব্যবহারকারীদের এই একই পরিষেবার জন্য মাত্র ২,৫০০ টাকা প্রদান করতে হয়।

এই কারণে iPhone 15 Pro মডেলগুলির মেরামতের খরচ কমেছে

আবারো প্রসঙ্গে ফিরে আসা যাক। নতুন আইফোন ১৫ প্রো এবং প্রো ম্যাক্স মডেল দুটিকে টাইটানিয়াম চ্যাসিসের সাথে লঞ্চ করার ফোনে এগুলির পিছনে ব্যবহৃত গ্লাস প্যানেল সরানো আগের তুলনায় অনেক সহজ হয়ে গেছে। যেকারণে এখন আইফোন ব্যবহারকারীরা সস্তায় মেরামতের সুবিধা পেয়ে যাবেন। বিপরীতে, আইফোন ১৪ লাইনআপের রিয়ার প্যানেল প্রতিস্থাপন করার জন্য পুরো পেছনের মডিউলটিকেই পরিবর্তন করতে হয়। ফলে মেরামতের খরচও বেশি ধার্য করা হত।