এবার WhatsApp-এ মিলবে সব UPI অ্যাপ ও নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্টের সুবিধা, জেনে নিন কীভাবে

২০১৮ সালে মানে আজ থেকে পাঁচ বছর আগে চালু হয়েছিল WhatsApp Business অ্যাপ। বর্তমানে এটি বেশ জনপ্রিয় প্ল্যাটফর্ম – প্রচুর মানুষ নিজের ব্যবসার কাজ সামলান,…

২০১৮ সালে মানে আজ থেকে পাঁচ বছর আগে চালু হয়েছিল WhatsApp Business অ্যাপ। বর্তমানে এটি বেশ জনপ্রিয় প্ল্যাটফর্ম – প্রচুর মানুষ নিজের ব্যবসার কাজ সামলান, অন্যদিকে চ্যাট করার পাশাপাশি বিভিন্ন প্রোডাক্ট কেনারও সুবিধা মেলে। সেক্ষেত্রে এখন প্ল্যাটফর্মটিকে আরও ঢেলে সাজাতে তথা ইউজারদের আরও সুবিধা দিতে চাইছে WhatsApp। সংস্থার ঘোষণা অনুযায়ী, তারা এখন ভারতীয় ইউজারদের UPI, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং নেট ব্যাঙ্কিংয়ের মতো প্রচলিত ব্যবস্থার মাধ্যমে অ্যাপটিতে (Business ভার্সনে) পেমেন্ট করার সুবিধা দেবে। এর জন্য WhatsApp, Razorpay এবং PayU প্ল্যাটফর্মের সাথে পার্টনারশিপ করেছে বলেও জানা গিয়েছে।

বিস্তৃত হচ্ছে WhatsApp-এ পেমেন্টের মাধ্যম, কী বলছে সংস্থা?

হোয়াটসঅ্যাপ কোম্পানির ব্লগ পোস্ট অনুযায়ী, তারা এবার যে ফিচার এনেছে তার মাধ্যমে বিজনেস অ্যাপে চ্যাট করার পাশাপাশি সহজেই সেখান থেকে কেনাকাটা করা যাবে। এক্ষেত্রে প্ল্যাটফর্মটিতে কিছু খরিদ করতে চাইলে, কার্টে আইটেমটি অ্যাড করে পেমেন্ট করার সময় মাধ্যম বা মোড হিসেবে সমস্ত ইউপিআই অ্যাপ, ডেবিট এবং ক্রেডিট কার্ডের মতো অপশন দিয়ে টাকা প্রদান করা যাবে। যেখানে আগে কেবল সংস্থার নিজস্ব পরিষেবা হোয়াটসঅ্যাপ পে (WhatsApp Pay)-এর মাধ্যমে পেমেন্ট করা যেত।

১০ কোটি মানুষ ব্যবহার করছেন WhatsApp Pay

প্রায় দু বছর আগে ইউজারদের সুবিধার জন্য হোয়াটসঅ্যাপ পে নামক অনলাইন পেমেন্ট পরিষেবা চালু করেছিল সংস্থা। তবে বাজারে ফোনপে (PhonePe), পেটিএম (Paytm) জাতীয় ইউপিআই অ্যাপগুলির রমরমার মধ্যে, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির এই ফিচার ততটাও (পড়ুন সমতুল্য) সাড়া ফেলতে পারেনি। পরিসংখ্যান বলছে, ভারতে ৫০ কোটিরও বেশি ইউজার রয়েছে, তবে হোয়াটসঅ্যাপ পে ব্যবহারকারীর সংখ্যা মাত্র ১০০ মিলিয়ন বা ১০ কোটির মধ্যে সীমাবদ্ধ।

সম্ভবত, সেই কারণেই প্ল্যাটফর্মটি এবার ঘুরপথে হাঁটছে। হোয়াটসঅ্যাপ কোম্পানির মতে, বিজনেস অ্যাপ সংক্রান্ত সাম্প্রতিক পদক্ষেপটি কোম্পানির অনলাইন শপিংয়ের বিষয়টি আরও জনপ্রিয় করে তুলবে এবং মেটা (Meta, তাদের মূল মালিক সংস্থা) সিইও মার্ক জুকারবার্গের ব্যবসায়িক পরিকল্পনায় অবদান রাখবে।