দাম 8 লাখ টাকা থেকে শুরু, ফুল চার্জে 465 কিমি পর্যন্ত চলতে পারে এই 5 বৈদ্যুতিক গাড়ি

রাস্তায় ইলেকট্রিক গাড়ি নিয়ে বেরোলে সকলেই একটু বেশি রেঞ্জ প্রত্যাশা করে থাকেন। কারণ এখনও দেশে পর্যাপ্ত পরিমাণে বৈদ্যুতিক চার্জিং স্টেশনের দেখা মেলে না। তাই মাঝ…

রাস্তায় ইলেকট্রিক গাড়ি নিয়ে বেরোলে সকলেই একটু বেশি রেঞ্জ প্রত্যাশা করে থাকেন। কারণ এখনও দেশে পর্যাপ্ত পরিমাণে বৈদ্যুতিক চার্জিং স্টেশনের দেখা মেলে না। তাই মাঝ রাস্তায় চার্জ ফুরিয়ে গেলে বিড়ম্বনার শেষ থাকবে না। এদিকে রেঞ্জ বেশি দেয় এমন গাড়ির দাম একলাফে ২০ লাখ পার করে যায়। ফলে বাজেটেও টান পড়ে। তাই এই প্রতিবেদনে ২০ লাখ টাকার কম দামের সেরা ৫টি ইলেকট্রিক গাড়ির খোঁজ দেওয়া হল।

MG Comet EV

MG Comet EV বর্তমানে ভারতের সবচেয়ে সস্তার ইলেকট্রিক প্যাসেঞ্জার ভেহিকেল। এর বাজার মূল্য ৭.৯৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। ছোট কম্প্যাক্ট ইভি মডেলটির ১৭.৩ কিলোওয়াট ব্যাটারি প্যাক, ফুল চার্জে ২৩০ কিলোমিটার রেঞ্জ অফার করে। এর সিঙ্গেল ইলেকট্রিক মোটর থেকে ৪২ এইচপি শক্তি এবং ১১০ এমএম টর্ক পাওয়া যায়।

Tiago EV

Tiago EV-র এক্স-শোরুম দাম ৮.৬৯ লাখ টাকা থেকে শুরু। এতে রয়েছে একটি ২৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক, যা থেকে ৩১৫ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়। ০-৬০ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে সময় নেয় ৫.৭ সেকেন্ড। টাটার দাবি এর ১০-৮০% চার্জ ৫৮ মিনিটে হয়ে যায়।

Citroen eC3

দেশের অন্যতম সস্তার ইলেকট্রিক গাড়ি হিসেবে পরিচিত Citroen eC3। এটি কিনতে বর্তমানে খরচ পড়ে ১১.৫০ লক্ষ থেকে ১২.৪৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এর ২৯.৩ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ফুল চার্জে ৩২০ কিলোমিটার পথ ছোটে। এর বৈদ্যুতিক মোটর থেকে উৎপন্ন হয় ৫৭ এইচপি শক্তি এবং ১৪৩ এনএম টর্ক।

Tigor EV

Tigor EV-র মূল্য বর্তমানে ১২.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এর টপ-এন্ড মডেলটির দাম ১৩.৭৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ফুল চার্জে ৩১৫ কিলোমিটার রেঞ্জ দেয় এটি। গাড়িটি থেকে সর্বোচ্চ ৭৩.৭ এইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক পাওয়া যায়। একটি ১৫ অ্যাম্পিয়ার পোর্টেবল চার্জারের মাধ্যমে ব্যাটারিটি ১০% থেকে ১০০% চার্জ করতে ৯.৪ ঘন্টা সময় লাগে।

Tata Nexon EV

সম্প্রতি ভারতে Tata Nexon EV facelift লঞ্চ করেছে। গাড়িটির এক্স-শোরুম মূল্য ১৪.৭৪ লক্ষ থেকে শুরু করে ১৯.৯৪ লক্ষ টাকা। এটি দুটি ট্রিমে অফার করা হয় – মিড রেঞ্জ ভ্যারিয়েন্টে ৩০ কিলোওয়াট ব্যাটারি ৩২৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করে, এবং লং রেঞ্জ ভ্যারিয়েন্টে ৪০.৫৪৬৫ কিলোওয়াট ব্যাটারি ৩২৫ কিলোমিটার পথ দৌড়ায়।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন