WhatsApp Stop Working: 24 ডিসেম্বর থেকে এই মোবাইল ফোনগুলিতে আর চলবে না হোয়াটসঅ্যাপ

দুশ্চিন্তায় একাধিক WhatsApp ব্যবহারকারী! কারণ এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি হালফিলে ঘোষণা করেছে যে, আগামী ২৪শে অক্টোবর থেকে অ্যান্ড্রয়েড ৪.১ বা তারও পুরানো তথা ‘আউট ডেটেড’…

দুশ্চিন্তায় একাধিক WhatsApp ব্যবহারকারী! কারণ এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি হালফিলে ঘোষণা করেছে যে, আগামী ২৪শে অক্টোবর থেকে অ্যান্ড্রয়েড ৪.১ বা তারও পুরানো তথা ‘আউট ডেটেড’ ওএস সংস্করণ দ্বারা চালিত ফোনে আর অ্যাপ সাপোর্ট করবে না। এক্ষেত্রে মেটা মালিকাধীন এই মেসেজিং অ্যাপটি, কোন কোন ডিভাইসের জন্য অ্যাপ সাপোর্ট বন্ধ করতে চলেছে সেই তালিকাও প্রদান করেছে। এমত পরিস্থিতিতে, আপনার ব্যবহৃত মোবাইলটিও যদি এই তালিকায় সামিল থাকে তবে লেটেস্ট ওএস ভার্সনে ডিভাইসকে আপগ্রেড করাতে হবে অথবা নতুন একটি ফোন কিনতে হবে। না হলে আর WhatsApp ব্যবহার করতে বা চ্যাটিং করার সুবিধা পাবেন না আপনারা।

অ্যাপ সাপোর্ট পাবে না কোন ডিভাইস তা নির্ধারণ কীভাবে করে WhatsApp?

আকস্মিক সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত সম্পর্কে হোয়াটসঅ্যাপ তাদের একটি সাম্প্রতিক FAQ নোটে জানিয়েছে – ” অ্যাপ সাপোর্ট নিয়ে আমরা প্রতি বছর অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির মতো, কোন ডিভাইস ও সফ্টওয়্যারগুলি সবচেয়ে পুরানো এবং সেগুলির ইউজার সংখ্যা কতটা কম তা যাচাই করে দেখি। যার পরই, পুরানো ডিভাইসগুলির একটি তালিকা তৈরী করা হয়।”

মূলত সংস্থাগুলি, বহু বছর আগে লঞ্চ হওয়া ফোনগুলির জন্য লেটেস্ট অপারেটিং সিস্টেম বা সিকিউরিটি প্যাচ রিলিজ করতে চায় না। ফলে হোয়াটসঅ্যাপ চালানোর জন্য প্রয়োজনীয় ফাঙ্কশনালিটির অভাব দেখা দেয় পুরোনো ওএস চালিত ডিভাইসে। তাই এই সকল ফোনের জন্য অ্যাপ সাপোর্ট বন্ধ করা ছাড়া আর কোনো উপায় থাকে না উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির।

অ্যাপ সাপোর্ট বন্ধ করার আগে ব্যবহারকারীদের রিমাইন্ডার পাঠাবে WhatsApp

হোয়াটসঅ্যাপ তাদের সাম্প্রতিক নোটিসে আরো জানিয়েছে যে, অ্যাপ সাপোর্ট বন্ধ করার আগে পুরোনো অপারেটিং সিস্টেম চালিত ফোন ব্যবহারকারীদের রিমাইন্ডার পাঠানো হবে। যাতে তারা নিজেদের ডিভাইসের ওএস আপগ্রেড করাতে পারেন। অথবা নতুন ফোনে সুইচ করতে পারেন। কেননা অ্যাপ সাপোর্ট বন্ধ হওয়ার পর, পুরানো-সফ্টওয়্যারে রান করা অ্যান্ড্রয়েড ফোনে আর হোয়াটসঅ্যাপ পরিচালনা বা চ্যাটিং করা সম্ভব হবে না।

২৪শে অক্টোবরের পর এই ডিভাইসগুলিতে কাজ করবে না WhatsApp :

আগামী ২৪শে অক্টোবর থেকে যেসব ডিভাইসের জন্য WhatsApp সাপোর্ট বন্ধ করে দেওয়া হবে, সেগুলির তালিকা নিচে দেওয়া হল –

Nexus 7,
Samsung Galaxy Note 2,
Samsung Galaxy S2,
Samsung Galaxy Nexus,
Samsung Galaxy Tab 10.1,
Samsung Galaxy S,
HTC One,
HTC sensation,
HTC Desire HD,
Sony Xperia Z,
Sony Xperia S2,
Sony Ericsson Arc 3,
Motorola Droid Razor,
Motorola Zoom,
LG Optimus G Pro,
LG Optimus 2X,
Asus E Pad Transformer,
এবং Acer Iconia Tab A5003 ।

আপনারা যদি নিজেদের ফোনের চলমান ওএস ভার্সন সম্পর্কে না জেনে থাকেন, তবে ডিভাইসের সেটিংস অপশনে গিয়ে সফ্টওয়্যার সংক্রান্ত তথ্য চেক করে নিতে পারেন।

এই ডিভাইসগুলিতে ব্যবহার করা যাবে WhatsApp

অক্টোবর মাসের ২৪ তারিখের পরেও হোয়াটসঅ্যাপ চ্যাটিং চালু রাখার জন্য, অ্যান্ড্রয়েড ডিভাইসকে ৫.০ বা তার উপরের কোনো ভার্সনে চলতে হবে। আইফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে, ডিভাইসে কমপক্ষে আইওএস ১২ (iOS 12) ওএস ভার্সন ইনস্টল থাকা আবশ্যক। এছাড়া আপনারা যারা JioPhone অথবা JioPhone 2 ব্যবহার করেন, তাদের খেয়ালে রাখতে হবে যে ডিভাইসটি যেন কাইওএস ২.৫.০ (KaiOS 2.5.0) বা আরো উপরের ভার্সনে রান করে। নতুবা হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না।