গোলা-বারুদ ছেড়ে প্রযুক্তিতে মন, তালিবানদের বানানো গাড়ি জায়গা পেল বিশ্ববিখ্যাত মোটর শো-তে

তালিবানের হুঙ্কারে তটস্থ গোটা আফগানিস্তান। বিগত ক’বছর ধরে তালিবানের অনুমতি ছাড়া আফগানিস্তানে গাছের একটি পাতাও ঝড়ে পড়ে না। এবারে ফের সংবাদ শিরোনামে এলো মধ্যপ্রাচ্যের এই…

তালিবানের হুঙ্কারে তটস্থ গোটা আফগানিস্তান। বিগত ক’বছর ধরে তালিবানের অনুমতি ছাড়া আফগানিস্তানে গাছের একটি পাতাও ঝড়ে পড়ে না। এবারে ফের সংবাদ শিরোনামে এলো মধ্যপ্রাচ্যের এই দেশটি। তবে কোনো হিংসাত্মক কারণে নয়, বরং প্রকৌশলী উদ্ভাবনের জন্য।

তালিবান শাসিত আফগানিস্তানের একটি অটোমোবাইল কোম্পানি এনটপ (ENTOP), কাতারের দোহা’তে হতে চলা বিশ্বের বৃহত্তম অটোমেটিভ প্রদর্শনী ‘জেনেভা ইন্টারন্যাশনাল মোটর শো’-তে তাদের একটি সুপারকার উন্মোচিত করতে চলেছে। যার নাম Mada 9। এই আন্তর্জাতিক গাড়ি প্রদর্শনী অনুষ্ঠানটি আগামী ৫ থেকে ১৪ অক্টোবর, পর্যন্ত চলবে। Mada 9-এর প্রোটোটাইপ মডেল, সর্বপ্রথম গত জানুয়ারিতে চোখ ধাঁধানো ডিজাইনের সঙ্গে আফগানিস্তানের মাটিতে আত্মপ্রকাশ করেছিল।

যদিও তার পর Mada 9-এর সম্পর্কে এ পর্যন্ত বিশদ কোন তথ্য সামনে আসেনি। সংস্থার প্রতিষ্ঠাতা মহম্মদ রেজা আহমেদ Mada 9-এর একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে গাড়িটিকে একটি শিপিং কন্টেনারে করে আফগানিস্তানের নিমরোজ হয়ে ইরানের সীমা পার করতে দেখা গেছে। জানা গেছে, আহমেদ সম্প্রতি আর্থিক সঙ্কটের সম্মুখীন হয়েছিলেন, যে কারণে গাড়িটির রপ্তানিতে সমস্যা হচ্ছিল।

আহমেদ যাতে নিজের লক্ষ্যে অবিচল থাকতে পারে সেজন্য তাঁর সমর্থকরা তাঁকে ১ লক্ষ ডলার জোগাড় করে দেয়। একই সাথে আফগানিস্তান থেকে গাড়ি রপ্তানির উপর যেই নিষেধ আরোপ করা হয়েছিল, তা তুলে নেওয়া হয়। তিনি বলেন, জেনেভা ইন্টারন্যাশনাল মোটর শো, তাদের কোম্পানির জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। যেখান থেকে তিনি স্থায়ী বিনিয়োগকারী পাবেন বলে আশা রাখছেন। যা Mada 9-এর ভবিষ্যৎ সুদূর প্রসারী করবে।

ENTOP Mada 9 সুপারকার

এই সুপারকার, ENTOP-এর ৩০ জন প্রকৌশলীর একটি দল মিলে তৈরি করেছে। যাতে সহায়তা করেছে কাবুলের আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট। Mada 9-এ রয়েছে একটি মডিফায়েড Toyota Corolla ইঞ্জিন। কোম্পানির এক কর্মকর্তা জানিয়েছেন গাড়িটির ইঞ্জিন এমনভাবে মডিফাই করা হয়েছে, যাতে এটি উচ্চগতি তুলতে পারে। তাঁরা এই গাড়িটি ইলেকট্রিক ভার্সনে আনার পরিকল্পনাও করছেন।