হাই স্পিড 4G নেটওয়ার্ক পেতে করতেই হবে এই কাজ, গ্রাহকদের জন্য বিশেষ বার্তা BSNL এর

দেশের বৃহত্তম টেলিকম অপারেটর Reliance এবং Airtel ইতিমধ্যেই 5G পরিষেবা লঞ্চ করায় প্রতিযোগিতা থেকে অনেকখানি পিছিয়ে পড়েছে রাষ্ট্র চালিত টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড…

দেশের বৃহত্তম টেলিকম অপারেটর Reliance এবং Airtel ইতিমধ্যেই 5G পরিষেবা লঞ্চ করায় প্রতিযোগিতা থেকে অনেকখানি পিছিয়ে পড়েছে রাষ্ট্র চালিত টেলিকম অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL। তবে সংস্থাটি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে, শীঘ্রই ভারতের বিভিন্ন অংশে তারা লঞ্চ করতে চলেছে স্বদেশী 4G নেটওয়ার্ক। অর্থাৎ আর কিছুদিনের মধ্যেই BSNL গ্রাহকেরা হাই স্পিড ইন্টারনেট পরিষেবা উপভোগ করতে সক্ষম হবেন। আর এই কারণেই রাষ্ট্র চালিত এই টেলকোটি তার গ্রাহকদের ডিজিটাল KYC সম্পূর্ণ করার জন্য অনুরোধ জানিয়েছে।

BSNL জানিয়েছে, যে সকল ব্যবহারকারীরা পেপার অ্যাপ্লিকেশনের মাধ্যমে সিম অ্যাক্টিভেট করেছিলেন, তাদের শীঘ্রই ডিজিটাল KYC সম্পূর্ণ করতে হবে। না হলে তারা হাই স্পিড 4G নেটওয়ার্ক উপভোগ করতে পারবেন না।

দ্য হিন্দুর একটি রিপোর্ট অনুসারে, বিএসএনএল টেলিকম ডিস্ট্রিক্ট-এর প্রিন্সিপাল জেনারেল ম্যানেজার পি পল উইলিয়াম বলেছেন, বিএসএনএল খুব শীঘ্রই ভারতজুড়ে ৪জি নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে। যেহেতু, বেশির ভাগ গ্রাহক এখনো তাদের ৩জি সিমের মাধ্যমে ৩জি নেটওয়ার্ক ব্যবহার করছেন, তাই ৪জি লঞ্চ হবার পর তারা বিভিন্ন বাধার সম্মুখীন হতে পারেন। আর ৪জি নেটওয়ার্ক লঞ্চ হবার পর গ্রাহকরা যাতে কোনো সমস্যায় না পড়েন তা নিশ্চিত করার জন্য শীঘ্রই কেওয়াইসি সম্পূর্ণ করতে বলা হয়েছে।

বিএসএনএল অনুরোধ করেছে যে, ব্যবহারকারীরা যেন আগামী ৩০ শে সেপ্টেম্বর ২০২৩-এর মধ্যে তাদের পুরনো ৩জি সিম ৪জি সিমে আপডেট করে। পাশাপাশি, সংস্থাটি জানিয়েছে এই প্রক্রিয়ার জন্য ব্যবহারকারীদের অতিরিক্ত টাকা খরচ করতে হবে না। আর ব্যবহারকারীরা তাদের সিম ৪জি সিমে আপগ্রেড করার পর দেশের বিভিন্ন প্রান্তে আনলিমিটেড নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, সরকারি টেলিকম সংস্থাটি ২০২৩-এর সেপ্টেম্বর মাসের পর প্রত্যেকদিন ৩০০ টি সাইটে ৪জি লঞ্চ করার কথা ঘোষণা করেছে।

এদিকে, কেন্দ্রীয় সরকার ১০০% ডিজিটাইজেশনের নতুন নিয়ম চালু করেছে। তাই ডিজিটাল কেওয়াইসি বর্তমানে একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ, এটি গ্রাহকদের 4G নেটওয়ার্ক উপভোগ করার সুযোগ করে দেওয়ার পাশাপাশি বিভিন্ন জালিয়াতি থেকে নিরাপদ রাখতে সাহায্য করে।